October 6, 2022, 11:38 am

দোনেৎস্ক পুনরুদ্ধারে লড়ছে ইউক্রেন

যমুনা নিউজ বিডিঃ রাশিয়ার সেনাবাহিনী ইউক্রেনের দোনেৎস্ক অঞ্চলের বেশ কয়েকটি এলাকায় তীব্র গোলাবর্ষণ করে কয়েকটি শহরের দিকে অগ্রসর হওয়ার চেষ্টা করছে।

তবে অনেক এলাকায় এসব রুশ হামলা প্রতিহত করেছে বলে দাবি করেছে ইউক্রেনের সামরিক বাহিনী। খবর রয়টার্সের।

ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফ রোববার জানিয়েছেন, দক্ষিণাঞ্চলীয় এক ডজনেরও বেশি শহরে রাশিয়া গোলাবর্ষণ করেছে। এসব শহরের মধ্যে খেরসন অঞ্চলও আছে বলে নিশ্চিত করেছেন তিনি।

অঞ্চলটি প্রধানত রুশ বাহিনীর নিয়ন্ত্রণে থাকলেও সেখানে ইউক্রেনীয় বাহিনী বিভিন্ন এলাকা পুনরুদ্ধার করার প্রাণপন লড়াই করছে।

ইউক্রেনের সামরিক কমান্ড জানায়, রুশসেনারা আভদিয়েভকার কাছে ইউক্রেনের অবস্থানে হামলা চালালেও তাদের প্রচেষ্টা অনবরত ব্যর্থ হচ্ছে।

রুশ হামলায় আদিয়েভকা ও পিস্কোসহ নিকটবর্তী শহরগুলোর পরিস্থিতি অত্যন্ত শোচনীয়। সেখানে ইউক্রেনের গোলন্দাজ শক্তি পর্যাপ্ত নয় এবং পিস্কোকে রক্ষা করার জন্য সেনা পাঠাচ্ছে ইউক্রেন।

ইউক্রেনকে নিরস্ত্রীকরণ ও ‘নাৎসিমুক্ত’ করতে প্রতিবেশী দেশটিতে তারা ‘বিশেষ সামরিক অভিযান’ চালাচ্ছে বলে দাবি করে আসছে মস্কো। এই যুদ্ধের কারেণে সৃষ্ট উত্তেজনায় মস্কো ও ওয়াশিংটনের সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকেছে, যুক্তরাষ্ট্রের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করা হতে পারে হুশিয়ার করেছে রাশিয়া।

কিয়েভ জানিয়েছে, ইউরোপের সবচেয়ে বড় পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প সমৃদ্ধ জাপোরিঝজা ও প্রতিবেশী খেরসন প্রদেশ পুনরুদ্ধারের জন্য কয়েক সপ্তাহ ধরে পরিকল্পনা করছে তারা।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আক্রমণ শুরু করার পর এসব এলাকা দখল করে নিজেদের নিয়ন্ত্রণ ধরে রেখেছে রাশিয়া।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD