October 5, 2022, 2:32 pm

অবাধ সুষ্ঠু নির্বাচন জীবনমান উন্নয়নের মৌলিক উপায়: মার্কিন রাষ্ট্রদূত

যমুনা নিউজ বিডিঃ নাগরিকদের জীবনযাত্রার মান উন্নয়নের একটি মৌলিক উপায় হলো আন্তর্জাতিক মান অনুযায়ী অনুষ্ঠিত অবাধ, সুষ্ঠু ও স্বচ্ছ নির্বাচনে অংশগ্রহণের সুযোগ করে দেওয়া বলে মন্তব্য করেছেন মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস।

আজ বুধবার ঢাকায় ইউএসএআইডি ও ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল কর্তৃক ই-লার্নিং প্ল্যাটফর্ম ‘পলিটিকস ম্যাটার্স’-এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। তিনি বলেন, ‘জনগণকে তাদের মত ও ইচ্ছা অন্যদের সঙ্গে ভাগ করে নেওয়ার জন্য অবাধে নিজেদের ভোট নিজেরা দেওয়ার ক্ষমতার চেয়ে ভালো উপায় আর কী হতে পারে?’

অবাধ ও সুষ্ঠু নির্বাচন আয়োজন করা একটি জটিল কাজ উল্লেখ করে রাষ্ট্রদূত বলেন, ‘সমাজের প্রতিটি অংশের (কল্যাণের) জন্য অবাধ ও সুষ্ঠু নির্বাচনের প্রয়োজন রয়েছে। এ লক্ষ্যে নির্বাচন কমিশন থেকে শুরু করে সরকার, গণমাধ্যম থেকে আইন প্রয়োগকারী সংস্থা, নাগরিকসমাজ থেকে রাজনৈতিক দল, সবারই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার প্রয়োজন। যদি তাদের কেউ একজন নিজের দায়িত্ব পালনে ব্যর্থ হয়—কিংবা তাদের কেউ যদি অন্যকে দায়িত্ব পালনে বাধা দেয়, তাহলে অবাধ ও সুষ্ঠু নির্বাচন প্রায় অসম্ভব হয়ে পড়ে।’

পলিটিকস ভাটারা বাংলা ভাষায় তৈরি করা একটি অনলাইন প্ল্যাটফর্ম, যেখান থেকে বাংলাদেশের রাজনৈতিক দলের কর্মী ও নেতারা তাদের নিজেদের স্মার্টফোন ও কম্পিউটার ব্যবহার করে রাজনৈতিক দলের অনুশীলন, নেতৃত্বের বিকাশ, দ্বন্দ্ব বা সংঘাত নিরসনের উপায় এবং গণতন্ত্রকে শক্তিশালী করার বিষয়ে আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ কোর্সগুলোতে বিনা মূল্যে অংশ নিতে পারবেন।

তথ্য মন্ত্রী ড. হাছান মাহমুদ, বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, জাতীয় পার্টির সংসদ সদস্য শামীম হায়দার পাটোয়ারী এবং ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের চিফ অব পার্টি ডানা ওল্ডস অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD