August 15, 2022, 6:54 pm

ঈদযাত্রা: সড়কে ১৯৫৬ দুর্ঘটনায় ৩২৪ মৃত্যু

যমুনা নিউজ বিডিঃ ঈদুল আজহার ছুটির ১২ দিনে (৫ থেকে ১৬ জুলাই) ঘরমুখো ও ফিরতি যাত্রায় সড়কে ১ হাজার ৯৫৬টি দুর্ঘটনা ঘটেছে। এতে ৩২৪ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আহত হয়েছেন ১ হাজার ৬১২ জন।

রোববার এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে সেভ দ্য রোড।

প্রতিবেদনে বলা হয়, ঈদযাত্রায় এক কোটি ২৫ লাখ মানুষের মধ্যে ৯৬ লাখ মানুষ সড়ক, রেল ও নৌপথে যাতায়াত করেছেন। বাকি ২৯ লাখ মানুষ নিজস্ব বাহন বা অন্য কোনো আরামদায়ক বাহনে যাতায়াত করেছেন। এছাড়া ট্রেনের ছাদে উঠে গন্তব্যে গেছেন ৫০ হাজারের বেশি মানুষ।

সেভ দ্য রোড জানায়, অসাবধানতা ও ঘুমন্ত চোখে ক্লান্তি থাকায় ৫০২টি দুর্ঘটনায় ৮৮ জন নিহত ও ১৭৪ জন আহত হয়েছেন। ব্যবহারের অনুপযোগী সড়কপথ আর নৈরাজ্যের কারণে ৫১১টি বাস দুর্ঘটনায় ১০২ জন নিহত এবং ৬৩৬ জন আহত হয়েছেন। পাড়া-মহল্লা-মহাসড়কে অসাবধানতার সঙ্গে চলাচলের কারণে লরি, পিকআপ, নসিমন, করিমন, ব্যাটারিচালিত রিকশা, বাইসাইকেল ও সিএনজি দুর্ঘটনা ঘটেছে ৫২৫টি। এতে ৭৯ জন নিহতের পাশাপাশি আহত হয়েছেন ৪৩৪ জন।

প্রতিবেদনে আরো বলা হয়, এই সময়ে দ্রুতগতিতে মোটরসাইকেল চালানোর পাশাপাশি নিয়ম না মানা এবং হেলমেট ব্যবহারে অনীহার কারণে ৪১৮টি দুর্ঘটনায় ৫৫ জন নিহত এবং ৩৬৮ জন আহত হয়েছেন। এসব দুর্ঘটনার অধিকাংশই বাইক লেন না থাকার কারণে প্রাইভেটকার, ট্রাক, বাস-মাইক্রোবাসসহ বিভিন্ন বাহনের পেছন থেকে ধাক্কা দেওয়ার কারণে ঘটেছে।

সেভ দ্য রোড’র মহাসচিব শান্তা ফারজানা জানান, ২৪টি জাতীয় দৈনিক, ১৭টি অনলাইন নিউজ পোর্টাল এবং ২১টি টিভি চ্যানেলের পাশাপাশি বিভিন্ন জেলা-উপজেলায় সক্রিয় সেভ দ্য রোড’র স্বেচ্ছাসেবকদের তথ্যের ভিত্তিতে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে।

পদ্মাসেতুতে ১২ দিনে ২১টি দুর্ঘটনায় ২৭ জন আহতের তথ্যও উঠে এসেছে সেভ দ্য রোড’র প্রতিবেদনে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD