May 20, 2024, 1:09 pm

News Headline :
ইরানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী হলেন আলী বাঘেরি কানি প্রেসিডেন্ট রাইসিসহ ৯ জনের মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গভীর শোক প্রকাশ শিল্পী সমিতির সম্পাদক পদে ডিপজলের দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা কিরগিজস্তানে আতঙ্কিত বাংলাদেশি শিক্ষার্থী সিয়ামের খোলা চিঠি পাইলস্ ও অর্শ রোগের উপশম পাথরকুচিতে রাজধানীতে ব্যাটারিচালিত রিকশা চলবে: ওবায়দুল কাদের তাপপ্রবাহের মধ্যে মাধ্যমিক বিদ্যালয়ের জন্য নতুন নির্দেশনা বগুড়ায় ১০৯ কোটি টাকা আত্মসাতে ইউসিবিএল’র সাবেক এমডি শাহজাহান ও ব্যবসায়ী সমীর দত্তের বিরুদ্ধে দুদকের মামলা দুর্ঘটনাস্থল থেকে রাইসিসহ অন্যদের লাশ উদ্ধার: ইরানী রেডক্রিসেন্ট ডেমরা থেকে ৬ কোটি টাকার বিদেশি মদসহ গ্রেপ্তার ৩ ব্যবসায়ী

দেশীয় পাদুকা শিল্প রক্ষা ও ৭ দফা দাবি বাস্তবায়নের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত

দেশীয় পাদুকা শিল্প রক্ষা কর-বিদেশী নিম্ন মানের পাদুকা আমদানী নিষিদ্ধ কর, দ্রব্যমূল্যের উর্দ্ধগতি রোধ কর, পাদুকা শিল্পের শ্রমিকদের রেশনসহ অবিলম্বে ০৭ দফা দাবি বাস্তবায়নের দাবিতে- বগুড়া পাদুকা শ্রমিক ইউনিয়ন এর উদ্যেগে শুক্রবার বগুড়া শহরের সাতমাথায় মানববন্ধন-সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে সভাপতিত্ব করেন বগুড়া পাদুকা শ্রমিক ইউনিয়ন এর সভাপতি শ্রমিক নেতা সুরেশ চন্দ্র দাস মনো, বক্তব্যরাখেন ইউনিয়নের উপদেষ্টা সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট বগুড়া জেলা সভাপতি শ্রমিকনেতা সাইফুজ্জামান টুটুল, ইউনিয়নের উপদেষ্টা সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট বগুড়া জেলা সাধারণ সম্পাদক শ্রমিকনেতা শ্যামল বর্মন, ইউনিয়নের সাধারণ সম্পাদক শ্রমিকনেতা আল-আমিন, অর্থসম্পাদক শ্রমিকনেতা শিবসংকর শিবু, ইউনিয়নের সদস্য বিজয় রবিদাস, তিলক রবিদাশ, হান্নান রবিদাস, দিলীপ রবিদাস, সংহতি জানিয়ে বক্তব্য রাখেন করি সুকুমান প্রমূখ নেতৃবৃন্দ।

শ্রমিকনেতা সাইফুজ্জামান টুটুল বলেন: গ্যাস ও বিদ্যুতের দাম ইতোমধ্যে পর্যায়ক্রমে বাড়ানো হয়েছে। নিত্যপ্রয়োজনীয় পণ্যের দামও উচ্চপর্যায়ে আছে। এমন পরিস্থিতিতে সরকার আবারও ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্রল এর দাম বৃদ্ধি করেছে। নিম্নআয়ের মানুষের জীবন-যাপন দুর্বিসহ হয়ে পড়বে। স্বাভাবিক ভাবে পরিবহনসহ সকল ক্ষেত্রে এই দাম বৃদ্ধির প্রভাব পড়তে শুরু করেছে এবং বাজারে প্রতিনিয়ত নিত্যপন্যের দাম যেভাবে বাড়ছে তার সাথে পাল্লা দিয়ে পাদুকা শ্রমিকদের আয় না বাড়ায় এই শ্রমিকদের জীবিকা নির্বাহ করা কঠিন থেকে কঠিনতর হচ্ছে। তাই পাদুকা শিল্প রক্ষা করতে এই শিল্পের শ্রমিকদের অন্ন-বস্ত্র-বাসস্থান-শিক্ষা ও চিকিৎসা সেবার নুন্যতম চাহিদা পুরন করতে সরকারের বিশেষ পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন।
সমাবেশে অন্যন্য নেতৃবৃন্দ বলেন: এক সময় আমাদের দেশের প্রায় প্রতিটি পাড়ায় বা মহল্লায় পাদুকা শিল্পের ছোট ছোট অনেক কারখানা গড়ে উঠেছিল এবং এই শিল্পের সাথে হাজার হাজার মানুষ যুক্ত ছিল। বর্তমানে আমাদের দেশের সেই ছোট ছোট কারখানা প্রায় নিঃশেষ। বগুড়া শহরে ছোট-বড় মিলে এক সময় ২০০টিরও বেশি কারখানা ছিল। বর্তমানে ৩০-৪০টি কারখানা ধুকে ধুকে চলছে। আর আমাদের দেশীয় এই শিল্পের বাজার দখল করে নিয়েছে বিদেশী নি¤œমানের পাদুকা। বগুড়ায় দুইশত টি কারখানায় কাজ করতো প্রায় ৮ থেকে ১০ হাজার শ্রমিক। এখন সেই শ্রমিকদের অধিকাংশ বেকার, কিছু শ্রমিক ভ্রাম্যমান হিসাবে বিভিন্ন মোড়ে মোড়ে কাজ করে অতিকষ্টে কোন রকমে দিনাতিপাত করছেন এবং অনেকেই জীবিকার প্রয়োজনে অন্য পেশা গ্রহণ করেছে। তাই এই শিল্প ও শ্রমিকদের রক্ষা করতে নেতৃবৃন্দ অবিলম্বে বগুড়া পাদুকা শ্রমিক ইউনিয়নের ৭ দফা দাবি বাস্তবায়ন করার আহ্বান জানান।
৭ দফা দাবি:
১। দেশীয় পাদুকা শিল্প রক্ষা কর-বিদেশী নি¤œমানের পাদুকা আমদানী নিষিদ্ধ কর।
২। দ্রব্যমূল্যের উর্দ্ধগতি রোধ কর, পাদুকা শিল্পের শ্রমিকদের রেশন দাও।
৩। পাদুকা শিল্প কারখানার শ্রমিকদের নিয়োগপত্র ও আইডি কার্ড প্রদান কর।
৪। মোড়ে মোড়ে ও অফিস-আদালত চত্ত্বরে পাদুকা শ্রমিকদের কাজের নির্দিষ্ট জায়গা বরাদ্দ কর।
৫। সকল হাসপাতালে পাদুকা শ্রমিকদের বিনামূল্যে চিকিৎসা সেবা নিশ্চিত কর।
৬। পাদুকা শ্রমিকদের আবাসনের জন্য সরকারি খাস জমি বরাদ্দ কর।
৭। পাদুকা শ্রমিকদের উপর সকল ধরনের হয়রানী ও নির্যাতন বন্ধ কর ।

 

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD