December 6, 2022, 10:11 am

স্কুটারে এয়ারব্যাগ, অসম্ভবকে সম্ভব করল হোন্ডা

যমুনা নিউজ বিডিঃ প্রাইভেট কার বা ব্যক্তিগত গাড়িতে অন্যতম সেফটি ফিচার এয়ারব্যাগ। গাড়ি দুর্ঘটনায় পড়লে এই ব্যাগ নিজে নিজে ফুলে ‍ওঠে। চালক ও আরোহীকে সুরক্ষিত রাখে। এতদিন চার চাকার গাড়িতে এয়ারব্যাগ ব্যবহৃত হলেও এবার আসছে দুই চাকায়। বিশ্বখ্যাত হোন্ডা তাদের নতুন স্কুটারে এয়ারব্যাগ সংযোজন করেছে। যা রীতিমতো সাড়া ফেলেছে।

ভারতে হোন্ডা মোটরসাইকেল অ্যান্ড স্কুটার ইন্ডিয়া বা এইচএমএসআই তাদের স্কুটারে এয়ারব্যাগ দেওয়ার জন্য ইতিমধ্যেই পেটেন্ট আবেদন করেছে। পেন্টেন্ট অনুযায়ী, হোন্ডা পিসিএক্স লাইন আপের একটি মডেলে এই এয়ারব্যাগ যুক্ত করতে যাচ্ছে। এটি বাজারে আসলে দুনিয়ার প্রথম এয়ারব্যাগযুক্ত স্কুটার হবে।

যদিও টু-হুইলারে এয়ারব্যাগ দেওয়ার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা রেখেছিল হোন্ডা। তাদের ফ্ল্যাগশিপ ট্যুরার মডেল গোল্ড উইং এয়ারব্যাগ সিস্টেমসহ বিক্রি করা হয়। এবার তারা মোটরসাইকেলের পাশাপাশি স্কুটারেও এয়ারব্যাগ দিতে চলেছে।

হোন্ডার ফাঁস হওয়া প্যাটেন্টের ছবি দেখে বোঝা যাচ্ছে, হ্যান্ডেল বারের সামনেই যুক্ত থাকবে এয়ারব্যাগটি। একটি ছোট নলাকার এয়ার ব্যাগ যা চালকের দেহের মাথা পর্যন্ত সুরক্ষা দেবে। এয়ারব্যাগের ভেতরে থাকছে কমপ্রেসড গ্যাস। যদিও এই সিস্টেমটি এখনও উদ্ভাবন ও ‍উন্নয়নের পর্যায়ের রয়েছে। আগের ফাইল করা পেটেন্টে দেখা গিয়েছিল এয়ারব্যাগের অবস্থান হ্যান্ডেল বার থেকে সামনের দিকে এগিয়ে। তবে সাম্প্রতিক ছবিতে দেখা গিয়েছে এয়ারব্যাগটি চালকের আরও কাছে আনা হয়েছে।

এই সিস্টেমটি একটি কন্ট্রোল ইউনিটের সঙ্গে যুক্ত। স্কুটারটি কোথাও ধাক্কা লেগেছে কিনা, অ্যাক্সেলেরোমিটারের মাধ্যমে তা বোঝা যাবে। ফলে এয়ারব্যাগ সক্রিয় হয়ে ফুলে উঠবে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD