September 30, 2022, 7:23 am

News Headline :
বগুড়া জেলা ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত বগুড়ায় প্রকাশ্যে আ’লীগ নেতাকে কুপিয়ে হত্যা বুরকিনা ফাসোয় জঙ্গি হামলায় নিহত ১২ সারিয়াকান্দিতে চেয়ারম্যান প্রার্থী মকবুল হোসেনের পক্ষে মতবিনিময় দুপচাঁচিয়া পৌরসভায় ফ্রি জন্ম নিবন্ধন ক্যাম্পেইনের উদ্বোধন বৃহস্পতিবার মাঠে গড়াচ্ছে জাতীয় যুব হকির ২৭তম আসর মান্নান আকন্দর নিঃশর্ত মুক্তির দাবিতে ১৫নং ওয়ার্ডের সাধারণ জনগণের মানববন্ধন সহ-শিক্ষা কার্যক্রম একটি প্রতিষ্ঠানকে অনেক দূর এগিয়ে নিয়ে যায়-এসপি সুদীপ নন্দীগ্রামে যাত্রী ছাউনিতে পড়ে থাকা সাবেক প্রধান শিক্ষকের পাশে ইউএনও শিফা নুসরাত লড়াই করেও বাংলাদেশের কাছে হোয়াইটওয়াশ আমিরাত

নির্বাচনকালীন নির্দলীয় সরকারের দাবি আদায়ই চ্যালেঞ্জ

যমুনা নিউজ বিডিঃ নির্দলীয়-নিরপেক্ষ সরকারের অধীনে জাতীয় নির্বাচনের দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন-সংগ্রাম করে আসছে বিএনপি। দাবি আদায় করেই দ্বাদশ সংসদ নির্বাচনে অংশ নিতে চায় তারা। দলটি বলছে, গণতন্ত্র পুনরুদ্ধারে সরকার পতনই এখন তাদের একমাত্র লক্ষ্য। এ লক্ষ্যে সরকারবিরোধী রাজনৈতিক দলগুলোকে ঐক্যবদ্ধ করতে কাজ করছে তারা। ইতোমধ্যে দলগুলোর সাথে প্রাথমিক সংলাপও করেছে। সেখানে শেখ হাসিনা সরকারের অধীনে নির্বাচনে না যাওয়া এবং সরকার হঠাতে যুগপৎ আন্দোলন করতে বিএনপির সাথে ঐকমত্য পোষণ করেছে দলগুলো। এর অংশ হিসেবে সম্প্রতি ‘গণতন্ত্র মঞ্চ’ নামে সরকারবিরোধী নতুন একটি রাজনৈতিক প্ল্যাটফর্মের আত্মপ্রকাশ ঘটেছে। সাত দল ও সংগঠনের ওই জোট কর্মসূচি নিয়ে ইতোমধ্যে মাঠেও নেমেছে। এটাকে সরকারবিরোধী বৃহত্তর ঐক্যে প্রাথমিক সফলতা হিসেবে দেখছে দীর্ঘ প্রায় ১৬ বছর ধরে রাষ্ট্রীয় ক্ষমতার বাইরে থাকা বিএনপি।

যদিও প্রতিষ্ঠার পর থেকে দলটি বর্তমানে সবচেয়ে কঠিন সময় পার করছে বলে মত রাজনৈতিক বিশ্লেষকদের। কারণ, দলটির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া দন্ডপ্রাপ্ত হয়ে বর্তমানে রাজনীতিতে অনুপস্থিত। তাছাড়া শারীরিকভাবেও দারুণ অসুস্থ তিনি। নেতাদের দাবি, বেগম খালেদা জিয়া সরকারের নির্বাহী আদেশে সাময়িক কারামুক্ত হলেও কার্যত তিনি গৃহ-অন্তরীণ। আর ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান দীর্ঘদিন ধরে দেশের বাইরে। চিকিৎসার জন্য ২০০৮ সালের ১১ সেপ্টেম্বর ইংল্যান্ডে পাড়ি জমান তিনি। সে হিসেবে দীর্ঘ প্রায় ১৪ বছর ধরে সপরিবারে লন্ডনে অবস্থান করছেন। এরই মধ্যে কয়েকটি মামলায় তার সাজা হয়েছে। আর দলটির সারাদেশের নেতা-কর্মীরা মামলা-হামলায় জর্জরিত। তা সত্ত্বেও জনস্বার্থ ইস্যুতে কর্মসূচি নিয়ে মাঠে রয়েছে বিএনপি। এমন প্রেক্ষাপটে আগামীকাল বৃহস্পতিবার ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করবে দলটি। ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমান বিএনপি গঠন করেন।

দলটি ইতোমধ্যে দলীয় সরকারের অধীনে নির্বাচনে না যাওয়ার ঘোষণা দিয়েছে। তবে বিএনপির ব্যানারে দলটির কিছু নেতাকে নির্বাচনে নেওয়ার ষড়যন্ত্র হতে পারে-এমন শঙ্কাও রয়েছে। তাই দলের ঐক্য ধরে রেখে বৃহত্তর রাজনৈতিক ঐক্য গড়ে ২০২৩ সালে নির্দলীয় সরকারের অধীনে একটি নিরপেক্ষ নির্বাচন আদায় এবং বেগম খালেদা জিয়াকে মুক্ত করাই বিএনপির সামনে এখন বড় চ্যালেঞ্জ বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

তবে বিএনপি বলছে, তারা সঠিক পথেই রয়েছে। একাদশ সংসদ নির্বাচনে ভরাডুবির পর ঘুরে দাঁড়াতে সংগঠন পুনর্গঠনের কাজে মনোযোগ দেয় বিএনপির হাইকমান্ড। দলের সেই পুনর্গঠন প্রক্রিয়া প্রায় সম্পন্নের পথে। বিদ্যুতের লোডশেডিং এবং জ্বালানি তেলসহ নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে গত ২২ আগস্ট থেকে দেশব্যাপী তৃণমূলে বিক্ষোভ সমাবেশের কর্মসূচি পালন করছে দলটি, যা আগামী ১০ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। দলটির পক্ষ থেকে জানানো হয়েছে, পরবর্তীতে আরও কর্মসূচি দেয়া হবে।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সম্প্রতি বলেছেন, গণতন্ত্র পুনরুদ্ধারে সরকার পতনই এখন বিএনপির একমাত্র লক্ষ্য। তিনি বলেন, এখনকার নিরেট বাস্তবতা হচ্ছে- একটা ভয়াবহ দানবীয় মনোস্টার আমাদের সবকিছুকে দুমড়ে-মুচড়ে ধ্বংস করে দিচ্ছে। তাকে প্রতিহত করা, পরাজিত করা-এটাই আমাদের একমাত্র লক্ষ্য।

দলের সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী দৈনিক করতোয়াকে বলেন, গণতন্ত্র পুনরুদ্ধারই আমাদের বড় চ্যালেঞ্জ। দেশের গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো বর্তমান সরকার নিশ্চিহ্ন করে ফেলেছে। এটা আমাদের রক্ষা করতে হবে। তিনি বলেন, প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আমাদের আহ্বান থাকবে- নেতাকর্মীরা ঐক্য ধরে রাখবে। যেকোনো নির্দেশনা সামনের সারিতে থেকে পালন করবে। বিএনপির এই নেতা বলেন, এই সরকারের দুর্নীতি-লুটপাট-দুঃশাসনের বিরুদ্ধে জনগণ রাস্তায় বেরিয়ে এসেছে। নানা প্রতিবন্ধকতা সত্ত্বেও বিএনপির সাম্প্রতিক কর্মসূচিগুলোতে জনতার ঢল নামছে। সুতরাং সরকারের পতন আসন্ন। জনসম্পৃক্ত আন্দোলনে এদেরকে বিদায় করে দেশে জনগণের সরকার প্রতিষ্ঠা করা হবে।

এদিকে ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বুধবার এক বাণীতে দলের সকল পর্যায়ের নেতাকর্মী, সমর্থক, শুভানুধ্যায়ী এবং দেশের জনগণকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি : ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দুইদিনের কর্মসূচি গ্রহণ করেছে বিএনপি। আগামীকাল বৃহস্পতিবার সকাল ৬টায় নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশের দলীয় কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন, দুপুর ১২টায় শেরেবাংলা নগরে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে পুষ্পমাল্য অর্পণ করা হবে। এরপর বিকেল ৩টায় নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে হবে প্রতিষ্ঠাবার্ষিকীর শোভাযাত্রা। পরদিন শুক্রবার (২ সেপ্টেম্বর) হবে প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভা।এছাড়া দলের সব জেলা, মহানগর ও থানা ইউনিটেও আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচির মাধ্যমে প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হবে। এদিকে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ইতোমধ্যে পোস্টার প্রকাশ করেছে বিএনপি। বৃহস্পতিবার বিভিন্ন সংবাদপত্রে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করা হবে দলটির পক্ষ থেকে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD