October 5, 2022, 2:55 pm

গাজায় ইসরায়েলের হামলায় মৃত্যু বেড়ে ২৮

যমুনা নিউজ বিডিঃ গাজায় ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী ইসলামিক জিহাদের সদস্যদের লক্ষ্য করে ইসরায়েলি সেনাবাহিনীর অভিযান এখন পর্যন্ত ২৮ জনের প্রাণ কেড়ে নিয়েছে বলে জানিয়েছে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়।

নিহতদের মধ্যে ৬ শিশু এবং তাইসির জাবেরি ও খালেদ মনসুরসহ ফিলিস্তিনি ইসলামিক জিহাদের (পিআইজে) একাধিক সদস্যও আছে, বলেছে তারা।

এর প্রতিক্রিয়ায় শুক্রবার থেকে ইসরায়েলের দিকেও ফিলিস্তিনিরা চারশর মতো রকেট ও মর্টারের গোলা ছুড়েছে বলে ইসরায়েলি এক কর্মকর্তার বরাত দিয়ে জানিয়েছে বিবিসি।

তেল আবিব বলছে, পিআইজের ‘হুমকি’ মোকাবেলায় তাদেও এ অভিযানে নামতে হয়েছে।

গত বছরের মে-র ১১ দিনের সংঘর্ষে দুই শতাধিক ফিলিস্তিনি ও ডজনখানেক ইসরায়েলি নিহতের পর গাজায় এবারের সংঘাতকেই সবচেয়ে তীব্র বলা হচ্ছে।

ইসরায়েলি সামরিক বাহিনী জানিয়েছে, ‘ব্রেকিং ডন’ নামের এ অভিযান সপ্তাহখানেক ধরে চলতে পারে।

শনিবার গাজার দক্ষিণে রাফায় একটি বাড়িতে বিমান হামলা চালিয়ে পিআইজের জ্যেষ্ঠ নেতা খালেদ মনসুরকে হত্যার কথা জানিয়েছে ইসরায়েল। ইসরায়েলের সেনাবাহিনী এর আগে তাকে ৫ বার হত্যার চেষ্টা চালিয়েও ব্যর্থ হয়।

গাজায় হামলার পাশাপাশি দখলকৃত পশ্চিম তীর থেকে পিআইজে-র ১৯ সদস্যকে আটক করার কথাও জানিয়েছে ইসরায়েল।

ফিলিস্তিনের দিক থেকে উড়ে আসা ক্ষেপণাস্ত্র আঘাত হানতে পারে, এই সতর্কতায় শনিবারও ইসরায়েলের অনেক শহরে সাইরেনের শব্দ শোনা গেছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় ফিলিস্তিনিদের মৃত্যুর জন্য ‘ইসরায়েলি আগ্রাসনকে’ দায় দিয়ে তেল আবিবের হামলায় এখন পর্জন্ত ২০৩ জন আহত হয়েছে বলে জানিয়েছে।

জ্বালানি সরবরাহ না থাকায় শনিবার গাজার একমাত্র বিদ্যুৎকেন্দ্রটিও বন্ধ রাখতে হয়েছে বলে বিদ্যুৎ কোম্পানির এক মুখপাত্র জানিয়েছেন।

ইসরায়েলের এক কর্মকর্তা দাবি করেছেন, গাজা থেকে ইসরায়েলের দিকে যে তিনশর মতো রকেট ছোড়া হয়েছে, তার মধ্যে ৭০টি ইসরায়েলি ভূখণ্ডে না পৌঁছে গাজাতেই আঘাত হানে আর বাকিগুলোর অধিকাংশই ইসরায়েলের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাপনা ‘আয়রন ডোম’ প্রতিহত করেছে।

গাজায় পিআইজের ৩০টির মতো ‘লক্ষ্যে’ আঘাত হানা হয়েছে এর মধ্যে একটি অস্ত্রাগার ও ৬টি রকেট নির্মাণ সাইটও আছে, বলেছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD