August 10, 2022, 7:37 pm

স্পেনে ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই শুরু

যমুনা নিউজ বিডিঃ স্পেনে ষাঁড়ের দৌড় জনপ্রিয় একটি উৎসব। প্রতিবছর এই উৎসব ঘিরে দেশি–বিদেশি হাজারো পর্যটক জড়ো হন স্পেনে। করোনার প্রকোপ কমায় দু’বছর পর স্পেনের পাম্পলোনাতে শুরু হয়েছে ঐতিহ্যবাহী এ লড়াই। ৯ দিন ৮ রাত ধরে চলবে এ আয়োজন।

এবারের আয়োজনে গুরুত্ব পাচ্ছে নারীদের নিরাপদে চলাফেরা নিশ্চিতের বিষয়টি। ২০১৬ সালের আয়োজনে তরুণী গণধর্ষণের ঘটনাকে কেন্দ্র করে এবারে কঠোর অবস্থানে আয়োজকরা।

যৌন হয়রানি বন্ধে মোবাইলে আলাদা অ্যাপ চালু, লিফলেট বিতরণ ও ক্যাম্পেইনের ব্যবস্থা করেছে স্থানীয় কর্তৃপক্ষ ও নারীবাদী সংগঠনগুলো। নারীদের সুরক্ষায় বিশেষ অভিযোগ কেন্দ্র চালু করা হয়েছে যা খোলা থাকবে মধ্য রাত পর্যন্ত।

বিপজ্জনক ষাঁড়ের দৌড় নিয়ে নানা আলোচনা–সমালোচনা রয়েছে। সাম্প্রতিক বছরগুলোয় হতাহতের ঘটনা বেড়ে যাওয়ায় এই উৎসব বন্ধ করে দেওয়ার দাবি উঠেছে।

জরিপকারী প্রতিষ্ঠান ইলেক্টোম্যানিয়া এ বিষয়ে ২০২০ সালে একটি জরিপ চালিয়েছিল। তাতে বলা হয়, ৪৬ দশমিক ৭ শতাংশ স্পেনবাসী ষাঁড়ের দৌড় কিংবা লড়াই বন্ধ করে দেওয়ার পক্ষে। ৩৪ দশমিক ৭ শতাংশ আইন করে নিষেধাজ্ঞার পক্ষে নন। আর স্পেনের ১৮ দশমিক ৬ শতাংশ মানুষ মনে করে, ঐতিহ্যবাহী এই উৎসব চালু রাখা দরকার।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD