October 5, 2022, 12:04 am

কুড়িগ্রামে শব্দ দূষণ রোধে ভ্রাম্যমাণ আদালতের অভিযান

কুড়িগ্রাম প্রতিনিধিঃ  কুড়িগ্রামে যানবাহনের মাত্রাতিরিক্ত শব্দ দূষণরোধে জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর এর উদ্যোগে একটি ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়। এতে ৫টি যানবাহনের ড্রাইভারকে নগদ অর্থ জরিমান, ৯টি হাইড্রলিক হর্ণ জব্দ করা হয়। এছাড়াও জনসাধারণের মাঝে শব্দ দূষণ সচেতনতামূলক লিফট বিতরণ করে অভিযান দলটি।

ভ্রাম্যমাণ আদালতের এই অভিযানের নেতৃত্ব দেন কুড়িগ্রাম জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জনাব রাসেল দিও। সোমবার (২২শে আগস্ট) বিকেলে রংপুর টু কুড়িগ্রাম মহাসড়কের ত্রিমোহনী এলাকায় এই অভিযানটি পরিচালনা করা হয়।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, শব্দদূষণ ( নিয়ন্ত্রণ) বিধিমালা, ২০০৬  মোতাবেক নির্ধারিত  মানমাত্রার অতিরিক্ত হর্ণ ব্যবহারের অভিযোগে ৪টি বাস ও ১টি ট্রাকসহ মোট ৫টি যানবাহনের ড্রাইভারকে পৃথক ভাবে মোট ৯০০ টাকা জরিমানা ধার্যপূর্বক আদায় করা হয়। এ সময় অতিরিক্ত মানমাত্রার শব্দ সৃষ্টিকারী ৯টি হাইড্রোলিক হর্ণ জব্দ  এবং শব্দদূষণ বিষয়ে সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তর কুড়িগ্রাম জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ রেজাউল করিমসহ পুলিশ বাহিনীর সদস্যরা।

কুড়িগ্রাম পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক রেজাউল করিম বলেন, নিয়মিত অভিযানের অংশ এটি। শব্দ দূষণ নিয়ন্ত্রণে জনসচেতনতা বাড়াতে ভবিষ্যতেও এ ধরণের মোবাইল কোর্ট পরিচালনা অব্যাহত থাকবে বলে জানান তিনি।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD