April 28, 2024, 7:17 pm

কৃষকের জন্য সারা বছরই সেচ সুবিধা দেবে সরকার

যমুনা নিউজ বিডি: কৃষকদের সারা বছর সেচ সুবিধা দিতে এখন আর কোনো নির্দিষ্ট মৌসুম রাখছে না সরকার। আগে ডিসেম্বর থেকে মে মাস সেচ মৌসুম বিবেচনা করা হলেও নতুন সেচ নীতিতে তা প্রত্যাহার করা হয়েছে। কৃষকদের সারা বছর সেচ দেওয়ার সুবিধার্থে এই সিদ্ধান্ত নিয়েছে বিদ্যুৎ বিভাগ। আর এখন থেকে আবেদনকারী কৃষকরা সারা বছরই পাবেন সেচ সংযোগ। নীতিমালা অনুযায়ী, ওভারলোডের ওজুহাতে সেচ সংযোগ বন্ধ রাখা যাবে না।

‘সেচ নীতিমালা ২০২৪’–এ বলা হয়েছে, আউশ, আমন ও বোরো ধান উৎপাদনের পাশাপাশি পেঁয়াজ, রসুন, ডাল, তেল জাতীয় ফসল, হলুদ, আদা, শাক-সবজি, মৌসুমি ফুল-ফল উৎপাদনের লক্ষ্যে সকল ধরণের কৃষিকাজ সেচ কাজের আওতাভুক্ত হবে। এখন থেকে বৈদ্যুতিক সেচ কাজের জন্য আলাদাভাবে কোনো মৌসুম থাকবে না। স্থানীয় এলাকার প্রয়োজন সাপেক্ষে এখন থেকে সারা বছর বৈদ্যুতিক সেচকাজ পরিচালনা করতে পারবে। তাই বছরব্যাপী সেচ সংযোগ আবেদনকারীদের দ্রুত সংযোগ দেওয়ার বাধ্যবাধকতা আছে নীতিমালায়।

আগে সাধারণত ডিসেম্বর থেকে মে মাস পর্যন্ত সেচ মৌসুম বিবেচনা করা হতো। এ সময়ের বাইরে আবেদন করলে পাওয়া যেত না সেচ সংযোগ। এটিকে সাধারণত বোরো মৌসুম হিসেবে বিবেচনা করা হতো। তবে দেখা যায় সারা বছরই কোনও কোনও এলাকায় সেচের প্রয়োজন হয়। তখন সংযোগের আবেদন করলে তা পাওয়া যেতো না।

নীতিমালায় বলা হয়েছে, কৃষি মন্ত্রণালয়ের সিদ্ধান্ত ও বিধি-বিধানের আলোকে প্রদত্ত উপজেলা সেচ কমিটির ছাড়পত্র এবং জমির মালিকানা নিশ্চিত হয়ে বিদ্যুৎ বিভাগের প্রদত্ত নির্দেশনার আলোকে দ্রুত নতুন সেচ সংযোগ প্রদান করতে হবে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD