March 29, 2024, 2:34 pm

তীব্র শীতে গাইবান্ধা-৫ উপনির্বাচনে ভোটারের উপস্থিতি কম

যমুনা নিউজ বিডিঃ অনিয়মের অভিযোগে বন্ধ হওয়া গাইবান্ধা-৫ (সাঘাটা-ফুলছড়ি) আসনের উপনির্বাচনের ফের ভোট গ্রহণ চলছে। তবে ১২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় তীব্র শীতে কোনঠাসা এ অঞ্চলের মানুষদের ভোটকেন্দ্রে উপস্থিতি খুবই কম।
বুধবার দুপুর পর্যন্ত এমন পরিস্থিতির মধ্যে উপনির্বাচনের ভোট গ্রহণ চলছে।

গাইবান্ধা শহর থেকে প্রায় ১২ কিলোমিটার দূরে উদাখালি ইউনিয়নের উদাখালি বাজার। পাশেই উদাখালি সরকারি বিদ্যালয় ভোটকেন্দ্র। শীতের তীব্রতার মধ্যেই আজ সকাল ৮টা ৩০ মিনিটে উপনির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়। আধা ঘণ্টা আগেই প্রস্তুত ছিলেন ভোট গ্রহণের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা। কিন্তু কেন্দ্রে ভোটারদের উপস্থিতি কম।

এক আনসার সদস্যকে নিয়ে প্রার্থীদের এজেন্ট ছাড়াও আনসার সদস্যদের কাছ থেকে মুঠোফোন জব্দ করতে ব্যস্ত ছিলেন কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা মো. আমির হোসেন। বাইরে ৪ জন পুলিশ সদস্য ও ১৩ জন আনসার সদস্যকে দেখা গেল। কেন্দ্রের ভেতর ও বাইরে সিসিটিভি ক্যামেরা চোখে পড়ল।

সকাল সাড়ে আটটার মধ্যে প্রস্তুত ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)। কিন্তু যাঁদের জন্য এত আয়োজন, দেখা নেই সেই ভোটারদের। ৮টা ৪০ মিনিটে এই কেন্দ্রে প্রথম ভোট দিতে আসেন উদাখালি ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের ভোটার ও উদাখালি গ্রামের বাসিন্দা আমিনা আকতার। ৮টা ৫০ মিনিটে ভোট দিতে আসেন পূর্ব উদাখালি গ্রামের অশীতিপর নারী ভোটার রাজ কামিনী (৭২)। তিনি বলেন, ‘পরে ভিড় হবি তাই অ্যালাই আসনু ভোট দিতে।

কেন্দ্রটির প্রিসাইডিং কর্মকর্তা আমির হোসেন বলেন, কেন্দ্রে নারী ভোটারের সংখ্যা ২ হাজার ৫৯১। প্রথম আধা ঘণ্টায় ৭টি বুথে ভোট পড়েছে ১১টি।

সকাল সাড়ে আটটার দিকে উদাখালি উচ্চবিদ্যালয় কেন্দ্রেও ভোটারের দেখা পাওয়া যায়নি। অলস বসে ছিলেন ভোট গ্রহণের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা। এ কেন্দ্রের দায়িত্বে থাকা প্রিসাইডিং কর্মকর্তা মোস্তাফিজার রহমান বলেন, এই কেন্দ্রে পুরুষ ভোটারের সংখ্যা ২ হাজার ৫৮৭। সকাল সোয়া ৯টা পর্যন্ত কেন্দ্রের ৭টি বুথে ভোট পড়েছে ৪২টি।

আওয়ামী লীগের মনোনীত প্রার্থী মাহমুদ হাসান রিপন নৌকা প্রতীক নিয়ে, জাতীয় পার্টির এ এইচ এম গোলাম শহীদ রঞ্জু লাঙ্গল প্রতীক নিয়ে, কুলা প্রতীক নিয়ে বিকল্পধারা বাংলাদেশের প্রার্থী আইনজীবী জাহাঙ্গীর আলম ও স্বতন্ত্র প্রার্থী সৈয়দ মো. মাহবুবুর রহমান ট্রাক প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে আপেল প্রতীকের অপর স্বতন্ত্র প্রার্থী নাহিদুজ্জামান নিশাদ ভোট কারচুপির আশঙ্কা প্রকাশ করে আগেই ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন।

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী এ আসনের সংসদ সদস্য ছিলেন। গত বছরের ২৩ জুলাই যুক্তরাষ্ট্রে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। এরপর আসনটি শূন্য ঘোষণা করে ১২ অক্টোবর উপনির্বাচনের তারিখ ঘোষণা করে নির্বাচন কমিশন। ঢাকা থেকে সিসিটিভি ক্যামেরায় অনিয়ম দেখে ভোট গ্রহণের মাঝপথে নির্বাচন বন্ধ করে দেয় নির্বাচন কমিশন। সে সময় প্রতিদ্বন্দ্বিতাকারী মোট পাঁচজন প্রার্থীর মধ্যে চারজন ভোট বর্জন করেন। অনিয়মের তদন্তে ১৩ অক্টোবর বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথকে আহ্বায়ক করে তিন সদস্যের কমিটি করা হয়। কমিটি তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার পর আজ ৪ জানুয়ারি উপনির্বাচনের তারিখ ঘোষণা করা হয়।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD