May 21, 2022, 3:17 pm

খুটাখালীতে আক্কল আলী মিয়াজী পরিবারের প্রথম মিলন মেলা সফলভাবে সম্পন্ন

আবুহুমাইর হোছেন বাপ্পি, কক্সবাজার প্রতিনিধিঃ জাকজমকপূর্ণ আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠিত হয়ে গেল চকরিয়া উপজেলার খুটাখালী ইউনিয়নের আক্কল আলী মিয়াজী পরিবারের প্রথম মিলন মেলা।

শনিবার (২২ জানুয়ারী) খুটাখালী সেলিম ফিউচার পার্কে আয়োজন করা হয় বিশাল এ মিলন মেলা।
ইউনিয়নের বিভিন্ন প্রান্ত থেকে আসা প্রায় আড়াই শতাধিক প্রিয় মুখের আগমনে মুখরিত হয়ে ওঠে অনুষ্ঠান ভ্যানু।

হাফেজ মোঃ ইরফানের কোরআন তেলাওয়াতের পর খুটাখালী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক হাসান নুরী’র উপস্থাপনায় প্রানবন্ত হয়ে ওঠে আক্কল আলী মিয়াজী পরিবারের প্রথম এ আয়োজন।

বিখ্যাত এ পরিবারের সাধক মরহুম আক্কল আলী মিয়াজি আনুমানিক ১৯১০ সালে কক্সবাজারের ভারুয়াখালী বানিয়াপাড়া গ্রামে মৃত্যুবরণ করেন। তার শত শত পরিবার জেলার ভারুয়াখালী-খুটাখালীতে ছড়িয়ে ছিটিয়ে বসবাস করছে সেই দীর্ঘ বছর ধরে। সময়ের ব্যবধানে বৃটিশ সোসাইটির সাথে নিজেদেরকে খাপ খাইয়ে নেয়ার পাশাপাশি কর্মক্ষেত্রে নিজেদের অবস্থানকে তুলে ধরতে সার্থক হয়েছেন এসব পরিবার।

অংশ নিয়েছেন সরকারী-বেসরকারী দায়িত্বে ও সামাজিক, সাংস্কৃতিক কর্মকান্ডে। তথাপি নিজেদের ফেলেআসা অতিতকে বা নিজের বংশ গোষ্টিকে ভূলে থাকতে পারেনি কোনভাবেই এসব পরিবার। চেষ্টা করে গেছেন এসব পরিবারগুলোকে নিয়ে একতাবদ্ধ থাকার। সময় ও বাস্তবতার কারনে অন্যান্য প্রান্তে বসবাসকারী আক্কল আলী মিয়াজি পরিবারের সাথে একত্রিত হতে না পারলেও সকলকে নিয়ে একত্রিত হবার চেষ্ঠা অব্যাহত ছিল সবার মাঝে। আর তাইতো সল্প সময়ের আহ্বানে সাড়া দিয়ে আড়াই শতাধিক মানুষ একত্রিত হতে পেরেছিলেন বংশের টানে।

শনিবার সকাল ১০ টা থেকে বিকেল ৩টা পর্যন্ত দীর্ঘ ৫টি ঘন্টা যেন পার হয়েছে নিমেষের মধ্যে। তবে সকলেই ফিরে গেছেন আবার মিলিত হবার দৃঢ় প্রত্যয় নিয়ে। দীর্ঘ বছর পর এমন মিলন মেলার আয়োজনে সবাই ছিল আবেগ আপ্লূত। আর তাই অনুষ্ঠানে উপস্থিত হতে শত ব্যস্ততা ফেলে বিভিন্ন এলাকা থেকে ছুটে এসেছিল আড়াই শতাধিক মিয়াজি পরিবারের সদস্য।

নিজ-নিজ সমাজ, সংসার, পিতা-মাতা ও ছোট্টবেলার মানুষগুলো আবেগঘন এ আয়োজনে অংশ নিতে ছিল উগ্রীব। নতুন প্রজম্মসহ উপস্থিত সকলেই যেন খুঁজে পেল তাদের আপন সত্বাকে। তাদের উচ্ছাস দেখে বোঝার কোন উপায় ছিল না যে কিছুদিন আগেও এরা ছিল একে অপরের অচেনা। প্রাণের উচ্ছাসে মেতে উঠেছিল সবাই।

অনুষ্ঠানের সভাপতি তমিজিয়া ইসলামিয়া ফাজিল ডিগ্রি মাদরাসার অধ্যক্ষ মুহাম্মদ ওমর হামজা অাক্কল আলী মিয়াজি পরিবারের যে সব সদস্যরা বিভিন্ন ক্যাটাগরিতে সফল হয়েছেন তাদের পরিচিতি তুলে ধরে সবাইকে সম্মহিত করে তোলেন।

একটি মনমুগ্ধকর দিন কাটাতে পেরে আনন্দে উদ্বেলিত ছিল সবাই। মেতে উঠেছিলেন নানান গল্প আর বন্ধুত্বের সম্পর্ক তৈরীতে। অনুষ্ঠানের মূল অংশের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ছিল অনুষ্টানের নিরবিচ্ছিন্ন আয়োজন ও আন্তরিকতার সাথে খাবার পরিবেশনা। আর এ কাজে দ্বায়িত্বপূর্ণ ভূমিকা পালনে সক্রিয় ছিল এ পরিবারের সদস্য যথাক্রমে ফরিদু্ল আলম,মৌলভী রমজান আলী,মৌলভী আবুল বশর,জসিম উদ্দীন,নুরুল আমিন,মনিরুল হক ভুট্রো, হাজী ছৈয়দ নুর,দিদারুল আলম, মাহবুবুর রশিদ প্রমুখ। সব মিলে এ আয়োজন ছিল এক ও অনবদ্য।

অনুষ্ঠানের শেষাংশে আক্কল আলী মিয়াজি পরিবারের পক্ষ থেকে ইউনিয়নের সদ্য নির্বাচিত টানা তিনবারের চেয়ারম্যান প্রধান মেহমান মুহাম্মদ আবদুর রহমানকে শুভেচ্ছাসহ বরণ করে নেয়া হয়।

এ সময় মুহাম্মদ আবদুর রহমান বলেন, এমন এক আয়োজন দেখে তিনি মুগ্ধ। নিজ এলাকার মানুষদেরকে নিয়ে এভাবে একই পরিবারভুক্ত হয়ে এমন আন্তরিকভাবে থাকা যায় এটা আমাদের সকলের জন্য একটি শিক্ষা। এক কথায় এটি একটি অসাধারন ব্যাপার।

অনুষ্ঠানে আয়োজকদের পক্ষ থেকে এমন আরো অয়োজনের ব্যাপারে জানতে চাওয়া হলে উপস্থিত সকলেই অত্যন্ত উৎসাহ ও আনন্দের সাথে সহমত পোষন করেন।

এসময় আক্কল আলী পরিবারের সদস্য অধ্যাপক শফিকুর রহমান তাঁর বক্তব্য বলেন, পরিবারের টানে আজ আমরা একত্রিত হতে পেরেছি। এ ধারা যেন অবিচল আর অব্যাহত থাকে আজীবন। আমাদের সন্তানেরা যেন নিজ নিজ বংশকে ভূলে না যায়। আমাদের এ প্রচেষ্ঠা তাদের জন্য নিশ্চয় নতুন দিগন্তের সৃষ্টি করবে। আগামীর পথ চলা ও আক্কল আলী মিয়াজি পরিবারকে তুলে ধরতে আমাদের ভবিষ্যৎ প্রজন্ম ভূমিকার রাখবে এটায় আমাদের প্রত্যাশা।

অনুষ্ঠান উপস্থিত মিয়াজি পরিবারের সদস্য অধ্যাপক সাইফুল ইসলাম বলেন, এ আয়োজন আমাদেরকে শুধু আনন্দই দেয়নি দিয়েছে নতুন দিনের প্রত্যাশিত আলোর আভাস। সেই সাথে আমরা খুঁজে পেয়েছি আক্কল আলী মিয়াজি পরিবারের স্বাদ। এ যেন একটি মিয়াজি সম্মেলন, একটি একান্নবর্তী পরিবার এবং আমরা সবাই এ পরিবারের এক এক জন সদস্য।

স্বল্প সময়ের প্রচেষ্ঠায় প্রথম এ আয়োজনে অনেকেই উপস্থিত হতে পারেননি। যারা আসতে পারেন নাই তারাও সেলফোনের মাধ্যমে অনুষ্ঠানে উপস্থিত থাকার চেষ্টা করেছেন। সেইসাথে প্রচন্ড ইচ্ছা নিয়ে উপস্থিত হতে পেরে মনের আবেগ ও অপারগতা প্রকাশ করে অনুষ্ঠানের সফলতা কামনা করেছেন এবং আগামীতে যে কোন উদ্যোগে বা কর্মসূচীতে তাদের উপস্থিতির নিশ্চয়তা প্রদান করেছেন এ পরিবারের আরেক সদস্য মাষ্টার রেজাউল করিম রেজু।

অনুষ্টানে মিয়াজি পরিবারের সদস্য মৌলভী রমজান আলী,মনিরুল হক ভুট্রো, মৌলভী আবুল বশর, মাষ্টার নুর আহমদ, মোঃ সেলিম, মোকতার আহমদ, আবদুস সালাম, রোম্মান বিন রহমান আলিফ, মোর্শেদুল করিম, মিজানুর রহমান, দিদারুল ইসলাম, সাইফুল ইসলাম, আবদুল হাকিম, ঈদুল আমিন, নব নির্বাচিত ৪ নং ওয়ার্ড মেম্বার ছৈয়দ হোছাইন ও ৯ নং ওয়ার্ড মেম্বার জিশান শাহরিয়ার বক্তব্য রাখেন।

একইদিন বাদে ফজর খুটাখালী কেন্দ্রীয় মসজিদে মরহুম আক্কল আলী মিয়াজি ও তার পরিবারের যে সকল মুরব্বী ইহকাল ত্যাগ করেছেন তাদের আত্নার মাগফেরাত কামনায় খতমে কোরআন পাঠ করা হয়। এসময় দোয়া ও মুনাজাত করেন মসজিদের পেশ ইমাম হাফেজ নুরুল আবছার।

নিউজটি শেয়ার করুন


© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD