April 26, 2024, 8:01 pm

রুই মাছের শাহী কোরমা রেসিপি

যমুনা নিউজ বিডিঃ রুই মাছের সাধারণ স্বাদের সঙ্গেই আমরা বেশি অভ্যস্ত। সাধারণভাবে রুই মাছ ভাজা কিংবা ঝোল তৈরি করে তো খাওয়া হয়, চাইলে তৈরি করতে পারেন অস্বাধারণ স্বাদের রুই মাছের শাহী কোরমা।

বাড়িতে অতিথি এলে কিংবা উৎসবের আপ্যায়নেও রাখতে পারেন এই কোরমা। চলুন জেনে নেওয়া যাক রুই মাছের শাহী কোরমা রেসিপি—

উপকরণ

রুই মাছ দেড় কেজি, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, টক দই ১০০ গ্রাম, গরম মসলা পরিমাণমতো, তেজপাতা ২/৩টি, লবণ পরিমাণমতো, কাঁচা মরিচ ৮/১০টি, বাদাম কুচি পরিমাণমতো, কিশমিশ পরিমাণমতো, গুঁড়া দুধ পরিমাণমতো ও পেঁয়াজ কুচি ১ কাপ।

প্রণালি

মাছের টুকরাগুলো ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিন। এবার তাতে অল্প আদা-রসুন বাটা ও লবণ মাখিয়ে সামান্য তেলে ভেজে নিন। এরপর একটি কড়াইয়ে তেল ও ঘি গরম করে তাতে কুচি করা পেঁয়াজ দিয়ে হালকা বাদামি করে ভেজে নিন। এবার তাতে একে একে আদা বাটা, রসুন বাটা, পেঁয়াজ বাটা, গরম মসলা, তেজপাতা, অল্প লবণ এবং টদ দই দিয়ে কষিয়ে নিন।

মসলা কষানো হয়ে গেলে তাতে মাছের টুকরো বিছিয়ে দিন। এরপর এর উপরে বাদাম কুচি, কাঁচা মরিচ, কিশমিশ ও অল্প গুঁড়া দুধ ছিটিয়ে শেষে পরিমাণমতো পানি দিয়ে অল্প আঁচে রাখুন মিনিট দশেক। এবার চুলা বন্ধ করে দিন। নামিয়ে পোলাও কিংবা গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD