August 14, 2022, 7:27 pm

ইন্টারনেট সংযোগ ছাড়াই অন্যের কাছে পাঠানো যাবে মেইল!

যমুনা নিউজ বিডিঃ বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মেইলিং সার্ভিসগুলোর মধ্যে অন্যতম জিমেইল। ১.৮ বিলিয়নেরও বেশি মানুষ তাদের প্রতিদিনের দরকারি মেইল পাঠাতে জিমেইল ব্যবহার করেন। তাই ব্যবহারকারীদের সুবিধার কথা চিন্তা করে সম্প্রতি জিমেইল অফলাইনেও তাদের সেবা চালু রাখার বিষয়টি জানিয়েছে। জীবনের প্রয়োজনে এখন সবার হাতে হাতেই শোভা পাচ্ছে স্মার্টফোন। দ্রুত যোগাযোগ আর তথ্য আদান-প্রদানের জন্য মোবাইল এখন এক গুরুত্বপূর্ণ মাধ্যম। আর এই যোগাযোগমাধ্যমকে আরও দ্রুতগতির করতে বিশ্বের প্রায় ৭৫ শতাংশ মানুষ তাদের মোবাইল ডিভাইসে জিমেইল অ্যাপ ব্যবহার করেন।

ক্যালিফোর্নিয়ার টেক জায়ান্ট মাউন্টেন ভিউর রিপোর্ট অনুযায়ী, জিমেইল ব্যবহারকারীরা এখন থেকে ইন্টারনেটের সঙ্গে যুক্ত না থাকলেও জিমেইলের ইনবক্সের মেসেজগুলো পড়তে পারবেন। এ ছাড়া ইন্টারনেট ছাড়াই প্রয়োজনে কাউকে জরুরি ভিত্তিতে মেইলও পাঠাতে পারবেন। নতুন এই ফিচার যুক্ত হলে মেইল সার্ভিসের জগতে এক যুগান্তকারী পরিবর্তন আসবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

ভারতীয় সংবাদমাধ্যম নিউজ ১৮ বাংলার একটি প্রতিবেদনে সার্ভিসটি অ্যাক্টিভেট করার কয়েকটি ধাপের কথা উল্লেখ করা হয়েছে। এর জন্য প্রথমে আপনাকে হিডেন মোড ব্যবহার করার পরিবর্তে ব্যবহার করতে হবে নরমাল মোড। গুগল ক্রমের মাধ্যমে mail.google.com-এ যেতে হবে। এরপর ইনবক্সের সেটিংস অপশনে গিয়ে সি অল সেটিংসে ক্লিক করতে হবে। এরপর ক্লিক করতে হবে অফলাইন ট্যাবটি। এবার চেকবক্সে এনাবল অফলাইন মেইল অপশনে ক্লিক করলে জিমেইলের নতুন সেটিংস অপশন দেখা যাবে। এখানে জিমেইল অফলাইনে ব্যবহারের ক্ষেত্রে কত দিনের ইমেইল সিঙ্ক থাকবে, ডেটা রাখার স্পেস কিংবা অফলাইন ডেটা ‘রিমুভ’ করার অপশন দেখাবে। এসবের মধ্যে আপনার পছন্দ অনুযায়ী অপশন সিলেক্ট করে সেভ চেঞ্জ অপশনে ক্লিক করতে হবে। তাহলেই মোবাইল অথবা কম্পিউটারে অফলাইন জিমেইল সার্ভিস চালু হয়ে যাবে।

এই সুবিধাটির মাধ্যমে কম কানেক্টিভিটি বা ইন্টারনেট নেই এমন জায়গায় বিশেষ করে প্রত্যন্ত অঞ্চলে থেকে যোগাযোগ কিংবা তথ্য আদান-প্রদান করার সুযোগ সৃষ্টি হবে। তাই বিশ্বের প্রতিটি দেশের অর্থনৈতিক উন্নয়নেও ভূমিকা রাখতে যাচ্ছে গুগলের এই জনপ্রিয় জিমেইল অ্যাপটি।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD