July 4, 2022, 12:37 am

কাঁঠালের বীজের শিক কাবাব

যমুনা নিউজ বিডিঃ বাজারে এখন কাঁঠাল সহজলভ্য। কাাঁঠাল খেয়ে অনেকেই এর বীজ সংরক্ষণ করেন। আসলে কাঁঠালের বীজ খেতে খুবই সুস্বাদু। এটি দিয়ে বিভিন্ন পদ তৈরি করা যায়। তার মধ্যে অন্যতম হলো কাঁঠালের বীজের কাবাব। একবার খেলে মুখে লেগে থাকবে এর স্বাদ। অতিথি আপ্যায়ন থেকে শুরু করে ঘরোয়া আয়োজনে তৈরি করতে পারেন মুখোরোচক এই কাবাব। জেনে নিন কাঁঠালের বীজের শিক কাবাব তৈরির রেসিপি-

উপকরণ

১. কাঁঠালের বীজ ২ কাপ
২. আদা বাটা ১ চা চামচ
৩. রসুন বাটা ১ চা চামচ
৪. গরম মসলার গুঁড়া ১ চা চামচ
৫. লবণ স্বাদমতো
৬. লেবুর রস ১ টেবিল চামচ
৭. কাঁচা মরিচ মিহি কুচি ১ টেবিল চামচ
৮. পেঁয়াজ মিহি কুচি আধা কাপ
৯. ধনেপাতা কুচি ৩ টেবিল চামচ
১০. জিরা গুঁড়া ১ চা চামচ
১১. ধনিয়া গুঁড়া ১ চা চামচ
১২. ডিম ১টি ও
১৩. ব্রেড ক্রাম্বস (অরেঞ্জ কালার)।

পদ্ধতি

প্রথমে বীজগুলোর খোসা ছাড়িয়ে পানি দিয়ে সেদ্ধ করে নিন ১০মিনিট। এবার সেদ্ধ বীজগুলো পাটায় বেটে বা ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এরপর সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিতে হবে। তারপর কাবাবের মতো তৈরি করে নিন। কাবাব বানানোর সময় শাসলিক কাঠিতে ভালোভাবে সেট করে দিতে হবে। চাইলে কাবাবগুলো ভেজে পরেও কাঠিগুলো কাবাবের ভেতরে ঢুকিয়ে দিতে পারেন।

এরপর প্যানে অল্প তেলে কাবাবগুলো শ্যালো ফ্রাই করে নিন। কিছুক্ষণ পর পর উল্টিয়ে দিয়ে কাবাবগুলো গোল্ডেন ব্রাউন কালার করে ভেজে নিন। ব্যাস তৈরি হয়ে গেল মজাদার কাঁঠালের বীজের শিক কাবার। স্বাদ বাড়াতে সকাঁঠালের বীজের সঙ্গে গরুর মাংসের কিমা দিয়ে সেদ্ধ করে বেটে নিন। আর কাবাবগুলো ডুবো তেলে না ভেজে শ্যালো ফ্রাই করুন।

আর মনে রাখতে হবে, কাবাব বানানোর ১০-১৫ মিনিট আগে শাসলিক কাঠিগুলো পানিতে ভিজিয়ে রাখতে হবে। তাহলে কাবাব ভাজার সময় কাঠিগুলো পুড়ে যাবে না।

নিউজটি শেয়ার করুন


© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD