March 28, 2024, 8:21 am

মূল্যস্ফীতি : অস্ট্রেলিয়ায় ৩২ বছরের ইতিহাসে সর্বোচ্চ

যমুনা নিউজ বিডিঃ  গৃহনির্মাণ ও গ্যাসের দর বৃদ্ধিতে অস্ট্রেলিয়ায় চলতি ২০২২-২৩ অর্থবছরের প্রথম প্রান্তিকে মূল্যস্ফীতি বেড়ে ৩২ বছরের সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। এমন পরিস্থিতি সামাল দিতে দেশটির কেন্দ্রীয় ব্যাংক সুদের হার আরও চড়া করতে পারে বলে ধারণা করা হচ্ছে।

অস্ট্রেলিয়ার পরিসংখ্যান ব্যুরো এবিএসের বুধবার প্রকাশিত ডেটা অনুযায়ী, জুলাইয়ে শুরু হয়ে সেপ্টেম্বরে শেষ হওয়া প্রান্তিকে দেশটিতে ভোক্তা মূল্যসূচক (সিপিআই) বেড়ে ১.৮ শতাংশ হয়েছে, যেটি ১.৬ শতাংশ হবে বলে আভাস পাওয়া গিয়েছিল।

আল জাজিরার প্রতিবেদনে জানানো হয়, আগের বছরের সেপ্টেম্বরের তুলনায় চলতি বছরের সেপ্টেম্বরে মূল্যস্ফীতি বেড়ে হয়েছে ৭.৩ শতাংশ। আগের বছরের একই মাসে মূল্যস্ফীতি ছিল ৬.১ শতাংশ।

দেশটিতে মূল্যস্ফীতি বৃদ্ধির এ হার ১৯৯০ সালের পর সর্বোচ্চ। বেতন বৃদ্ধির বিপরীতে মূল্যস্ফীতি তিন গুণ বেশি।

সেপ্টেম্বর পর্যন্ত প্রান্তিকে মূল মূল্যস্ফীতি বেড়ে হয়েছে ১.৮ শতাংশ। এ সময়ে এসে বার্ষিক মূল্যস্ফীতি বেড়ে হয়েছে ৬.১ শতাংশ, যা প্রাক্কলন করা হয়েছিল ৫.৬ শতাংশ।

মূল্যস্ফীতির এমন ডেটা অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অফ অস্ট্রেলিয়ার (আরবিএ) জন্য সন্তোষজনক নয়।

অস্ট্রেলিয়ার বর্তমান পরিস্থিতিতে ডিসেম্বরে শেষ হওয়া প্রান্তিকে ভোক্তা মূল্যসূচক (সিপিআই) আরও বাড়বে বলে ধারণা দিয়েছে অর্থনীতি নিয়ে কাজ করা সংস্থা ক্যাপিটাল ইকোনমিকস।

সংস্থাটির জ্যেষ্ঠ অর্থনীতিবিদ মার্সেল থিলিয়্যান্ট বলেন, বছরের চতুর্থ প্রান্তিকে অস্ট্রেলিয়ায় সিপিআই বেড়ে ৮ শতাংশ হতে পারে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD