May 27, 2024, 9:28 am

কমানো দামে নয়, আগের দামেই বিক্রি হচ্ছে সয়াবিন তেল

যমুনা নিউজ বিডিঃ বিশ্ববাজারে তেলের দাম কমায় সরকার বোতলজাত সয়াবিন তেলের দাম ১৯৯ টাকা থেকে লিটারপ্রতি ১৪ টাকা কমিয়ে ১৮৫ টাকা নির্ধারণ করেছে। তবে রাজধানীর অধিকাংশ বাজারে এখনও আগের দামেই বিক্রি হচ্ছে বোতলজাত সয়াবিন তেল। বিক্রেতারা জানান, অধিকাংশ কোম্পানিগুলো এখনও নতুন দামের তেল সরবরাহ শুরু করেনি।

খুচরা ব্যবসায়ীদের দাবি, বৃহস্পতিবার কোম্পানিগুলো আগের মূল্য লেখা বোতলে সয়াবিন তেল সরবরাহ করেছে। তাই তারা বোতলে লেখা মূল্যে বিক্রি করছেন। তবে কেউ কেউ আবার বোতলে লেখা মূল্যের থেকে কমে বিক্রি করছেন।

গত ১৭ জুলাই বোতলজাত সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করে সরকার, যা ১৮ জুলাই থেকে কার্যকর করার কথা বলা হয়েছিল। কিন্তু চার দিন পার হয়ে গেলেও নতুন দামে সয়াবিন তেল বাজারে খুব একটা মিলছে না।

নতুন দাম অনুযায়ী, ২ লিটার সয়াবিন তেলের বোতলের দাম ৩৭০ টাকা এবং ৫ লিটার বোতলের দাম করা হয় ৯১০ টাকা।

তবে বৃহস্পতিবার (২১ জুলাই) থেকেই বাজারে নতুন দামের তেল বিক্রির ঘোষণা দিয়েছিল বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন।

শুক্রবার (২২ জুলাই) নিউমার্কেট বাজারের এক মুদি দোকানি জানান, এক লিটার সয়াবিন তেল ২০০ টাকায় বিক্রি করছেন। কারণ, আগে থেকে কিনে রাখা তেল বিক্রি এখনও শেষ হয়নি।

আরেক দোকানি বলেন, সয়াবিন তেল ১৯০ টাকা দরে বিক্রি করছেন।

তবে বাজার ঘুরে এক লিটার বোতলের সয়াবিন তেল ১৯৫ টাকা এবং পাঁচ লিটারের বোতল ৯৫০ থেকে ৯৬০ টাকায় বিক্রি করতেও দেখা গেছে।

বাজারে এক ক্রেতা বলেন, সয়াবিন তেলের দাম বাড়ানোর ঘোষণার সঙ্গে সঙ্গেই দাম বাড়িয়ে ফেলা হয়েছিল। কিন্তু এখন দাম কমানোর ঘোষণা তিন-চার দিন আগে দেওয়া হলেও নানা অজুহাতে এখনও কমে সয়াবিন তেল পাওয়া যাচ্ছে না। এর জন্য দায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া উচিত।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD