April 24, 2024, 5:14 am

তৃতীয়বারের মতো ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন লুলা

যমুনা নিউজ বিডিঃ লুই ইনাসিও লুলা দা সিলভা ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন। তৃতীয়বারের মতো দেশটির রাষ্ট্রপ্রধানের চেয়ারে বসলেন তিনি।

এর আগে ২০০৩ থেকে ২০১০ সাল পর্যন্ত ব্রাজিলের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন ৭৭ বছর বয়সি লুলা।

কংগ্রেসের সামনে শপথ গ্রহণের পর লুলা প্রতিশ্রুতি দিয়ে বলেন, ব্রাজিলকে তিনি ‘নতুন করে গড়ে তুলবেন’। সেই সঙ্গে লড়বেন পরিবেশ আর দরিদ্রদের জন্য। খবর বিবিসি ও রয়টার্সের।

তিনি বলেন, ব্রাজিলের পড়তির দিকে থাকা অর্থনীতিকে চাঙ্গা করতে কাজ করবে তাঁর সরকার। একই সঙ্গে স্বাস্থ্য, শিক্ষা ও বিজ্ঞান খাতে অর্থায়নের যে ঘাটতি আছে তা পূরণে চেষ্টা করা হবে। রুখে দেওয়া হবে ব্যক্তিগত লাভের জন্য দেশের সম্পদ লুণ্ঠন।

লুলার দেওয়া প্রতিশ্রুতিগুলোর মধ্যে রয়েছে, ব্রাজিলের দরিদ্র মানুষের জীবনমান উন্নয়ন, জাতিগত ও লিঙ্গসমতা আনা এবং আমাজন বন ধ্বংস শূন্যের কোঠায় আনা। তিনি বলেন, ব্রাজিলের মানুষকে সঙ্গে নিয়ে দেশকে নতুন করে গড়তে চান।

লুলার শপথগ্রহণ অনুষ্ঠানে সঙ্গে ছিলেন তাঁর স্ত্রী ফার্স্ট লেডি রোসাঙ্গেলা জানজা দা সিলভা এবং ভাইস প্রেসিডেন্ট জেরাল্ডো আল্কমিন।

এদিকে লুলার শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত হননি জইর বলসোনারো। ক্ষমতা হস্তান্তর অনুষ্ঠান এড়াতে গত শুক্রবারই মার্কিন যুক্তরাষ্ট্রে চলে যান বিদায়ী প্রেসিডেন্ট জইর বলসোনারো।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD