October 4, 2022, 11:22 pm

থানচিতে সীমান্ত সড়ক ঘুরে দেখলেন সেনাপ্রধান

বান্দরবান প্রতিনিধিঃ বান্দরবানের থানচিতে সীমান্ত সড়ক পরিদর্শন করেছেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

রোববার (২১ আগস্ট) রাতে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছে। এর আগে একই দিন পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন আর্মি ক্যাম্প ও কক্সবাজার জেলায় সেনাবাহিনীর বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পও ঘুরে দেখেন তিনি।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, পার্বত্য চট্টগ্রামের উন্নয়নে সীমান্ত সড়ক (রাঙ্গামাটি, খাগড়াছড়ি, ও বান্দরবান পার্বত্য জেলা) নির্মাণ (প্রথম পর্যায়) প্রকল্পের পরিকল্পনা নিয়েছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। সেনাবাহিনীর সার্বিক তত্ত্বাবধানে সীমান্ত সড়ক প্রকল্পের কাজ চলমান। সীমান্ত সড়ক নির্মাণ প্রকল্পের বাস্তবায়নকাল ২০১৮ সালের জুন থেকে ২০২৪ সালের জুন পর্যন্ত। প্রকল্পটি রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান- এই তিন পার্বত্য জেলায় চলমান। এর দৈর্ঘ্য ১ হাজার ৩৬ কিলোমিটার।

সংশ্লিষ্ট কর্মকর্তারা আরও জানান, প্রকল্পটি দুটি পর্যায়ে সম্পন্ন করার পরিকল্পনা রয়েছে। এর মধ্যে প্রথম পর্যায়ে ৩১৭ কিলোমিটার সড়ক নির্মাণ প্রকল্পের কাজ সাতটি সেগমেন্টে বাস্তবায়ন করা হচ্ছে। প্রকল্পটির প্রথম পর্যায়ের কাজ শেষে দ্বিতীয় পর্যায় সম্পন্ন করা হবে। তবে প্রকল্পটির নির্মাণ কাজ সমাপ্ত হলে পার্বত্য জেলায় বিভিন্ন শিল্প কারখানা স্থাপনের জন্য সুযোগ বৃদ্ধিসহ দুর্গম সীমান্তবর্তী এলাকায় সরকারি নিয়ন্ত্রণ বৃদ্ধিতে সহায়ক ভূমিকা রাখবে। পাশাপাশি রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান পার্বত্য জেলার মধ্যে আন্তঃ আঞ্চলিক সংযোগ স্থাপন হবে। যা পার্বত্য অঞ্চলের নিরাপত্তা কার্যক্রম ও শান্তি রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

এ সময় উপস্থিত ছিলেন সেনাবাহিনীর চট্টগ্রামের এরিয়া কমান্ডার ও জিওসি মেজর জেনারেল মিজানুর রহমান, বান্দরবান রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. জিয়াউল হক, ৩৪ ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন ব্রিগেডের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. মাসুদুর রহমান, ৩৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্রিগেডের অতিরিক্ত পরিচালক ও সীমান্ত সড়কের প্রকল্প পরিচালক কর্নেল এ এন এম ফয়েজুর রহমান, বিজিবির বান্দরবানের সেক্টর কমান্ডার কর্নেল মো. শাহরিয়ার ইকবাল, ১৬ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্যাটালিয়নের ভারপ্রাপ্ত অধিনায়ক ও সীমান্ত সড়ক প্রকল্পের ভারপ্রাপ্ত প্রকল্প পরিচালক মেজর সাঈদ মোহাম্মদ জাহিদুর রহমান ও সেনা কর্মকর্তারা।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD