April 26, 2024, 8:59 am

‘রুশ অস্ত্র ব্যবহার করে মানুষ মারছে মিয়ানমারের জান্তা’

যমুনা নিউজ বিডিঃ জাতিসংঘের মিয়ানমারের মানবাধিকার বিষয়ক বিশেষজ্ঞ টম অ্যান্ড্রু বলেছেন, রাশিয়া যে ধরনের অস্ত্র ইউক্রেন যুদ্ধে ব্যবহার করছে, মিয়ানমারেও সেই ধরনের অস্ত্রই ব্যবহার করছে জান্তা সরকার। এসব অস্ত্র সাধারণ মানুষকে হত্যায় ব্যবহার করা হচ্ছে। তাই বিশ্বের দেশগুলোকে মিয়ানমারের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণে জোট গঠনের আহ্বান জানিয়েছেন তিনি।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। প্রতিবেদনে বলা হয়, টম অ্যান্ড্রু বুধবার (২৬ অক্টোবর) এই আহ্বান জানান।

তিনি মিয়ানমারের সামরিক সরকারে বিরুদ্ধে বিভিন্ন ধরনের অবরোধ ও অস্ত্র আমদানির ওপর নিষেধাজ্ঞা আরোপের লক্ষ্যে জোট গঠনের প্রতিও জোর দেন।

নিউইয়র্কে সাংবাদিকদের টম অ্যান্ড্রু জানান, ইউক্রেনের মানুষজনকে হত্যার জন্য ব্যবহার করা হচ্ছে এমন কিছু অস্ত্র মিয়ানমারের মানুষকে হত্যার জন্যও ব্যবহার করা হচ্ছে। এই অস্ত্রগুলোর একই উৎস, অর্থাৎ রাশিয়া থেকে এসেছে।

অ্যান্ড্রু আরও বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত মিয়ানমারকে চাপে ফেলার জন্য সমন্বিত প্রচেষ্টা চালিয়ে যাওয়া। মিয়ানমারকে চাপ প্রয়োগের জন্য নেওয়া ব্যবস্থাগুলো বাস্তবায়নের জন্য একসঙ্গে কাজ করা উচিত। তবে এখন এমনটা করা হচ্ছে না, কারণ তারা জানেন না কীভাবে এটি করতে হয়।

২০২১ সালের ফেব্রুয়ারি মাসে মিয়ানমারের অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলের পর থেকেই জান্তা সরকারের সবচেয়ে বড় বৈদেশিক সমর্থক দেশ রাশিয়া। একইসঙ্গে রাশিয়া মিয়ানমারে সবচেয়ে বড় অস্ত্র সরবরাহকারী দেশ।

অভ্যুত্থানের পর ভিন্নমত দমনে মিয়ানমারের সেনাবাহিনীর দমন-পীড়নে দেশটিতে ২ হাজার ৩০০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। বাস্তুচ্যুত হয়েছেন আরও কয়েক হাজার মানুষ।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD