June 15, 2024, 2:23 am

শাহী বিফ বিরিয়ানি খেতে পারেন আজ, রইলো রেসিপি

যমুনা নিউজ বিডি: বিরিয়ানি দক্ষিণ এশিয়ার দেশগুলো, বিশেষ করে বাংলাদেশ, ভারত, মিয়ানমার প্রভৃতি দেশে প্রচলিত এক বিশেষ প্রকারের খাবার যা সুগন্ধি চাল, ঘি, গরম মশলা এবং মাংস মিশিয়ে রান্না করা হয়। এটি ভারতীয় উপমহাদেশের মুসলমানদের মাধ্যমে উৎপত্তি লাভ করে। এটি সাধারনত বিশেষ অনুষ্ঠানে অতিথি আপ্যায়নে পরিবেশিত হয়।

তাই আজ নিজেদের জন্য তো বটেই, অতিথি আপ্যায়নেও ঘরে তৈরি শাহী বিফ বিরিয়ানি হতে পারে দারুণ আয়োজন।

তো অতিথি আসার আগে আগে দেখে নিন শাহী বিফ বিরিয়ানি তৈরির রেসিপিটি-

উপকরণ

গরুর মাংস ২ কেজি
পোলাওয়ের চাল ১ কেজি
টক দই ১ কাপ
দুধ ১ কাপ
পেঁয়াজ কুচি আধাকাপ
পেঁয়াজ বেরেস্তা ১ কাপ
আদা বাটা ৩ টেবিল চামচ
রসুন বাটা ২ টেবিল চামচ
মরিচ গুঁড়ো, ধনে গুঁড়ো ও জিরা গুঁড়ো ১ টেবিল চামচ করে
জায়ফল জয়ত্রী বাটা ১ চা-চামচ
কাজু ও কাঠবাদাম বাটা ২ টেবিল চামচ
লবণ স্বাদমতো
কাচা মরিচ ৬-৭টি
এলাচি ৬-৭টি
তেজপাতা ৩-৪টি
দারুচিনি ৩-৪ টুকরা
লবঙ্গ ৬টি
কালো গোলমরিচ ১০-১২টি
কালো এলাচি ১টি
স্টার এনিস মসলা ১টি
কিশমিশ ১ মুঠো
ঘি ও তেল আধা কাপ করে
কেওড়া জল ৩ চা-চামচ
পানি ২ লিটার।

প্রণালী

প্রথমে মাংস ভালো করে পরিষ্কার করে তাতে পেঁয়াজ কুচি, টক দই, আদা-রসুন বাটা, আস্ত সব মসলা, সব গুঁড়ো মসলা, ৫টি কাচা মরিচ, বাদাম বাটা, লবণ দিয়ে ভালো করে মেখে ১ ঘণ্টার জন্য মেরিনেট করে রাখুন।

১ ঘণ্টা পর মাংসগুলোকে দুধ দিয়ে মেখে নিতে হবে। একটা পাত্রে তেল আর ঘি দিয়ে তাতে মাখানো মাংস দিয়ে দিতে হবে। প্রথমে বেশি আঁচে ১৫ মিনিট রান্না করতে হবে। পরে অল্প আঁচে দেড় ঘণ্টা রান্না করতে হবে।

এর মধ্যে নাড়াচাড়া করে দিতে হবে ২-৩ বার। এ সময় অর্ধেক বেরেস্তা মিশিয়ে দিন মাংসর সঙ্গে। মাংস কষে সেদ্ধ হয়ে তেল ওপরে চলে এলে বাকি অর্ধেক কাপ বেরেস্তা মেশাতে হবে। পাত্র থেকে মাংসগুলো আলাদা করে উঠিয়ে নিতে হবে।

তারপর অবশিষ্ট যে তেল-মসলা আছে পাত্রে তার মধ্যে পরিষ্কার চাল দিয়ে ৬-৭ মিনিট ভালো করে চাল ভেজে নিতে হবে। ভাজার পর ২ লিটার সেদ্ধ পানি চালে দিয়ে দিতে হবে। প্রয়োজনে সামান্য লবণ দেওয়া যায়।

চাল ফুটে উঠে পানি শুকিয়ে গেলে তাতে রান্না করা মাংস আর বাকি কাচা মরিচ দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। মেশানো হলে ১ চা-চামচ কেওড়ার জল আর সামান্য ফুডকালার মিশিয়ে ওপরে দিয়ে ১০ মিনিট দমে রেখে নামিয়ে নিতে হবে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD