December 9, 2022, 9:08 am

নাটোর সাংবাদিককে পেশাগত দায়িত্ব পালনে বাধা ২টি মোবাইল ছিনতাই অভিযোগ দায়ের

ময়না টিভি সংবাদাতাঃ নাটোরের বাগাতিপাড়ায় তথ্য সংগ্রহ করতে গিয়ে দুইজন সাংবাদিককে লাঞ্চিত করে তাদের কাছে থাকা দুটি মোবাইল কেড়ে নেয়ায় থানায় লিখিত আভিযোগ করা হয়েছে।
অভিযোগের সত্যতা নিশ্চিত করে বাগাতিপাড়া মডেল থানার ওসি নাজমুল হক বলেন, বাগাতিপাড়া প্রেসক্লাবের দু’জন সাংবাদিকের সঙ্গে একটি অপ্রীতিকর ঘটনার খবর পাওয়ার সঙ্গে সঙ্গেই পুলিশ পাঠানো হয়েছে। একটি লিখিত অভিযোগ পেয়েছি।
দ্রুত অভিযুক্তদের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ গ্রহন করা হবে।
অভিযোগ সূত্রে জানা যায়, উপজেলার জামনগর ইউনিয়নের ঘোষ পাড়া গ্রামের মৃত আঃ বারীর ছেলে আশাদুল ইসলাম ও সুলতানুল ইসলাম দীর্ঘদিন থেকে জনবসতি পূর্ণ এলাকাতে মুরগির খামার দিয়ে তার বিষ্টা ও মরা মুরগী পুকুরের পানিতে ফেলে মারাত্মক দূর্গন্ধ ছড়ানো হচ্ছে ও পুকুরের পানি দুষিত হয়ে মাছ মারা যাওয়া সহ এলাকার পরিবেশ মারাত্মকভাবে দূষিত হচ্ছে। এ ঘটনায় নিকটতম প্রতিবেশী সানাউল্লাহ ও খালেকুজ্জামান ঘটনার বর্ণনা দিয়ে বাগাতিপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা, জেলা প্রশাসক, পরিবেশ অধিদপ্তর এবং স্থানীয় প্রেসক্লাব বরাবর লিখিত অভিযোগ করেন। এ ঘটনায় স্থানীয় সাংবাদিক খাদেমুল ইসলাম ও হাসান আলী সোহেল ঘটনার সত্যতা যাচাই করতে বুধবার দুপুরে ঘোষ পাড়া এলাকায় তথ্য সংগ্রহ করতে যান। ঘটনার সত্যতা থাকায় সাংবাদিকরা ছবি তোলা শুরু করলে অভিযুক্তরা বাধা দিয়ে অকথ্য ভাষায় গালিগালাজ করে এবং তাদের লাঞ্চিত করে ছবি তোলার কাজে ব্যবহার করা দু’টি মোবাইল ফোন কেড়ে নেয় বলে অভিযোগ করা হয়েছে।
ঘটনাস্থলে থাকা নিকটতম প্রতিবেশী সানাউল্লাহ দাবি করেন, বুধবার দুপুরে বাক-বিতন্ডা শুনে বাইরে এসে দেখি সাংবাদিকরা ছবি তুলছিল। এসময় আশাদুল ও সুলাতান সহ অন্যরা সাংবাদিকের সঙ্গে ধস্তা-ধস্তি করে মোবাইল ফোন কেড়ে নেয় এবং তাদেরকে লাঞ্চিত করে।
এ ঘটনায় লাঞ্ছিত হওয়া সাংবাদিক খাদেমুল ইসলাম ও হাসান আলী সোহেল দাবি করেন, আমরা লিখিত অভিযোগে ওই ঘটনার সত্যতা যাচাই করতে যাই। আমাদের পরিচয়পত্র দৃশ্যমান রেখে তাদেরকে পরিচয় দিয়ে পেশাগত কাজ করছিলাম। কিন্তু আশাদুল ও সুলতান সহ অন্যরা আমাদেরকে লাঞ্চিত করে মোবাইল ফোন দুটো কেড়ে নেয়। আমরা ক্ষতিগ্রস্ত ও লাঞ্চিত হই। এ ঘটনার সঠিক বিচার দাবি করে প্রশাসনের কাছে লিখিত অভিযোগ দিয়েছি আশাকরি সঠিক বিচার আমরা পাবো।
বিষয়টি নিয়ে বাগাতিপাড়া প্রেসক্লাবের সেক্রেটারী আনোয়ার হোসেন অপু বলেন, সাংবাদিকরা ন্যায্য বিচার না পেলে কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবেন।
জাতীয় সাংবাদিক সংস্থার নাটোর জেলা সভাপতি আব্দুল মজিদ বলেন, একটি অভিযোগের তথ্য সংগ্রহ করা অবস্থায় সাংবাদিকদের পেশাগত কাজে বাধা দেওয়া ও লাঞ্চিত করাটা অন্যায়। অভিযুক্তদের বিরুদ্ধে দ্রুত আইনগত পদক্ষেপ গ্রহন করে দৃষ্টান্তমূলক শাস্তিরও দাবি জানান তিনি।
পরিবেশ দুষণের ঘটনায় প্রশাসন বরাবর লিখিত অভিযোগ দেয়ার বিষয়টি নিশ্চিত করে উপজেলা নির্বাহী অফিসার প্রিয়াংকা দেবী পাল বলেন, লিখিত অভিযোগ পেয়েছি এবং জনস্বাস্থ্য প্রকৌশলীকে অভিযোগটি তদন্ত করার দায়িত্ব দেয়া হয়েছে। আর এ ঘটনায় তথ্য সংগ্রহ করতে যাওয়া সাংবাদিক’কে হেনস্থা করা কোনভাবেই ঠিক হয়নি এবং গায়ে হাত দেয়া ও মোবাইল ফোন কেড়ে নেয়াটা শাস্তিযোগ্য অপরাধ বলে মন্তব্য করেন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD