March 29, 2024, 9:44 am

যুব মহিলা লীগের সম্মেলন আজ

যমুনা নিউজ বিডিঃ  আওয়ামী লীগের সহযোগী সংগঠন যুব মহিলা লীগের জাতীয় সম্মেলন আজ। ২০০২ সালে প্রতিষ্ঠিত সংগঠনটির তৃতীয় জাতীয় সম্মেলনকে কেন্দ্র করে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। সংগঠনের শীর্ষ দুই পদে কারা আসবেন তা নিয়ে বিভিন্ন ধরনের আলোচনা চলছে। বিকল্প নেতৃত্বের কথা ভাবা হচ্ছে বলে জানিয়েছে আওয়ামী লীগের হাইকমান্ড।

তবে আওয়ামী লীগের সিনিয়র নেতাদের কেউ কেউ বলছেন, সংগঠনের ভেতর থেকে একজন এবং বাইরে থেকে আরেকজনকে শীর্ষ পদ দেওয়া হতে পারে। আবার কারও মতে আগের নেতৃত্ব থেকেই কেউ না কেউ আসতে পারেন শীর্ষ পদে।

দলীয় একাধিক সূত্র জানায়, যুব মহিলা লীগের শীর্ষ দুই পদ গত ২০ বছর ধরে আঁকড়ে রেখেছেন বর্তমান সভাপতি নাজমা আক্তার ও সাধারণ সম্পাদক অপু উকিল। দীর্ঘদিন ধরে শীর্ষ পদে দুই নেত্রী দায়িত্বে থাকায় অনেকটাই ঝিমিয়ে পড়েছে সহযোগী এ সংগঠনের কার্যক্রম।

অভিযোগ রয়েছে, সাংগঠনিক কাজের চেয়ে টেন্ডারবাজি, তদবির আর লবিংয়ে ব্যস্ত থাকেন যুব মহিলা লীগের নেতারা। গত বছর দেশব্যাপী সমালোচনার ঝড় তুলেছিল শামীমা নূর পাপিয়ার কাণ্ড। পাপিয়া গ্রেপ্তার হওয়ার সঙ্গে সঙ্গে নানা অপকীর্তি প্রকাশ হওয়ার পর আওয়ামী লীগ থেকে শুরু করে যুব মহিলা লীগের নেতা-নেত্রীরা একে অন্যকে দোষারোপ করে আসছিলেন। গ্রেপ্তারের পর পাপিয়ার দায় নিতে নারাজ ছিল যুব মহিলা লীগ।

আওয়ামী লীগের এক সিনিয়র নেতা বলেন, আলোচিত পাপিয়া কাণ্ডে যুব মহিলা লীগের ভাবমূর্তি সংকটে পড়েছে। আগামী দিনে যারা নেতৃত্বে আসবেন, তাদের জন্য বড় চ্যালেঞ্জ হবে সংগঠনের বিষয়ে মানুষের মধ্যে যে নেতিবাচক দৃষ্টিভঙ্গি সৃষ্টি হয়েছে, তার পরিবর্তন।

তিনি আরও বলেন, যুব মহিলা লীগের বয়সটাও এবার দেখা হবে। ৫০ বছরের নিচে দায়িত্ব দেওয়ার বিষয়টি নিয়ে আলাপ-আলোচনা চলছে। বর্তমান কমিটির অনেকের বয়স ৫০ এর বেশি।

তিন বছর পরপর সম্মেলনের কথা থাকলেও ১৩ বছর পর সংগঠনের দ্বিতীয় সম্মেলন অনুষ্ঠিত হয় ২০১৭ সালে। এ সম্মেলনে নাজমা আক্তার ও অপু উকিল পুনর্নির্বাচিত হন।

উল্লেখ্য, এবারের সম্মেলনে সভাপতি ও সাধারণ সম্পাদক পদ পাওয়ার সম্ভাবনা নিয়ে ১০-১২ জন নেত্রীর নাম আলোচনায় রয়েছে। শীর্ষ পদের জন্য আলোচনায় আছেন যুব মহিলা নেত্রী অপু উকিল, কোহেলী কুদ্দুস মুক্তি, আদিবা আঞ্জুম মিতা, নাদিরা পারভীন লাকী, ডেইজি সারোয়ার, নার্গিস মাহতাব, পারভিন খায়ের, জেদ্দা পারভীন রিমি ও শাহনাজ পারভীন ডলি, নাজমা আক্তার, শামীমা চৌধুরী বীথি, জাকিয়া মনি, আসরাফুন্নাহার পারুল, শারমীন সুলতানা লিলি, জেসমীন শামীমা নিঝুম, শারমীন মেরী, জাকিয়া সৃজনী শিউলি, শামসুন নাহার রত্না প্রমুখ।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD