October 3, 2022, 3:44 pm

রাশিয়ার সঙ্গে চুক্তি বাতিল করে যুক্তরাষ্ট্রের হেলিকপ্টারের দিকে ঝুঁকছে ফিলিপাইন

যমুনা নিউজ বিডিঃ  নিষেধাজ্ঞা এড়াতে রাশিয়ার সঙ্গে ২২ হাজার ৭৩৫ লাখ ডলার মূল্যের একটি চুক্তি বাতিল করার পর মার্কিন যুক্তরাষ্ট্র থেকে হেভি-লিফট চিনুক হেলিকপ্টার কিনতে আগ্রহী ফিলিপাইন। সোমবার ওয়াশিংটনে ম্যানিলার রাষ্ট্রদূত এ কথা বলেছেন। খবর রয়টার্সের।

জুন মাসে ফিলিপাইনের রাষ্ট্রপতি রদ্রিগো দুতার্তে তার ছয় বছরের মেয়াদ শেষ করার কয়েক দিন আগে ১৬টি এমআই-১৭ রুশ সামরিক পরিবহন হেলিকপ্টার কেনার চুক্তিটি বাতিল করেন। ইউক্রেনে রুশ অভিযানকে কেন্দ্র করে পশ্চিমা নিষেধাজ্ঞার আশঙ্কায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়।

সোমবার ম্যানিলায় ফিলিপাইনের রাষ্ট্রদূত হোসে ম্যানুয়েল রোমুয়াল্ডেজ একটি ভার্চুয়াল ফোরামে সাংবাদিকদের বলেছেন, এই চুক্তি বাতিল করা হয়েছে মূলত ইউক্রেনের যুদ্ধের কারণে। যুক্তরাষ্ট্র এবং পশ্চিমা দেশগুলি থেকে আমাদের ওপর নিষেধাজ্ঞা জারির আশঙ্কায় চুক্তিটি আমরা চালিয়ে যেতে পারছি না।

রোমুয়াল্ডেজ আরও বলেন, ফিলিপাইন রাশিয়ান হেলিকপ্টারগুলির জন্য যে পরিমাণ ব্যয় করবে সে পরিমাণ ব্যয়ে মার্কিন যুক্তরাষ্ট্র আমাদের সঙ্গে একটি চুক্তি করতে ইচ্ছুক। সে পরিমাণ অর্থে অর্থে চিনুক হেলিকপ্টার বিক্রি করতে চাইছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটনের সঙ্গে চুক্তিতে সম্ভবত রক্ষণাবেক্ষণ, পরিষেবা এবং যন্ত্রাংশ অন্তর্ভুক্ত থাকবে।

চিনুকস দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে সৈন্যদের চলাচল এবং দুর্যোগ প্রস্তুতির জন্য ব্যবহৃত বিদ্যমান হার্ডওয়্যার প্রতিস্থাপন করবে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ফিলিপাইন হেলিকপ্টারগুলির জন্য ডাউন পেমেন্ট হিসেবে দেওয়া ৩ কোটি ৮০ লাখ ডলার ফিরে পেতে রাশিয়ার সঙ্গে আলোচনা করছে। হেলিকপ্টারগুলির ডেলিভারি আগামী বছরের নভেম্বরে বা চুক্তি স্বাক্ষরের ২৪ মাস পরে শুরু হওয়ার কথা ছিল৷

রোমুয়ালদেজ বলেন, ফিলিপাইন সামরিক চুক্তি ছাড়াও নতুন রাষ্ট্রপতি ফার্দিনান্দ মার্কোস জুনিয়রের অধীনে মডুলার পারমাণবিক শক্তি উত্পাদনসহ ডিজিটাল অবকাঠামো এবং পরিচ্ছন্ন শক্তির ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে অর্থনৈতিক বিনিময় বাড়াতে চায়।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD