August 13, 2022, 4:07 pm

দেশে তাপমাত্রার পারদ ছুঁল ৩৯ ডিগ্রি

যমুনা নিউজ বিডিঃ দেশের তিনটি জেলা ও দুইটি বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এতে দেশে সর্বোচ্চ তাপমাত্রার পারদ ছুঁয়েছে ৩৯ ডিগ্রি সেলসিয়াস।

শুক্রবার (১৫ জুলাই) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

আবহাওয়াবিদ ড. আবদুল মান্নান জানান, চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়; ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বাতাসসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসাথে দেশের কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে মাঝারী ধরনের ভারী বর্ষণ হতে পারে।

তিনি জানান, টাঙ্গাইল, সিলেট ও চুয়াডাঙ্গা জেলাসহ রংপুর ও রাজশাহী বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে বলেও জানান তিনি।

আবহাওয়া অফিস জানায়, পরবর্তী ৪৮ ঘণ্টায় অর্থাৎ দুইদিনে আবহাওয়ার অবস্থা সামান্য পরিবর্তন হতে পারে। এছাড়া বর্ধিত পাঁচ দিনের প্রথমার্ধে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

দেশে শুক্রবার সন্ধ্যা ৬টার আগের ২৪ ঘণ্টায় বগুড়ায় সর্বোচ্চ ১৮ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। এ সময়ে দেশে সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াস ছিল সৈয়দপুরে এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল বদলগাছীতে ২৪ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া পূর্বাভাসে সিনপটিক অবস্থায় বলা হয়, উত্তর উড়িষ্যা ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ অবস্থান করছে। মৌসুমি বায়ুর অক্ষ মধ্যপ্রদেশ ও বিহার; লঘুচাপের কেন্দ্রস্থল গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি ধরনের সক্রিয় রয়েছে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD