October 7, 2022, 6:05 am

আমেরিকা থেকে চিনুক কিনে বিপদে ভারত

যমুনা নিউজ বিডিঃ একের পর এক দুর্ঘটনার জেরে চিনুক হেলিকপ্টারের ফ্লাইট বন্ধ রাখতে বাধ্য হয়েছে মার্কিন সেনাবাহিনী। অথচ যুক্তরাষ্ট্র থেকে এই হেলিকপ্টার কিনেছিল ভারত। বর্তমান ঘটনার জেরে কপ্টার নির্মাতা সংস্থা বোয়িংয়ের কাছে রিপোর্ট তলব করেছে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

ইন্ডিয়ান এক্সপ্রেস ও হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন অনুযায়ী, ত্রুটি ধরা পড়লেও এখনই ভারতীয় বিমানবাহিনীর ব্যবহৃত চিনুক কপ্টারগুলোর ফ্লাইট বন্ধ করা হচ্ছে না বলে জানিয়েছে সংবাদ সংস্থা এএনআই।

মার্কিন গণমাধ্যমগুলো বলা হয়েছে, সম্প্রতি একাধিকবার ভারী পরিবহণ হেলিকপ্টার (হেভি ডিউটি মাল্টি মিশন ট্রান্সপোর্ট হেলিকপ্টার) চিনুক এইচ-৪৭-এর ইঞ্জিনে ত্রুটি ধরা পড়েছে। ছোটখাটো আগুন লাগার ঘটনাও ঘটেছে।

এই পরিস্থিতিতে সে দেশের সামরিক বিভাগের প্রায় ৪০০টি চিনুকের ফ্লাইট সাময়িকভাবে বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। মার্কিন সেনাবাহিনীর মুখপাত্র সিন্থিয়া স্মিথ বলেছেন, প্রযুক্তি সংক্রান্ত কিছু ত্রুটি সংশোধনের জন্য সাময়িকভাবে চিনুকের ফ্লাইট বন্ধ রাখা হয়েছে।

ভারতীয় বিমানবাহিনীর কাছে বর্তমানে চিনুক কপ্টারের ১৫টি এইচ-৪৭এফ মডেল রয়েছে। ২০১৫ সালে ১৫টি চিনুক এবং ২২টি অ্যাপাচে হেলিকপ্টার কিনতে ক্রয়াদেশ দেয়া হয়েছিল প্রস্তুতকারী সংস্থা বোয়িংকে। খরচ পড়েছিল মোট ১৮ হাজার কোটি ভারতীয় রুপি।

ভারতীয় বিমানবাহিনী ব্যবহৃত সোভিয়েত জমানার এমআই-৩৬ ভারী পরিবহণ হেলিকপ্টারগুলোর মেয়াদ শেষ হয়ে আসার কারণেই চিনুক আমদানির সিদ্ধান্ত নেয়া হয়েছিল। ওই চুক্তিমাফিক ২০১৯ সালের ফেব্রুয়ারিতে প্রথম চিনুক হেলিকপ্টারটি পায় ভারতীয় বিমানবাহিনী। পরে ধাপে ধাপে বাকি ১৪টি কপ্টার এসে পৌঁছায়।

ভারতীয় বিমানবাহিনী সূত্রের খবর, সাম্প্রতিককালে পূর্ব লাদাখের নিয়ন্ত্রণরেখায় (এলএসি) চীনা বাহিনীর সাথে সংঘাতের সময় সফলভাবে দুর্গম সেনাঘাঁটিগুলোতে অস্ত্র এবং রসদ পৌঁছে দেয়ার কাজ করেছে চিনুক কপ্টারগুলো। এই পরিস্থিতিতে আমেরিকায় চিনুকের ত্রুটি ধরা পড়ায় চিন্তায় পড়েছে ভারতীয় বিমানবাহিনী।

বিশ্বের অন্যতম বৃহৎ এই কপ্টারগুলো সমস্ত প্রতিকূল পরিস্থিতিতে কাজ করতে পারে। উড়তে পারে রাতেও। সেনা জওয়ানদের স্থানান্তরের পাশাপাশি যুদ্ধক্ষেত্রে গোলাবারুদ নিয়ে যাওয়া, পরিকাঠামো নির্মাণের জিনিসপত্র বহনের মতো কাজ করতে পারে। এক ফ্লাইটে অন্তত ৪৫ জন সেনা জওয়ান এবং ১১ টন বা ১১০ কুইন্টাল ওজন নিয়ে উড়ে যেতে পারে এই হেলিকপ্টারগুলো। এ ছাড়া নিচে ঝুলিয়ে আরও ১০০ কুইন্টাল ভারী জিনিস বহন করে উড়তে পারে চিনুক এইচ-৪৭।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD