October 7, 2022, 5:07 am

ইভিএমে কারচুপির বিষয়টি প্রমাণিত নয় : ইসি আলমগীর

যমুনা নিউজ বিডিঃ ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) কারচুপির বিষয়টি হচ্ছে অভিযোগ, কিন্তু প্রমাণিত নয় বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর।

রোববার (২১ আগস্ট) নির্বাচন ভবনে নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি।

আলমগীর বলেন, ইভিএমে কারচুপির অভিযোগ প্রমাণে নির্বাচন কমিশন চ্যালেঞ্জ ছুড়ে দিলেও কেউ তা প্রমাণ করতে আসেনি। সংলাপে এসে বা ইসির কাছে লিখিত বা মৌখিকভাবে না জানানোয় ইভিএম নিয়ে বিএনপির অভিযোগ আমলে নেওয়া হয়নি।

তিনি বলেন, যতক্ষণ না আপনি প্রমাণ দেবেন ইভিএমে ভোট কারচুপি করা যায়, ততক্ষণ পর্যন্ত আমি এটা বিশ্বাস করব না। কারচুপির বিষয়টি হচ্ছে অভিযোগ, কিন্তু প্রমাণিত নয়।

ইসি আলমগীর বলেন, ইভিএম নিয়ে কয়েকবার ওপেন চ্যালেঞ্জ দিলেও তা আজ পর্যন্ত কেউ প্রমাণ করতে পারেনি।

তিনি বলেন, ইভিএমের পক্ষ যেমন আছে, তেমনি বিপক্ষও আছে। ইভিএমের অনেকগুলো সুবিধাও আছে। যেমন- এতে একজনের ভোট অন্যজন দিয়ে দিতে পারে না।

ইসি জানান, কিছু রাজনৈতিক দল ৩০০ আসনে ইভিএম চায়। আবার কোনো কোনো দল একটি আসনেও চায় না। আমরা কারও মুখের দিকে তাকিয়ে সিদ্ধান্ত নেব না। সুষ্ঠু ও সুন্দর ভোট করার জন্য সক্ষমতা ও ইভিএমের সুবিধা বিবেচনা করেই সিদ্ধান্ত নেব।

মো. আলমগীর বলেন, আগামী জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহার করা হবে। কিন্তু কত আসনে হবে, সেই বিষয়ে এখনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। এ বিষয়ে মতবিনিময় ও আলোচনা করা হচ্ছে।

তবে এ মাসের মধ্যেই এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলেও জানান তিনি।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD