September 27, 2022, 4:59 am

মেট্রোরেলে দিয়াবাড়ী থেকে আগারগাঁও ভাড়া ৬০ টাকা

যমুনা নিউজ বিডিঃ  মেট্রোরেলের উত্তরা নর্থ স্টেশন (দিয়াবাড়ী) থেকে আগারগাঁও স্টেশন পর্যন্ত ভাড়া ৬০ টাকা। আগামী ১৬ ডিসেম্বর ১১ দশমিক ৭৩ কিলোমিটার দীর্ঘ এ অংশ চালু হবে। এই পথে রয়েছে ৯টি স্টেশন। ভাংতির সুবিধার্থে ভাড়া ধরা হয়েছে ১০ টাকার গুণিতক। অর্থাৎ ২০, ৩০, ৪০, ৫০, ৬০ টাকা। মেট্রোরেলের ভাড়া নির্ধারণ কমিটি সূত্রে এসব তথ্য জানা গেছে।

২০২৩ সালে মেট্রোরেলের (এমআরটি-৬) আগারগাঁও থেকে কমলাপুর অংশ চালু হবে। কমিটি সূত্র জানিয়েছে, দিয়াবাড়ী থেকে কমলাপুর পর্যন্ত বিভিন্ন স্টেশনভেদে যাত্রীপ্রতি ভাড়া হবে ২০, ৩০, ৪০, ৫০, ৬০, ৭০, ৮০, ৯০ ও ১০০ টাকা। তবে সাপ্তাহিক, মাসিক বা পারিবারিক টিকিটের কার্ডে কিছুটা ছাড় পাওয়া যাবে।

গত মঙ্গলবার সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানান, মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া ২০ ও সর্বোচ্চ ১০০ টাকা। প্রতি কিলোমিটারের ভাড়া ৫ টাকা।

সড়ক পরিবহন বিভাগের অতিরিক্ত সচিব ও ভাড়া নির্ধারণ কমিটির সদ্য সাবেক সভাপতি নীলিমা আখতার সমকালকে বলেছেন, ২০ টাকায় তিনটি স্টেশন ভ্রমণ করা যাবে।

২০ টাকায় তিন স্টেশন ভ্রমণের ব্যাখ্যায় ভাড়া নির্ধারণ কমিটির এক সদস্য জানান, একজন যাত্রী মিরপুর-১০ নম্বর স্টেশন থেকে আগারগাঁও স্টেশন পর্যন্ত যেতে পারবেন ২০ টাকায়। আগারগাঁওয়ের আগের স্টেশন শেওড়াপাড়ায় নামলেও তাঁকে একই ভাড়া দিতে হবে। এমনকি মিরপুর-১০ নম্বরের পরবর্তী স্টেশন কাজীপাড়া নামলেও ভাড়া ওই টাকাই থাকবে।

দিয়াবাড়ী থেকে কমলাপুর পর্যন্ত মেট্রোরেলের ভায়াডাক্টের দৈর্ঘ্য ২১ দশমিক ২৬ কিলোমিটার। আর মতিঝিল পর্যন্ত ২০ দশমিক ১ কিলোমিটার। দিয়াবাড়ী থেকে কমলাপুরের ভাড়া ১০০ টাকা। মতিঝিলের ভাড়াও তাই হবে।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী কিলোমিটারে ৫ টাকা ভাড়ার কথা বললেও কমিটির এক সদস্য জানিয়েছেন, বিষয়টি বাসের মতো সরল নয়। মেট্রোরেলে ভাড়া হবে স্টেশন টু স্টেশন ভিত্তিতে। প্রাথমিক ভাড়া কিলোমিটার হিসাবে ধরা হয়। তারপর ১০ এর গুণিতক যে সংখ্যাটি সবচেয়ে কাছের, তা ভাড়া হিসাবে চূড়ান্ত করা হয়। কিলোমিটার হিসাবে ভাড়া ২২ হলে ২০; ২৬ হলে ৩০ টাকা নির্ধারণ করা হয়েছে।

যদিও কমিটির প্রস্তাব ছিল ৫ এর গুণিতক ধরে ভাড়া নির্ধারণ। কিন্তু ৫ টাকার নোট ও কয়েন সহজলভ্য না হওয়ায় ১০ এর গুণিতক করেছে মন্ত্রণালয়, যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুমোদন করেছেন।

মেট্রোরেল আইনের ১৮(২) ধারা অনুযায়ী, জনসাধারণের আর্থিক সামর্থ্য ও মেট্রোরেলের পরিচালন ব্যয় বিবেচনা করে সর্বোচ্চ ও সর্বনিম্ন ভাড়া প্রস্তাব করবে কমিটি। মেট্রোরেল বিধিমালা-২ এর গ এবং ঘ উপধারায় বলা হয়েছে, সামাজিক ও অর্থনৈতিক বিষয় এবং অন্যান্য গণপরিবহনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ভাড়া নির্ধারণ করতে হবে।

ঢাকায় বাসে সর্বনিম্ন ভাড়া ১০ টাকা। কিলোমিটারপ্রতি ভাড়া ২ টাকা ৪৫ পয়সা। মিরপুর-১০ থেকে ফার্মগেটের দূরত্ব ৬ দশমিক ৭ কিলোমিটার। বাসে এ পথের ভাড়া ১৬ টাকা। একই দূরত্বে মেট্রোরেলে ভাড়া হবে কমপক্ষে ৩০ টাকা। তাই মেট্রোরেলের ভাড়াকে বেশি বলছেন অনেকেই।

ওয়েবসাইটের তথ্যানুযাযী, ভারতের কলকাতায় মেট্রোরেলের ভাড়া ৫ থেকে ২৫ রুপি আর দিল্লিতে ১০ থেকে ৬০ রুপি। প্রতিবেশী দেশ ও বাসের তুলনায় বেশি ভাড়া হলেও মেট্রোরেলে নির্ধারিত সময়ে ভ্রমণের নিশ্চয়তা রয়েছে। মেট্রোরেলের সব বগি শীতাতপ নিয়ন্ত্রিত। এখন মতিঝিল থেকে উত্তরার এসি বাসে ভাড়া ১০০ টাকা। মেট্রোরেলেও তাই থাকবে। তবে সময় লাগবে তিন ভাগের এক ভাগ।

যদিও মেট্রোরেলের নির্মাণকারী কর্তৃপক্ষ বলছে, এই ভাড়া নির্ধারণের পরও সরকারকে ভর্তুকি দিতে হবে। কারণ, মেট্রোরেলের নির্মাণ ব্যয় ২১ হাজার ৯৮৫ কোটি টাকা থেকে বেড়ে হয়েছে ৩৩ হাজার ৪৭২ কোটি টাকা। এতে জাপানের আন্তর্জাতিক সংস্থা জাইকার ঋণ ১৯ হাজার ৭১৮ কোটি টাকা। আর সরকার দেবে ১৩ হাজার ৭৫৩ কোটি টাকা।

প্রকল্প ব্যয় বাড়ার আগে গত বছরের জানুয়ারিতে মেট্রোরেলের ভাড়া কিলোমিটারে ২ টাকা ৪০ পয়সা প্রস্তাব করেছিল কমিটি। প্রকল্প ব্যয় বাড়ায় দিনে ৩ কোটি টাকার বেশি ঋণ পরিশোধ করতে হবে। এ জন্য প্রতিদিন ৪ লাখ ৮৩ হাজার যাত্রী হবে ধরে ভাড়া নির্ধারণ করা হয়েছে।

মেট্রোরেল কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক বলেন, নির্মাণ ও পরিচালন ব্যয়ের তুলনায় ভাড়া কমই ধরা হয়েছে।
সড়ক পরিবহন বিভাগের যুগ্ম সচিব (এমআরটি অধিশাখা) আনিসুর রহমান বলেছেন, সরকার অনুমোদিত ভাড়ার তালিকা ডিটিসিএতে পাঠানো হয়েছে। ডিটিসিএর অতিরিক্ত নির্বাহী পরিচালক একেএম হাফিজুর রহমান জানিয়েছেন, শিগগিরই বিস্তারিত ভাড়া প্রজ্ঞাপন আকারে প্রকাশ করা হবে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD