January 28, 2023, 9:01 pm

প্রত্যেক মুসলিমের গুরুত্বপূর্ণ দুই কাজ

যমুনা নিউজ বিডিঃ  আল্লাহ তাআলা মানুষকে খেলাফতের দায়িত্ব দিয়েই দুনিয়াতে পাঠিয়েছেন। তারা নবুয়তি কাজের মিশন বাস্তবায়ন করবেন। আল্লাহর নির্দেশ নিজেরা মানবে, অন্যের কাজের আল্লাহর নির্দেশ পৌঁছাবে। এটি ইসলামি খেলাফতের মূল কাজ। দুটি কাজই মুমিন মুসলমানের জন্য আবশ্যক কর্তব্য। তাই মুসলিম নর-নারীর জন্য এ দুটি কাজ মেনে চলা ওয়াজিব তথা আবশ্যক। আল্লাহ তাআলা এ উদ্দেশ্যেই পৃথিবীতে মানুষকে খেলাফতের দায়িত্ব দিয়ে পাঠিয়েছেন।

প্রথম কাজ : আল্লাহর নির্দেশ মেনে চলা
কোনো শরিক ছাড়া একমাত্র আল্লাহর ইবাদাত-বন্দেগি করা এবং আল্লাহ ও রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের আনুগত্য করা। এ ছাড়া আল্লাহর নির্দেশিত বিধানগুলো বাস্তবায়ন করা এবং নিষিদ্ধ বিষয়সমূহ পরিহার করা। আল্লাহ তাআলা বলেন-

یٰۤاَیُّهَا الَّذِیۡنَ اٰمَنُوۡۤا اَطِیۡعُوا اللّٰهَ وَ رَسُوۡلَهٗ وَ لَا تَوَلَّوۡا عَنۡهُ وَ اَنۡتُمۡ تَسۡمَعُوۡنَ
‘হে ঈমানদারগণ! তোমরা আল্লাহ ও তাঁর রাসুলের আনুগত্য কর এবং (এ বিধান) শোনার পর কখনো তা থেকে বিমখু হয়ো না।’ (সুরা আনফাল : আয়াত ২০)

দ্বিতীয় কাজ : ভালো কাজের নির্দেশ দেওয়া
আল্লাহর প্রতি মানুষকে আহ্বান করা, সৎ কাজের আদেশ দেয়া এবং অসৎ কাজ থেকে বিরত রাখা। আল্লাহ তাআলা বলেন-

وَلۡتَکُنۡ مِّنۡکُمۡ اُمَّۃٌ یَّدۡعُوۡنَ اِلَی الۡخَیۡرِ وَ یَاۡمُرُوۡنَ بِالۡمَعۡرُوۡفِ وَ یَنۡهَوۡنَ عَنِ الۡمُنۡکَرِ ؕ وَ اُولٰٓئِکَ هُمُ الۡمُفۡلِحُوۡنَ
‘তোমাদের মধ্য থেকে এমন একটি দল থাকা উচিত, যারা (মানুষকে) কল্যাণের দিকে ডাকবে, সত্য ও ন্যায়ের আদেশ দেবে আর অসত্য ও অন্যায় কাজ থেকে (মানুষকে) বিরত রাখবে; এরপর যারা এ দলে শামিল হবে, সত্যিকারার্থে তারাই সাফলতা লাভ করবে।’ (সুরা আল-ইমরান : আয়াত ১০৪)

প্রত্যেক মানুষের আবশ্যক দুটি কাজের সমর্থণ ও বাস্তবায়নে রয়েছে রাসুলে আরাবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের একটি গুরুত্বপূর্ণ হাদিস। এর ওপর আমল করাও জরুরি। তাহলো-

হজরত আবু সাঈদ খুদরি রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, তিনি বলেন, আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে বলতে শুনেছি, ‘তোমাদের মধ্যে কেউ কোনো ঘৃণ্য কাজ সংঘটিত হতে দেখলে তার উচিৎ, হাত দ্বারা প্রতিহত করা; আর তা যদি সম্ভব না হয়, তবে মখু দ্বারা প্রতিবাদ করা; আর তা-ও যদি অসম্ভব হয় তবে মনে মনে ঘৃণা করা। আর এটাই ঈমানের দুর্বলতম অংশ। (মুসলিম)
এ হাদিসে মনে মনে ঘৃণা মানে শুধু ঘৃণা নয়, নিরবে নিরবে এ ঘৃণ্য কাজ সমাজ থেকে স্বমূলে উৎপাটন করতে কাজ করে যাওয়া।

সুতরাং প্রত্যেক মুসলমানের উচিত, উল্লেখিত দুটি কাজে নিজেদের সক্রিয় রাখা আবশ্যক। হাদিসের উপর আমল করাও জরুরি। আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে উক্ত দুটি ওয়াজিব কাজ যথাযথ পালনের তাওফিক দান করুন। আমিন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD