October 7, 2022, 6:35 am

স্বাধীনতা দিবসের অনুষ্ঠান বাতিল করল ইউক্রেন

যমুনা নিউজ বিডিঃ ২৪ আগস্ট ইউক্রেনের স্বাধীনতা দিবস। এ উপলক্ষে রাজধানী কিয়েভে সভা-সমাবেশের মতো বড় কোনো জমায়েত ও অনুষ্ঠান না করার নির্দেশ দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। রাশিয়ার ক্ষেপণাস্ত্র ও বোমা হামলার ভয়ে সব অনুষ্ঠান বাতিল করা হয়েছে।

আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

১৯৯১ সালের ২৪ আগস্ট সাবেক সোভিয়েত ইউনিয়ন থেকে স্বাধীন রাষ্ট্র হিসেবে বেরিয়ে যায় ইউক্রেন। সে হিসাবে বুধবার (২৪ আগস্ট) দেশটির স্বাধীনতার ৩১ বছর।

স্বাধীনতা দিবসে বড় হামলা চালাতে পারে রাশিয়া, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির এমন সতর্কবার্তার পর কিয়েভে উদ্যাপন অনুষ্ঠান বাতিলের ঘোষণা আসে।

কেবল স্বাধীনতা দিবসের দিনটিই নয়, সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত রাজধানীতে বড় কোনো জমায়েত না করার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। এ ছাড়া ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে কারফিউর সময় বাড়ানো হয়েছে।

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। আগামী বুধবার রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ছয় মাস পূর্ণ হতে যাচ্ছে। কিয়েভের ধারণা, স্বাধীনতা দিবস ও যুদ্ধের ছয় মাস পূর্তি ঘিরে রাশিয়া বড় ধরনের কোনো নাশকতার পরিকল্পনা করছে।

এক ভিডিও বার্তায় দেশটির প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, সোভিয়েত শাসন থেকে স্বাধীনতার ৩১তম বার্ষিকী উপলক্ষে মস্কোকে ‘হতাশা ও ভয় ছড়ানোর’ সুযোগ দেবে না। তিনি বলেন, ‘এ সপ্তাহে ভয়ংকর কিছু করার চেষ্টা করতে পারে রাশিয়া।’

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD