August 12, 2022, 12:13 am

ইরানের সঙ্গে চার হাজার কোটি ডলারের চুক্তি রাশিয়ার

যমুনা নিউজ বিডিঃ  ইরানের সঙ্গে চার হাজার কোটি ডলারের একটি তেল চুক্তিতে উপনীত হয়েছে রাশিয়া। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের তেহরান সফরকালে এই ঘোষণা এলো।

ইরানের তেল ও জ্বালানি মন্ত্রণালয় জানিয়েছে, রাশিয়ার সঙ্গে দেশটির তেল শিল্পের ইতিহাসের সবচেয়ে বড় বিদেশি বিনিয়োগের চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

মন্ত্রণালয়ের নিজস্ব বার্তা সংস্থা ‘শানা’ জানিয়েছে, ইরানের জাতীয় তেল কোম্পানি ও রাশিয়ার জ্বালানি প্রতিষ্ঠান গ্যাজপ্রমের মধ্যে প্রায় ৪০ বিলিয়ন (চার হাজার কোটি) ডলারের এই ‘কৌশলগত সহযোগিতা চুক্তি’ স্বাক্ষরিত হয়েছে।

চুক্তিটি ভার্চুয়ালি সই হয়েছে বলে জানিয়েছে শানা। সিরিয়া বিষয়ক আস্তানা শীর্ষ সম্মেলনে যোগ দিতে মঙ্গলবার তেহরান সফরে যান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ওই সম্মেলনে যোগ দেয়া ছাড়াও তিনি ইরানের প্রেসিডেন্ট ও সর্বোচ্চ নেতার সঙ্গে আলাদা বৈঠকে মিলিত হন।

পুতিন এমন সময়ে ইরানে এ সফরে গেলেন যখন গত পাঁচ মাসে মস্কো মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা দেশগুলোর নজিরবিহীন নিষেধাজ্ঞার সম্মুখীন হয়েছে।

রাশিয়ার সরকারি বার্তা সংস্থা জানিয়েছে, দেশটির ওপর পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞার কারণে তেহরানের সঙ্গে অর্থনৈতিক সহযোগিতাকে ‘বিশেষ গুরুত্ব’ দিচ্ছে মস্কো। ইরানের সরকারি বার্তা সংস্থা ‘ইরনা’ রাশিয়ার সঙ্গে তেল চুক্তিকে ইরানের ইতিহাসের বৃহত্তম বিদেশি পুঁজি বিনিয়োগের চুক্তি বলে বর্ণনা করেছে।

ইরানের জাতীয় তেল কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মোহসেন খুজাস্তে মেহর বলেছেন, যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার মধ্যেই এই চুক্তি স্বাক্ষরিত হয়েছে। কাজেই এটা প্রমাণিত হয়েছে যে, বিশ্ব বাজার থেকে ইরানের তেলকে আলাদা করে ফেলা সম্ভব নয়। তেহরানের তেলের ওপর পুরো দুনিয়া নির্ভরশীল। ফলে ইরান বিশ্ব বাজারে তেল সরবরাহের একটি স্থিতিশীল ও নিরাপদ দেশে পরিণত হয়েছে।

তিনি জানান, পুতিনের নির্দেশে গত সপ্তাহে গ্যাজপ্রমেরকর্মকর্তারা ইরান সফর করেন। তখনই ৪০ বিলিয়ন ডলারের চুক্তির খসড়া চূড়ান্ত হয়েছে। খুজাস্তে মেহর বলেন, এর আগে রাশিয়ার সঙ্গে ইরানের তেল খাতের উন্নয়নের জন্য চার বিলিয়ন ডলারের চুক্তি সই হয়েছিল। বর্তমানে সেটির বাস্তবায়ন চলছে। সূত্র: পার্স টুডে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD