September 29, 2022, 8:48 am

News Headline :
বগুড়া জেলা ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত বগুড়ায় প্রকাশ্যে আ’লীগ নেতাকে কুপিয়ে হত্যা বুরকিনা ফাসোয় জঙ্গি হামলায় নিহত ১২ সারিয়াকান্দিতে চেয়ারম্যান প্রার্থী মকবুল হোসেনের পক্ষে মতবিনিময় দুপচাঁচিয়া পৌরসভায় ফ্রি জন্ম নিবন্ধন ক্যাম্পেইনের উদ্বোধন বৃহস্পতিবার মাঠে গড়াচ্ছে জাতীয় যুব হকির ২৭তম আসর মান্নান আকন্দর নিঃশর্ত মুক্তির দাবিতে ১৫নং ওয়ার্ডের সাধারণ জনগণের মানববন্ধন সহ-শিক্ষা কার্যক্রম একটি প্রতিষ্ঠানকে অনেক দূর এগিয়ে নিয়ে যায়-এসপি সুদীপ নন্দীগ্রামে যাত্রী ছাউনিতে পড়ে থাকা সাবেক প্রধান শিক্ষকের পাশে ইউএনও শিফা নুসরাত লড়াই করেও বাংলাদেশের কাছে হোয়াইটওয়াশ আমিরাত

আফগানিস্তানে প্রবল বর্ষণে আকস্মিক বন্যা, নিহত ২০

যমুনা নিউজ বিডিঃ  আফগানিস্তানে প্রবণ বর্ষণের জেরে আকস্মিক বন্যা দেখা দিয়েছে। এতে করে দেশটিতে ২০ জন প্রাণ হারিয়েছেন। ধ্বংস হয়ে গেছে ৩ হাজারেরও বেশি বাড়ি-ঘর। শনিবার (২০ আগস্ট) আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় লোগার প্রদেশে ভারী বর্ষণের জেরে সৃষ্ট আকস্মিক বন্যায় এই ঘটনা ঘটে।

সোমবার (২২ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি এবং সংবাদমাধ্যম দ্য ডন।

প্রাদেশিক গভর্নরের কার্যালয় জানিয়েছে, লোগার প্রদেশের বিভিন্ন এলাকায় ভারী বৃষ্টিপাত হয়েছে। এতে ২০ জন নিহতদের পাশাপাশি ৩০ জনেরও বেশি মানুষ আহত হয়েছেন।

বিবৃতিতে আরও বলা হয়েছে, বন্যার কারণে কয়েক ডজন খাল এবং প্রায় ৫০০০ একর কৃষি জমি ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত এসব কৃষিজমির বেশিরভাগই বাগান। এছাড়া প্রায় ২০০০ গবাদি পশুও মারা গেছে।

এদিকে প্রাদেশিক সরকার জানিয়েছে, নিরাপত্তা বাহিনী এবং দাতব্য সংস্থাগুলো বাড়িঘর ধ্বংস হওয়ার পর ক্ষতিগ্রস্ত লোকজনকে নিরাপদ এলাকায় সরিয়ে নিয়েছে। মুখপাত্র বিলাল করিমি একটি পৃথক বিবৃতিতে ক্ষতিগ্রস্ত লোকদেরকে সহায়তা দেওয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন।

বিলাল করিমি বলেছেন, ‘এই সংকটময় সময়ে আফগানদের সাথে হাত মেলাতে এবং ক্ষতিগ্রস্তদের সাহায্য করার জন্য কোনো সুযোগ না ছাড়ার জন্য আমরা জরুরিভাবে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে অনুরোধ করছি।’

আফগানিস্তানের আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামী কয়েকদিনে দেশের ২১টি প্রদেশে আরও ভারী বৃষ্টিপাত ও বন্যার আশঙ্কা করা হচ্ছে।

উল্লেখ্য, বন্যা এবং মুষলধারে বৃষ্টির কারণে প্রতি বছর অসংখ্য আফগান নাগরিক মারা যায়। বিশেষ করে দরিদ্র গ্রামীণ এলাকায় দুর্বলভাবে নির্মিত বাড়িগুলো প্রায়ই ধসে পড়ার ঝুঁকিতে থাকে।

 

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD