December 9, 2022, 4:42 pm

বিফ সিজলিং তৈরি করুন ঘরেই

যমুনা নিউজ বিডিঃ সিজলিং যেকোনো খাবার বানাতে একটা বিশেষ পাত্র প্রয়োজন, যার নাম সিজলার। কিন্তু আমাদের দেশে সবার কাছে এই পাত্র এখনও তেমন পরিচিতি লাভ করতে পারেনি। তাই ঘরে সিজলিং কোনো খাবার তৈরি করা হয় না। সহজ টিপস মানলে ঘরেই তৈরি করতে পারেন মজাদার বিফ সিজলিং। জানুন রেসিপি।

ধাপ ১

উপকরণ

বিফ জুলিয়ান কাট- ২ কাপ (চিকন আর পাতলা করে কাটা। লম্বায় দুই ইঞ্চি হবে)
আদা, রসুন বাটা- ৩ চা চামচ
গোলমরিচ গুঁড়া- ১/২ চা চামচ
হোয়াইট ভিনেগার- ২ চামচ
মরিচ গুঁড়া- ১/২ চা চামচ
সয়াসস ২ টে চামচ
ওয়েস্টার সস- ২ চা চামচ
টমেটো সস- ১ টে চামচ

প্রণালি

সব উপাদান একসঙ্গে মেখে এক ঘণ্টা ম্যারিনেট করে রাখুন। একটি প্যানে সব উপাদান দিয়ে রান্না করুন সিদ্ধ না হওয়া পর্যন্ত। মাংস সিদ্ধ হলে অল্প আঁচে ভাজা ভাজা করে নিন। অথেনটিক বিফ সিজলিংয়ে গরুর মাংস ডিপ ফ্রাই করা হয়।

ধাপ ২

উপকরণ

তেল- ২ টে চামচ
সবুজ, হলুদ, লাল ক্যাপসিকাম- আধা কাপ করে ২ কাপ
গাজর- ১/২ কাপ
পেঁয়াজ স্কয়ার করে কাটা- ১/২ কাপ
লাল, সবুজ কাঁচা মরিচ- ৪ টা
পেঁয়াজ পাতা- ১/২ কাপ
টমেটো সস- ৪ টে চামচ
থাই চিলি- ৩ টে চামচ
চিলি ফ্লেক্স- ২ টে চামচ
গোলমরিচ- ১/২ চা চামচ
ভিনেগার- ২ টে চামচ
সয়াসস- ২টে চামচ
ওয়েস্টার সস- ২ চা চামচ
কর্নফ্লাওয়ার- ১ টে চামচ
লবণ- স্বাদমতো

প্রণালি

১ টে চামচ কর্নফ্লাওয়ার ৩ টে চামচ পানিতে গুলে রাখুন। টমেটো সস, থাই চিলি সস, চিলি ফ্লেক্স, গোলমরিচ গুঁড়া, ভিনেগার, সয়াসস, ওয়েস্টার সস সব মিশিয়ে রাখুন একটা আলাদা বাটিতে।

প্যানে তেল দিয়ে তাতে রসুন কুঁচি দিন। রসুন একটু ভেজে নিয়ে সব ক্যাপসিকাম, গাজর, পেঁয়াজ দিয়ে ভাজুন। মনে রাখবেন চাইনিজ রান্নায় চুলার আঁচ ফুল থাকতে হয়। আর ঢাকনা দেওয়া যাবে না।

সবজি এক মিনিট ভেজেই ভাজা গরুর মাংস ঢেলে দিন। আরও ১ মিনিট ভাজুন। এবার মেশানো সসটুকু ঢেলে দিন। সস দিয়ে ৩০ সেকেন্ডের বেশি ভাজবেন না। গোলানো কর্নফ্লাওয়ার মিশিয়ে নেড়েচেড়ে বিফ আর সবজির সঙ্গে মিশিয়েই চুলা থেকে নামিয়ে নিন।

ধাপ ৩

উপকরণ

পেঁয়াজ রিং করে কাটা- ২ কাপ
বাটার- ২ টে চামচ

প্রণালি

ওপরের পুরো রান্নার সময়টাতে অন্য একটা চুলায় তাওয়া গরম হতে দেবেন। তাওয়া খুব গরম হতে হবে। এই তাওয়াটা হবে রুটি সেঁকতে আমরা যে সাধারণ তাওয়া ব্যবহার করে থাকি সেটাই।

গরুর মাংস রান্না হলে দুটো চুলাই বন্ধ করে তাওয়ায় বাটার দিন। এর উপর পেঁয়াজ রিং দিয়েই বিফ চিলি ঢেলে দিন। এই পুরো প্রক্রিয়াটাই করতে হবে খুব দ্রুত। সিজলিং এর সময় যে আওয়াজ হয় সেই আওয়াজ আর স্মোকি ফ্লেভার এই খাবারের বিশেষত্ব।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD