December 9, 2022, 4:54 pm

রানি এলিজাবেথের দায়িত্ব গ্রহণের দিনটি যেমন ছিল

যমুনা নিউজ বিডিঃ সমগ্র বিশ্বে সবচেয়ে প্রভাবশালী রাজ পরিবারের প্রধানের দায়িত্ব দীর্ঘ সময় পালন করেছেন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ। বলা হয় তার দায়িত্ব গ্রহণের দিনটি ছিল দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ব্রিটেনের জন্য সবচেয়ে উৎসবমুখর দিন।

দিনটি ছিল ১৯৫৩ সালের ২ জুন সোমবার। সকালে এক পশলা বৃষ্টির পর লন্ডনের আকাশ আলোকিত হয়েছিল দিনের আলোতে। তবে সেদিন স্থানীয় বাসিন্দাদের মন তার চেয়েও বেশি উজ্জ্বল হয়েছিল রানি এলিজাবেথের সিংহাসনে আরোহনের অনুষ্ঠানকে ঘিরে।

অভিষেক অনুষ্ঠানে যোগ দিতে যাওয়া রানি এলিজাবেথের সঙ্গে ছিলেন ছয়জন তরুণী। যাদের দায়িত্ব ছিল রানির পোশাক ও অলংকারের সৌন্দর্যের সবটুকু ফুটিয়ে তোলা। সাথে নিজেদের গুছিয়ে উপস্থাপনের মাধ্যমে রানির প্রবেশ অনুষ্ঠানকে বাড়তি সৌন্দর্য দেওয়া।

সেদিন নিজের অভিষেক অনুষ্ঠানে যোগ দিতে লন্ডনের বাকিংহাম প্রাসাদ থেকে ওয়েস্টমিনিস্টার অ্যাবির উদ্দেশে বের হন এলিজাবেথ। পুরো লন্ডনকে সাজানো হয়েছিল রানির অভিষেক অনুষ্ঠান উপলক্ষে। তবে বাকি রাখা হয়েছিল কেবল বাকিংহাম প্রসাদের পূর্বদিকে প্রবেশদ্বারটা।

২৬ বছর বয়সী রানির অভিষেক অনুষ্ঠানটি সরাসরি দেখানো হয় টিভি চ্যানেলে। যা ব্রিটেনের ৯০০ বছরের ইতিহাসে আর কখনো হয়নি। ফলে ইতিহাসের সর্বোচ্চ সংখ্যক মানুষ অনুষ্ঠানটি দেখার সুযোগ লাভ করেন। পুরো সাত ঘণ্টাব্যাপি অনুষ্ঠানটি সরাসরি প্রচার করা হয়। রানি বাকিংহাম প্রাসাদ থেকে ওয়েস্টমিনিস্টার যাবার রাস্তার দু’পাশে ছিল সারি সারি মানুষের ভিড়।

আড়াইশজনের এক বহর নিয়ে সেদিন অভিষেক অনুষ্ঠানে যান রানি এলিজাবেথ। বাহন হিসেবে রানির জন্য ছিল সোনায় মোড়ানো শকট। যেটি দেখার জন্যও উপস্থিত জনগণের মাঝে ছিল বাড়তি আগ্রহ। আর ওয়েস্টমিনিস্টর অ্যাবিতে রানিকে বরণ করে নেওয়ার জন্য অনুষ্ঠানে ছিল সারা বিশ্ব থেকে নিমন্ত্রণ পাওয়া আট হাজার অতিথি। যেখানে শপথ নেন রানি। পরের অনুষ্ঠানটুকু দেখানো নিষেধ ছিল টেলিভিশনে।

শপথ গ্রহণের পর রানিকে নিয়ে যাওয়া হয় আর্চবিশপের কাছে। সেখানে ওয়েস্টমিনিস্টার অ্যাবির ডিন একটি পাত্রে করে নিয়ে আসেন পবিত্র তেল। এরপর আর্চবিশপ রানিকে তেল মাখিয়ে অভিষিক্ত করার জন্য নিয়ে গেলেন আড়ালের একটি সামিয়ানার নিচে। সেখানে রানির সব রাজকীয় পোশাক ও অলংকার সরিয়ে পড়ানো হয় সাদামাটা পোশাক। অভিষেক অনুষ্ঠানের পর রানি ফিরে আসেন বাকিংহামে। সেদিনের সব ঘটনার উপর একটি ভিডিও তৈরি করে দেওয়া হয় রানিকে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD