May 21, 2022, 4:42 pm

চোখে মুখে রঙিন স্বপ্ন, সোনার হরিণ ধরার আশা নিয়ে আমার প্রবাসী জীবন।

আমি একজন প্রবাসী, ব্যর্থতা দিয়েই প্রবাসী জীবন শুরু হয়েছিলো, চোখে মুখে অন্ধকার.. হতাশা ব্যর্থতা দুঃখ কষ্ট, অবহেলা কটুকথা নিন্দা, সবই শুনতে হয়েছে যখন প্রথম প্রবাসে আসলাম।,
পৃথিবীটা বৈচিত্র্যময়, এখানে যুদ্ধ করে বড় হতে হয় কেউ কাউকে খুব সহজেই সফলতার পথ দেখিয়ে দিতে চায় না।
প্রথম যখন সৌদি আরবে আসি, চোখে মুখে রঙিন স্বপ্ন, সোনার হরিণ ধরার আশায় দিন কাটতো।
প্রবাসী বাংলাদেশীদের দেখলেই, খুব ভালো লাগতো মনে সাহস জাগতো, সবাইকে সালাম দিয়ে কৌশল বিনিময় করতাম, কাজ কর্মের সন্ধান চাইতাম কি করলে ভালো হবে তার পরামর্শ চাইতাম।
কিন্তু মানুষ এতটাই নিষ্ঠুর বিনা পয়সায় কেউ একটি ভাল পরামর্শ দিতে চায় না! সব জায়গাতেই মানুষ আগে নিজের স্বার্থ দেখে। 20 বছর আগের কথা সবার মুখে একটাই ডায়লগ ছিলো, এখন সৌদি আরব কেন আসলি? এখন তো কিছুই নেই , অনেক আগে সৌদি আরবে অবস্থা ভালো ছিলো, এখন বর্তমান অবস্থা খুবই খারাপ আমাদেরই কাজ নেই আমাদের ইনকাম নেই। আমরা চলতে পারিনা নতুন মানুষ এসে কিভাবে চলবে… সবাই এড়িয়ে যেতো, যার মাথায় তেল আছে তাকে সবাই তেল দিতে পছন্দ করে.. এটাই দেখছি মানুষের স্বভাব, 20 বছর শেষ হয়ে গেলো প্রবাস জীবন, এখনো নতুন লোক আসলে, পুরানদের একই কথা শুনাতে দেখি।
কিন্তু আমি ব্যতিক্রম কখনোই মানুষকে ব্যর্থতার গল্প শোনাই না, সফলতার গল্প শোনাই সাহস দিয়ে কথা বলি, এবং বলি তুমি পারবে, আমিও একসময় নতুন ছিলাম, কঠোর পরিশ্রম ন্যায়-নীতি সততা, চেষ্টা করে ধৈর্য ধরেই আমি সফল হয়েছি।
তুমিও পরিশ্রম করো চেষ্টা করো ধৈর্য ধরে লেগে থাকো সফল তুমিও হবে একদিন।

প্রত্যেকটা মানুষের জীবনেই সাফল্যের পূর্বে ব্যর্থতা আসবে এটাই স্বাভাবিক। তাই সাফল্যের মিষ্টতা উপভোগ করার আগে আপনার ব্যর্থতাকে জয় করতে শিখতে হবে। আপনি কি জানেন?
পৃথিবীর অধিকাংশ সফল ব্যক্তিরা কখনোই একবারে সফল হন নি আমিও হয়নি বহু ঘাত-প্রতিঘাত অন্ধকার পথ নিষ্ঠুর পৃথিবীর সাথে যুদ্ধ করেই সফল হতে হয়েছে । আমি জীবনে বহুবার ব্যর্থতার সম্মুখীন হয়েছি। কিন্তু এই ব্যর্থতা আমার স্বপ্ন পূরণ করার লক্ষ্যে কখনোই বাঁধা হতে পারেনি।
কেনো মানুষ প্রথম জীবনে ব্যর্থ হয়?,
সেই কারণগুলোই আজ আমরা আপনাদের কাছে তুলে ধরবো। আপনি কোন কারণগুলোর জন্য সফল হতে পারছেন না।

#প্রথম কারণটি হচ্ছে ধৈর্য,
সবার আগে আপনাকে ধৈর্য ধারণ করা শিখতে হবে,
ধৈর্য একজন মানুষের সফলতার মূলমন্ত্র, আপনাকে জীবনে সফল হতে হলে ধৈর্য্য ধরতে হবে এর কোন বিকল্প নেই। এবং Iqbal Bahar Zahid স্যারের শিক্ষাকে বুকে লালন করে, তার দেখানো পথে চলতে হবে,
জীবনে সফল হওয়ার এটাও একটি সঠিক পথ।

#দ্বিতীয়তঃ আপনার জীবিকার জন্য লক্ষ্য ঠিক করতে হবে, তারপর আপনার জীবনের সমস্ত শক্তি দিয়ে চেষ্টা করতে হবে – সেই চেষ্টায়ও আপনি বারবার ব্যর্থ হতে পারেন, কিন্তু থেমে গেলে হবে না ছুটে চলতে হবে মনে সাহস নিয়ে, পিছনে তাকানো চলবে না পিছন থেকে কে কি বলছে সেই দিকে দৃষ্টি দেওয়া যাবে না, মনে প্রচন্ড জিদ নিয়ে কাজ করতে হবে, যারা ব্যর্থ তাদের দিকে তাকাবেন না।
শুধু সফল মানুষদের দিকে ফলো করুন, তাদের কর্মগুলো ফলো করুন, তাদের সাথে সুসম্পর্ক করার চেষ্টা করুন, এবং প্রতিনিয়ত তাদের কাছ থেকে শেখার চেষ্টা করুন, একজন সফল মানুষের কাছ থেকে অনেক কিছু শেখার আছে, আপনি নিজেকে সফল করার প্রথম ধাপ হচ্ছে এটি, তাই সব সময় মনে শেখার আগ্রহটা থাকতে হবে, কারণ মানুষকে সফল হতে হলে প্রতিনিয়ত শিখতে হয় শেখার কোন শেষ নেই বয়স নেই, আর শিখতে হলে চোখ কান খোলা রেখেই পথ চলতে হয়।

#এবার আসুন আমরা প্রবাসীরা দেশে গিয়ে কেনো সফল হতে পারি না! সেটা নিয়ে আলোচনা করবো

আমরা দেশে গিয়ে সফল হতে পারি না তার কারণ হচ্ছে, আমরা কিছুটা অলস হয়ে পড়ি,
প্রথমে কিছুদিন নিজের ফ্যামিলি এবং প্রতিবেশী আত্মীয়-স্বজনের খুব ভালবাসায় আবদ্ধ হয়ে যায়।
এই ভালোবাসাটা আসলে সীমিত কিছুদিনের জন্য।
যতদিন আমার কাছে টাকা থাকে, যতদিন আমি সবাইকে দিতে পারি।
আমার পকেটের টাকা শেষ হয়ে যাওয়ার সাথে সাথেই,
প্রতিবেশী আত্মীয়-স্বজনের, আসল রূপ টা আস্তে আস্তে বের হতে থাকে।

#আমি একজন প্রবাসী, আমাকে দেশে গিয়ে ঘুরে দাঁড়াতে হলে সফল হতে হলে, চোখ কান খোলা রেখে ঠান্ডা মাথায় ভবিষ্যৎ পরিকল্পনার প্ল্যান করে, কাজ করতে হবে,
আমি প্রবাস জীবনের শুরুতে যেরকম কঠোর পরিশ্রম চেষ্টা করেই সফল হয়েছি, ঠিক তেমনি দেশে গিয়েও
কয়েকটা বছর নতুন করে আবারো সেই চেষ্টায় লেগে থাকতে হবে।
অনেক প্রবাসীকেই দেখা যায়, প্রবাসী জীবন শেষ করে দেশে গিয়ে নিজ এলাকায় একটি মুদির দোকান দিয়ে বসেন, তারপর বছর খানেক এর মধ্যেই, এলাকার লোকদের বাকি দিয়ে চালান শেষ,
তারপর থেকেই শুরু হয় হতাশা আর হতাশা।

#জীবনে সফল হতে হলে, আমি যেই ব্যবসাটি করবো তার প্রতি প্রচুর ধারণা নিতে হবে অভিজ্ঞতা অর্জন করতে হবে, অথবা আমি প্রবাসে যেই কাজটির সাথে জড়িত ছিলাম, যেটার প্রতি আমার প্রচুর ধারণা অভিজ্ঞতা আছে, সেটা নিয়েই দেশেও কাজ করতে পারি, মুদির দোকান দিয়ে কখনো প্রবাসীরা সফলতা অর্জন করতে পারবে না।
তাই টেকনিক্যাল কাজের উপর জোর দিতে হবে,
ফ্যাক্টরি কল-কারখানা এ জাতীয় কাজের উপর জোর দিতে হবে, এইসব কাজ গুলো করে যেমন ধীরেধীরে সফলতা অর্জন করা যায়, ঠিক তেমনি নিজ দেশের বেকার মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করা যায়।

অবশেষে আর বেশি কিছু আর লিখবো না কারণ লেখাটা অনেক বড় হয়ে যাচ্ছে। প্রতিটি প্রবাসীর জীবনের সফলতা আসুক সেই দোয়া রইলো,

#সবাইকে #জুম্মা #মোবারক# সবাই ভালো থাকবেন নিরাপদে থাকবেন সুস্থ থাকবেন এই দোয়া করি।

নিউজটি শেয়ার করুন


© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD