October 5, 2022, 3:06 pm

অল্পের জন্য বেঁচে গেছে বিশ্ব: জেলেনস্কি

যমুনা নিউজ বিডিঃ ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কি বলেছেন, বিশ্ব অল্পের জন্য পারমাণবিক তেজস্ক্রিয়তার বিপর্যয় থেকে বেঁচে গেছে।

বৃহস্পতিবার জাপোরিঝিয়া নিউক্লিয়ার প্লান্টে কয়েক ঘন্টা বিদ্যুৎ সরবরাহ বন্ধ ছিল। এ কারণে সেখানে বিপর্যয় দেখা দেওয়ার শঙ্কা দেখা দেয়।

এমন ঘটনার পর জেলেনস্কি বললেন, বিশ্ব একটি পারমাণবিক বিপর্যয় থেকে বেঁচে গেছে। তিনি আন্তর্জাতিক সংস্থাগুলোর কাছে আহ্বান জানিয়েছেন, যেন প্লান্ট থেকে রুশ সেনাদের সরিয়ে নিতে তারা দ্রুত পদক্ষেপ নেন।

এ ব্যাপারে প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, বৃহস্পতিবার রুশ সেনাদের গোলাবর্ষণের কারণে প্লান্টের কাছে অবস্থিত একটি কয়লা শক্তি কেন্দ্রে আগুন লেগে যায়। এতে করে ইউক্রেনের জাতীয় গ্রিড থেকে প্লান্টটি বিচ্ছিন্ন হয়ে যায়।

কিন্তু ডিজেল চালিত জেনারেটর সেখানে দ্রুত সংযোগ স্থাপন করে এবং প্লান্টে থাকা কুলিং সিস্টেম সচল রাখে।

তিনি আরও বলেন, যদি আমাদের কর্মীরা এই ব্ল্যাকআউটে (সংযোগ বিচ্ছিন্ন) তাৎক্ষণিক পদক্ষেপ না নিত তাহলে আমরা এখন পারমাণবিক বিপর্যয়ের ধ্বংসযজ্ঞ দেখতাম।

তিনি আরও বলেন, রাশিয়া ইউক্রেন এবং পুরো ইউরোপকে এমন অবস্থায় রেখেছে যেখানে পারমাণবিক বিপর্যয় থেকে আমরা এক ধাপ দূরে আছি। যত মিনিট রুশ সেনারা প্লান্টে থাকবে সেখানে বৈশ্বিক তেজস্ক্রিয়তার বিপর্যয় দেখা দেওয়ার শঙ্কা থাকবে।

এদিকে জাপোরিঝিয়া প্লান্টটি নির্মাণ করার পর বৃহস্পতিবারই প্রথমবারের মতো এটি বন্ধ হয়ে যায়।

সূত্র: রয়টার্স

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD