October 5, 2022, 3:39 pm

পাঁচ সেকেন্ডেই বদলে ফেলেন মোবাইল ফোনের আইএমইআই নম্বর

যমুনা নিউজ বিডিঃ একজন দক্ষ সফটওয়্যার ইঞ্জিনিয়ার তিনি। কিন্তু পেশায় চোর চক্রের প্রধান সহযোগী। চুরি করে আনা মোবাইলের আইএমইআই নম্বর বদলে ফেলায় তার কাজ। মাত্র ৩ থেকে ৫ সেকেন্ডের মধ্যেই আইফোন ব্যাতিত যে কোনো মোবাইলের আইএমইআই নাম্বার বদলে ফেলতে পারেন তানভীর হাসান। এমনই এক চক্রের ৬ সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশ।

প্রকৌশলী তানভীরসহ মোবাইল চোর চক্রের ছয় সদস্যকে গ্রেপ্তার করতে সক্ষম হয়েছে চট্টগ্রাম মহানগর গোয়েন্দা পুলিশ। এসময় তাদের কাছ থেকে উদ্ধার করা হয়েছে ১৫৬টি মোবাইল ফোন। গতকাল শুক্রবার (১২ আগস্ট) দুপুরে এই চক্রকে গ্রেপ্তারের বিস্তারিত তুলে ধরেন চট্টগ্রাম নগর গোয়েন্দা পুলিশ উত্তরের উপ-পুলিশ কমিশনার মো. আলী হোসেন।

সংবাদ সম্মেলনে উপ-পুলিশ কমিশনার আলী হোসেন জানান, একটি চুরি যাওয়া মোবাইলের বিষয়ে অনুসন্ধান শুরু করা হয়। বৃহস্পতিবার (১১ আগস্ট) রাতে নগরীর পুরাতন রেলওয়ে স্টেশন এলাকা থেকে প্রথমে খোরশেদ আলম (৩২) ও মোহাম্মদ কামাল (৩২) নামের দুই পেশাদার মোবাইল চোরকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃতদের কাছ থেকে উদ্ধার করা হয় চারটি মোবাইল ফোন। পরে তাদের জিজ্ঞাসাবাদে এই চক্রের বিস্তৃত নেটওয়ার্কের সন্ধান পায় পুলিশ।

গ্রেপ্তারকৃতরা জানায়, তারা চুরি করা মোবাইল নগরীর রিয়াজ উদ্দিন বাজারের আব্দুল লতিফ মার্কেটের ষষ্ঠ তলায় একটি দোকানে বিক্রি করেন। পরে রাতেই পুলিশ গ্রেপ্তারকৃত দুই মোবাইল চোরকে সঙ্গে নিয়ে রিয়াজ উদ্দিন বাজারে অভিযান পরিচালনা করে। অভিযানে চোরাই মোবাইল ফোন ক্রয় বিক্রয় চক্রের সদস্য মো. সুরুজ মিয়া (৩২), জয় চৌধুরী (২৫), এবং মো. বন্ধু (৩২) নামের তিন জনকে গ্রেপ্তার করা হয়।

এসময় গ্রেপ্তারকৃতদের কাছ থেকে উদ্ধার করা হয় ১৬টি চোরাই মোবাইল ফোন। গ্রেপ্তারকৃত তিনজন পুলিশের জিজ্ঞাসাবাদে জানায়, চুরি ছিনতাই বা হারানো মোবাইল ফোন কম দামে কিনে নিয়ে তারা তানভীর হাসান নামের একজন ইঞ্জিনিয়ারের কাছে নিয়ে যান। তিনি চোরাই মোবাইলের আইএমইআই নম্বর পরিবর্তন করেন। পরে সেই ফোনগুলো নিরাপদে বিক্রি করতেন তারা।

আলী হোসেন জানান, গ্রেপ্তারকৃতদের তথ্যের ভিত্তিতে চট্টগ্রাম নগর গোয়েন্দা পুলিশের একটি দল রাতেই দেওয়ান বাজার এলাকার একটি বাসায় অভিযান চালায়। এই সময় ওই বাসা থেকে মোবাইলের আইএমইআই নম্বর পরিবর্তনকারী তানভীর হাসানকে (২৫) গ্রেপ্তার করা হয়। তার কাছ থেকে উদ্ধার করা হয় ১৩৬টি মোবাইল ফোন, সাতটি ল্যাপটপ, আটটি আইএমইআই চেঞ্জিং ডিভাইস, দুটি ফ্ল্যাশিং ডিভাইস এবং বিভিন্ন সফটওয়্যার ভর্তি পেন ড্রাইভ।

মো. আলী হোসেন জানান, কোনো মোবাইলের আইএমইআই নম্বর পরিবর্তন করা হলে সেই মোবাইল শনাক্ত বা উদ্ধার করা কঠিন হয়ে দাঁড়ায়। এবার এই আইএমইআই পরিবর্তনকারীকে গ্রেপ্তার করা হয়েছে। তানভীর নামের এই তরুণ একজন প্রকৌশলী হলেও তিনি গত তিন বছর ধরেই চোর চক্রের সঙ্গে মিলে মোবাইলের আইএমইআই নম্বর পরিবর্তন করে আসছিলেন। এই কর্মকাণ্ডের সঙ্গে জড়িতদের গ্রেপ্তারে আরো বড় পরিসরে অভিযান পরিচালনা করা হবে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD