September 29, 2022, 7:49 am

News Headline :
বগুড়া জেলা ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত বগুড়ায় প্রকাশ্যে আ’লীগ নেতাকে কুপিয়ে হত্যা বুরকিনা ফাসোয় জঙ্গি হামলায় নিহত ১২ সারিয়াকান্দিতে চেয়ারম্যান প্রার্থী মকবুল হোসেনের পক্ষে মতবিনিময় দুপচাঁচিয়া পৌরসভায় ফ্রি জন্ম নিবন্ধন ক্যাম্পেইনের উদ্বোধন বৃহস্পতিবার মাঠে গড়াচ্ছে জাতীয় যুব হকির ২৭তম আসর মান্নান আকন্দর নিঃশর্ত মুক্তির দাবিতে ১৫নং ওয়ার্ডের সাধারণ জনগণের মানববন্ধন সহ-শিক্ষা কার্যক্রম একটি প্রতিষ্ঠানকে অনেক দূর এগিয়ে নিয়ে যায়-এসপি সুদীপ নন্দীগ্রামে যাত্রী ছাউনিতে পড়ে থাকা সাবেক প্রধান শিক্ষকের পাশে ইউএনও শিফা নুসরাত লড়াই করেও বাংলাদেশের কাছে হোয়াইটওয়াশ আমিরাত

ভারত- ভিয়েতনাম থেকে চাল কিনছে বাংলাদেশ, বিক্রি হবে কম দামে

যমুনা নিউজ বিডিঃ ভারত- ভিয়েতনাম থেকে মোট ৩ লাখ ৩০ হাজার টন চাল কিনছে বাংলাদেশ। এ সংক্রান্ত চুক্তি প্রায় চূড়ান্ত পর্যায়ে রয়েছে। দেশের বাজারে ক্রমবর্ধমান দামে লাগাম টানতে এবং বৈদেশিক মুদ্রার রিজার্ভ পুনরুদ্ধারে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিষয়টির সঙ্গে ঘনিষ্ঠ দুই কর্মকর্তা এসব তথ্য নিশ্চিত করেছেন।

ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের ১৬ কোটি ৫০ লাখ মানুষেরই প্রধান খাদ্যশস্য চাল। সাম্প্রতিক সময়ে দেশটিতে যার মূল্য বাড়ছে। ফলে সমালোচনার মুখে পড়েছে সরকার। কারণ, অন্যান্য নিত্যপণ্যের দরও ঊর্ধ্বমুখী।

এতে ক্ষতিগ্রস্ত লোকদের সহায়তা করতে কম দামে চাল বিক্রি কার্যক্রম আরও সম্প্রসারিত করার পরিকল্পনা করা হয়েছে। এজন্যই মূলত চালগুলো আমদানি করা হচ্ছে।

প্রতিবেদনে জানানো হয়, ভারতের সরকারি খাতের প্রতিষ্ঠান থেকে ১ লাখ টন আধাসিদ্ধ চাল কিনছে বাংলাদেশ। আর ভিয়েতনাম থেকে একই ধরনের খাদ্যপণ্যটি কেনা হচ্ছে ২ লাখ টন। এছাড়া বাকি ৩০ হাজার টন সাদা চাল দেশটি থেকে কেনা হবে।

ওই কর্মকর্তারা জানান, ভিয়েতনামের প্রতি টন আধাসিদ্ধ চালের দাম পড়বে ৫২১ ডলার। আর দেশটির টনপ্রতি সাদা চালের মূল্য পড়ছে ৪৯৪ ডলার। তবে নিজেদেরে নাম জানাননি সেই কর্মকর্তারা। কারণ, বিষয়টি এখনও প্রকাশ্যে আসেনি।

তারা আরও জানান, সমুদ্রপথে ভারত থেকে প্রতি টন চাল আনতে খরচ হবে ৪৪৩ দশমিক ৫০ ডলার। আর রেলপথে টনপ্রতি ভোগ্যপণ্যটি আমদানি করতে ব্যয় পড়বে ৪২৮ দশমিক ৫০ ডলার। এর মধ্যে রয়েছে পরিবহন, বীমা ও খালাস খরচও।

এছাড়া রোহিঙ্গা ইস্যু এড়িয়ে মিয়ানমার থেকেও চাল আমদানি করতে কথাবার্তা চালিয়ে যাচ্ছে বাংলাদেশ সরকার। আমদানি বাড়াতে চলতি সপ্তাহে খাদ্যশস্যটির ওপর থেকে শুল্ক প্রত্যাহার করা হয়েছে। সেই সঙ্গে নিয়ন্ত্রণমূলক শুল্ক ২৫ থেকে কমিয়ে ১৫ শতাংশ করা হয়েছে।

চড়া মূল্যস্ফীতির মুখে ৫০ লাখ দরিদ্র পরিবারের মাঝে কম দামে চাল বিক্রি করবে সরকার। এজন্য সারাদেশে ৮১১টি কেন্দ্রে ডিলারের মাধ্যমে চলমান ওএমএস কার্যক্রম আরও সম্প্রসারিত করা হবে। চলতি বছরের ১ সেপ্টেম্বর থেকে মোট ২ হাজার ৩৬৩টি কেন্দ্রে ৩০ টাকা কেজি দরে চাল বিক্রি করা হবে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD