May 27, 2024, 9:18 am

বিশ্বে ১৮ হাজারেরও বেশি ছাড়িয়েছে মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্যা: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

যমুনা নিউজ বিডিঃ বিশ্বজুড়ে এ পর্যন্ত ১৮ হাজারেরও বেশি মানুষ মাঙ্কিপক্স রোগে আক্রান্ত হয়েছে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। আক্রান্তদের অধিকাংশই ইউরোপের। বুধবার (২৭ জুলাই) সংস্থাটির মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়েসু এক সংবাদ সম্মেলনে জানিয়েছে এ তথ্য।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক জানান, বর্তমানে মাঙ্কিপক্সে আক্রান্তদের ৯৮ শতাংশই আফ্রিকার বাইরের বিভিন্ন দেশের। আর এদের অধিকাংশই পুরুষ সমকামী।

অর্থাৎ, পুরুষদের সমলিঙ্গের যৌনতার কারণে তুলনামূলক দ্রুত গতিয়ে ছড়িয়ে পড়ছে মাঙ্কিপক্স ভাইরাস। আর এ রোগে আক্রান্ত ব্যক্তির যৌনসঙ্গী বিপরীত লিঙ্গের হলেও ভাইরাসটিতে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে। এ ক্ষেত্রে সঙ্গী বাছাইয়ের পূর্বে সংযমী হওয়া ও সঙ্গীর মেডিকেল রিপোর্ট সম্পর্কে জানার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক।

তেদ্রোস আধানম গেব্রিয়েসু বলেন, আমরা যদি (যৌনসঙ্গী নির্বাচন) একটু সংযমী ও সচেতন হই তাহলে এ রোগ বিস্তার রোধ করা সম্ভব। এই সংক্রমণ থেকে নিজেকে রক্ষা করা অনেকটাই নিজের ওপর নির্ভর করছে।

এর আগে গত শনিবার মাঙ্কিপক্স ভাইরাসকে বিশ্বজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিগত দুই মাস সময়ে যত মাঙ্কিপক্স রোগী আক্রান্ত হয়েছেন, এদের প্রায় ১০ শতাংশের চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি হওয়ার প্রয়োজন হয়েছে। এছাড়া ৫ জনের মৃত্যু হয়েছে বলেও জানানো হয়েছে সংবাদ সম্মেলনে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD