October 6, 2022, 10:38 am

বাঙালি জাতির স্বাধীনতা সংগ্রামের প্রতিটি পদক্ষেপে বঙ্গবন্ধুর ছায়াসঙ্গী ছিলেন বঙ্গমাতা – মজনু

বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু বলেছেন বাঙালি জাতির সকল আন্দোলন-সংগ্রাম, স্বাধীনতা অর্জনের প্রতিটি পদক্ষেপে ছায়া সঙ্গী ছিলেন শেখ ফজিলাতুন্নেছা মুজিব। বঙ্গবন্ধু সারা জীবনের সুখ-দুঃখ, আনন্দ-বেদনার পরম সঙ্গী ছিলেন মহীয়সী এই নারী।

তাঁর অনুপ্রেরণা, শক্তি, সাহস, মনোবল, প্রেরণা যুগিয়েছেন, শক্তি দিয়েছে স্বামী বঙ্গবন্ধু শেখ মুজিবকে। তাই তো বাংলার মানুষ পেয়েছে আজ স্বাধীন বাংলাদেশ। পেয়েছে আত্মপরিচয়ের সুযোগ। বিশ্বের মানচিত্রে স্থান পেয়েছে একটি দেশ।

তিনি আরো বলেন, ১৯৩০ সালের ৮ আগস্ট গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া গ্রামে বেগম ফজিলাতুন্নেচ্ছা জন্মগ্রহণ করেন। তার ডাক নাম ছিল রেণু। দাদা শেখ আবুল কাশেম নাতনীর নাম রেখেছিলেন ফজিলাতুন্নেছা। ফুলের মতো গায়ের রং বলে মা হোসনে আরা বেগম ডাকতেন রেণু। বঙ্গবন্ধুর বয়স যখন বার তের বছর হবে তখন শিশু বয়সেই রেণুর সাথে তার বিয়ে হয়। তখন রেণুর বয়স ছিল মাত্র তিন বছর। মাত্র ৫ বছর বয়সেই পিতা-মাতাকে হারিয়ে ছিলেন মহীয়সী নারী। রেণুর পিতা মারা যাওয়ার পরে তাঁর দাদা শেখ মুজিবের পিতাকে তাদের বিয়ের প্রস্তাব দিয়েছিলেন। তখনই তাদের বিয়ে হয়। এরপর সাত বছর বয়সে তিনি তার দাদাকেও হারান। এরপর থেকে শেখ ফজিলাতুন্নেছা শেখ মুজিবের মায়ের কাছে চলে আসেন। সেখানেই মাতৃস্নেহে ধীরে ধীরে বেড়ে হয়ে ওঠেন।

মহীয়সী এই নারী ছোটবেলা থেকেই অত্যন্ত শান্ত স্বভাবের ছিলেন। স্মৃতিশক্তি অত্যন্ত প্রখর ছিল। মনেপ্রাণে একজন আদর্শ বাঙালি নারী ছিলেন অত্যন্ত বুদ্ধিমতী, শান্ত, অসীম ধৈর্য ও সাহস নিয়ে জীবনে যে কোনো পরিস্থিতি মোকাবিলা করতেন। জীবনে কোনো চাহিদা ছিল না, কোনো মোহ ছিল না। স্বামীর রাজনৈতিক জীবনের প্রতিটি ক্ষেত্রে সাহস যুগিয়েছেন সহযোগিতা করেছেন। এমন কি ছাত্র রাজনীতি করতে গিয়ে যখনই অতিরিক্ত অর্থের প্রয়োজন হতো তখনও পিতৃ সম্পত্তির থেকে অর্জিত অর্থ দিয়ে সহযোগিতা করতেন বঙ্গবন্ধুকে।তিনি অত্যন্ত দানশীল ছিলেন। গরিব আত্মীয়-স্বজনদের যে কোনো অর্থনৈতিক সংকটে মুক্তহস্তে দান করেছেন। সংগঠনের

নেতাকর্মীদের রোগে চিকিৎসার ব্যবস্থা করা, কন্যাদায়গ্রস্ত পিতাকে অর্থসাহায্য করা, ছেলেমেয়ে শিক্ষার জন্য সাহায্য সব সময়ই করতেন। বঙ্গবন্ধু ব্যস্ত থাকতেন রাজনীতি নিয়ে, ছেলেমেয়েদের দেখাশোনা, পরিবার-পরিজনদের খোঁজখবর রাখা, সামাজিক অনুষ্ঠানে যোগদান করা ইত্যাদি সমানতালে আন্তরিকতার সঙ্গে তিনি করতেন। আত্মীয়-স্বজন ও দলীয় কর্মীদের সুখ-দুঃখের সাথী ছিলেন মহীয়সী এই নারী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা। তাঁর কাছ থেকে সাহায্য চেয়ে কেউ কখনও রিক্ত হাতে ফিরে যেত না।রাজনৈতিক জীবনে অনেক জটিল পরিস্থিতিতে স্বামীর পাশে থেকে সৎ পরামর্শ দিতেন এবং সঠিক সিদ্ধান্ত নিতে সহযোগিতা করতেন। বঙ্গবন্ধু তাঁর সঙ্গে অনেক গুরুত্বপূর্ণ বিষয়ে খোলামেলা আলোচনা করতেন। যেহেতু স্বামী ব্যস্ত থাকতেন কাজেই ছেলেমেয়েদের লেখাপড়ার সব দায়িত্বই তিনি নিজের হাতে নিয়েছিলেন। স্বামীর আদর্শে অনুপ্রাণিত হয়ে তিনি সন্তানদের গড়ে তোলেন। মিথ্যা আগরতলা ষড়যন্ত্র মামলা দায়ের করার পর গোয়েন্দা সংস্থা। বেগম মুজিবকে কয়েকবার জিজ্ঞাসাবাদ (ইন্টারোগেশন) করে গ্রেফতারের হুমকি দেয়। কিন্তু কখনও কোন কিছু পরোয়া করেননি। ছায়ার মতো অনুসরণ করেছেন স্বামীর আদর্শকে বাস্তবায়ন করবার জন্য। জীবনে অনেক ঝুঁকিপূর্ণ কাজ করেছেন। অনেক কষ্ট দুর্ভোগ পোহাতে হয়েছে। বঙ্গবন্ধু জীবনের সব থেকে সুন্দর সময়গুলো কারান্তরালে কাটিয়েছেন। বছরের পর বছর। তার অবর্তমানে মামলা পরিচালনার ব্যবস্থা করা, দলকে সংগঠিত করা, আন্দোলন পরিচালনা করা, প্রতিটি কাজে অত্যন্ত দক্ষতার পরিচয় দিয়েছেন। তিনি ঊনসত্তরের গণ-অভ্যুত্থানের বলিষ্ঠ সংগঠক ছিলেন নেপথ্যে থেকে। তাঁর স্মরণশক্তি ছিল অত্যন্ত প্রখর , আন্দোলন চলাকালীন সময়ের প্রতিটি ঘটনা জেলখানায় সাক্ষাতকারের সময় বঙ্গবন্ধুকে জানাতেন এবং প্রয়োজনীয় পরামর্শ ও নির্দেশ নিয়ে আসতেন। আওয়ামী লীগ ও ছাত্রলীগকে সে নির্দেশ জানাতেন। নেতাকর্মীদের মনোবল বৃদ্ধি করেছেন, দলকে সংগঠিত করেছেন, অর্থ দিয়েও সহযোগিতা করেছেন। এত কিছুর পরেও বঙ্গবন্ধুর জন্য আইনি লড়াই করেছেন দৃঢ়ভাবে।

পুলিশ ও গোয়েন্দা সংস্থার চোখ ফাঁকি দিয়ে সংগঠনের নেতাকর্মীদের সঙ্গে যোগাযোগ রক্ষা করতেন এবং প্রয়োজনীয় নির্দেশ দিতেন। আওয়ামী লীগের কার্যকরি সংসদের সভা ধানমন্ডি ৩২ নং সড়কের বাড়িতে চলাকালীন সময়ে নিজের হাতে রান্না-বান্না করে নেতাকর্মীদের খাদ্য পরিবেশন করতেন। সংগঠনের জন্য অক্লান্ত পরিশ্রম করেছেন। ঊনসত্তরের গণ-অভ্যুত্থান সংগঠিত করবার কাজে তাঁর অবদান অপরিসীম। কারান্তরে বঙ্গবন্ধুকে আত্ম জীবনী লেখার জন্য খাতা কলম সরবরাহ করে “বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী-১” লেখার প্রেরণাও তিনি জুগিয়েছিলেন।
নেপোলিয়ন বলেছিলেন, “তুমি আমাকে একটি শিক্ষিত মা দাও, আমি তোমাকে শিক্ষিত জাতি দেব।” বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা নৈতিক, মানবিক ও আদর্শিক শিক্ষায় ছিলেন স্থির এবং উজ্জ্বল। মহীয়সী এই নারী ছিলেন বাংলাদেশের প্রথম ফার্স্ট লেডি অর্থাৎ দেশের প্রথম রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্ত্রী।তাই তাকে অনুকরণীয় অনুসরণীয় মহীয়সী নারী হিসেবেই শুধু নয় একজন আদর্শ মাতা হিসেবেও বাঙালি জাতী হিসেবে আমরা গর্বিত।

“মহীয়সী বঙ্গমাতার চেতনা অদম্য বাংলাদেশের প্রেরণা”

বঙ্গবন্ধুর সোনার বাংলার মানুষ কখনোই বঙ্গমাতাকে ভুলতে পারবে না। তিনি থাকবেন বাংলার আদর্শ নারীর প্রতীক হয়ে আমাদের চিন্তায় ও মননে।এদেশের মানুষের অন্তরে বেঁচে থাকবেন অনুকরণীয় অনুসরণীয় মহীয়সী নারী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা। পচাত্তরের ১৫ আগস্ট কালো রাতে ঘাতকের বুলেটে বঙ্গবন্ধুসহ পরিবারের অন্যান্য সদস্যদের সঙ্গে বঙ্গমাতাও শহিদ হন।তার স্মৃতির প্রতি জানাই বিনম্র শ্রদ্ধা।

তিনি সোমবার বিকেল পাঁচটায় দলীয় কার্যালয়ে জেলা আওয়ামী লীগের আয়োজনে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব এর ৯২তম জন্মদিন উপলক্ষে আলোচনা সভা দোয়া মাহফিল অনুষ্ঠানে এসব কথা বলেন। কর্মসূচিতে আরো বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রাগিবুল আহসান রিপু।
আলোচনা ও দোয়া মাহফিলে আরো উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগ নেতার ডা: মকবুল হোসেন, টি জামান নিকেতা, অ্যাডভোকেট আমানুল্লাহ সাগর কুমার রায়, অ্যাডভোকেট জাকির হোসেন নবাব, এডভোকেট তবিবুর রহমান তবি, সুলতান মাহমুদ খান রনি, আব্দুল্লাহ আল রাজী জুয়েল, নাসরিন রহমান সীমা, মাশরাফি হিরো, আনোয়ার পারভেজ রুবন, রুহুল মমিন তারিক, এস এম শাহজাহান, খালেকুজ্জামান রাজা, আতিকুর রহমান দুলু, অধ্যক্ষ শহিদুল ইসলাম দুলু, অধ্যক্ষ শামসুল আলম জয়, অধ্যক্ষ আহসানুল হক, সাইফুল ইসলাম বুলবুল, রোমানা আজিজ রিংকি, কামরুল হুদা উজ্জ্বল, গৌতম কুমার দাস, হেফাজত আরা মীরা, কামরুল মোর্শেদ আপেল, আলমগীর বাদশা, শুভাশিস পদ্মার লিটন, আমিনুল ইসলাম ডাবলু, অ্যাডভোকেট লাইজিন আরা লিনা, সাবরিনা পিংকি, ডালিয়া নাসরিন রিক্তা, রাকিব উদ্দিন সিজার, রাশিদুজ্জামান রাজন, সাব্বির আহমেদ সহ অঙ্গ ও সহযোগী সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

আলোচনা সভা শেষে বঙ্গবন্ধু শেখ ফজিলাতুন্নেছা মুজিব সহ সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া পরিচালনা করেন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD