May 20, 2024, 1:21 pm

News Headline :
ইরানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী হলেন আলী বাঘেরি কানি প্রেসিডেন্ট রাইসিসহ ৯ জনের মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গভীর শোক প্রকাশ শিল্পী সমিতির সম্পাদক পদে ডিপজলের দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা কিরগিজস্তানে আতঙ্কিত বাংলাদেশি শিক্ষার্থী সিয়ামের খোলা চিঠি পাইলস্ ও অর্শ রোগের উপশম পাথরকুচিতে রাজধানীতে ব্যাটারিচালিত রিকশা চলবে: ওবায়দুল কাদের তাপপ্রবাহের মধ্যে মাধ্যমিক বিদ্যালয়ের জন্য নতুন নির্দেশনা বগুড়ায় ১০৯ কোটি টাকা আত্মসাতে ইউসিবিএল’র সাবেক এমডি শাহজাহান ও ব্যবসায়ী সমীর দত্তের বিরুদ্ধে দুদকের মামলা দুর্ঘটনাস্থল থেকে রাইসিসহ অন্যদের লাশ উদ্ধার: ইরানী রেডক্রিসেন্ট ডেমরা থেকে ৬ কোটি টাকার বিদেশি মদসহ গ্রেপ্তার ৩ ব্যবসায়ী

সিরাজগঞ্জে আমন চাষে ব্যস্ত কৃষক

সিরাজগঞ্জ প্রতিনিধিঃ আষাঢ়ে বৃষ্টি না হলেও শ্রাবণে সিরাজগঞ্জে ভারী বর্ষণ হওয়ার পর কৃষকরা আমন চাষে ব্যস্ত সময় পার করছেন। ইতিমধ্যেই তারা মাঠে নেমে পড়েছেন। যারা নিজেরা চারা তৈরি করেননি তারা হাট থেকে চারা কিনে জমিতে রোপণ করছেন।

হাটে চারা কিনতে আসা জারিলা গ্রামের কৃষক আব্দুল আওয়াল জানান, তিনি গুটি স্বর্ণা জাতের চারা কিনেন ৫০০ টাকা পণ (৮০ মুঠা )। এ বছর ইউরিয়া সার ও ডিজেলের দাম বৃদ্ধিতে চিন্তায় আছেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, এ বছর জেলায় ৭২ দশমিক ৬৩০ হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। ইতিমধ্যে শতকরা ৫০ শতাংশ জমিতে চারা রোপণ শেষ। বাকি জমিতে চারা রোপণ এ মাসেই শেষ হবে।

সিরাজগঞ্জ সদর উপজেলা কৃষি কর্মকর্তা মো. রোস্তম আলী জানান, এতদিন বৃষ্টি না হওয়ায় কৃষকরা আমন চারা রোপণ নিয়ে চিন্তায় ছিলেন। কিন্তু বৃষ্টি হওয়ায় এখন তারা পুরোদমে আমন রোপণে ব্যস্ত হয়ে পড়েছেন।

সিরাজগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বাবুল কুমার সূত্রধর জানান, সার-তেলের মূল্য বৃদ্ধিতে কৃষকরা যে ক্ষতির আশঙ্কা করছেন তা পুষিয়ে নিতে উচ্চ ফলনশীল জাতের ব্রি-৭৫ ও বিনা-১৭ জাতের ধান চাষের পরামর্শ দেওয়া হচ্ছে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD