May 18, 2024, 2:40 pm

ঠাকুরবাড়ির কিমা কোফতা কারি রেসিপি

বাঙালি সাবেকি রান্নায় ফিউশন কিংবা বিদেশি খাবারকে দেশিয় স্টাইলে রান্না করার কৌশলগুলোর সঙ্গে রবিঠাকুরের বাড়ির সম্পর্ক বেশ পুরনো। তারা নিত্যনতুন পদ রান্না করতেন। আর অতিথিরা সেসব খাবার খেয়ে মুগ্ধ হতেন। ঠাকুরবাড়ির নারীরা ছিলেন রন্ধন পটিয়সী। অন্যদিকে পুরুষরা ছিলেন খাদ্য রসিক।

ঠাকুরবাড়ির জনপ্রিয় একটি পদ ‘কিমা কোফতা কারি’। অল্প কিছু উপকরণ দিয়েই সুস্বাদু এই পদটি তৈরি করা যায়। ডিনার কিংবা স্ন্যাক্সে এই পদটি কিন্তু অনবদ্য।

kofta

উপকরণ

কিমা- ২০০ গ্রাম
পেঁয়াজ- ২টি
আদা- ১ ইঞ্চি
রসুন- ৮ কোয়া
কাঁচা পেঁয়াজ- ২টি
হলুদ- ১ চা চামচ

kofta
গোটা ধনে- ১ চা চামচ
গোটা জিরা- ১ চা চামচ
গরম মশলা গুঁড়ো- ১ চা চামচ
পুদিনা পাতা- বেশ কয়েকটি
চিনি- স্বাদ অনুসারে
লবণ- স্বাদ অনুসারে
ঘি- ২ টেবিল চামচ

kofta

প্রণালি

একটি পেঁয়াজ মিহি করে কুচিয়ে নিন। কাঁচা মরিচ ও পুদিনা পাতাও আলাদা আলাদা করে কুচি করে নিন। এবার পেঁয়াজ, রসুন, আদা, জিরা এবং ধনে মিহি করে বেটে নিন। জিরা ও ধনে গুঁড়াও ব্যবহার করতে পারেন।

কিমার সঙ্গে পেঁয়াজ কুচি, মরিচ কুচি, পুদিনা পাতা কুচি এবং সামান্য লবণ মিশিয়ে ভালো করে মেখে নিন। ছোটো ছোটো কোফতা গড়ে নিন।

কড়াইয়ে ঘি গরম করুন। গরম মশলা বাদে বাকি সব মশলা বাটা ঘি-তে দিয়ে কষিয়ে নিন। এতে স্বাদমতো লবণ ও চিনি দিয়ে দিন। মশলার তেল আলাদা হলে তাতে পরিমাণ মতো পানি দিন এবং ফুটিয়ে নিন।

kofta

পানি ভালোমতো ফুটলে তাতে কাঁচা কোফতাগুলো দিয়ে দিন। কোফতাগুলো ভুলেও খুন্তি দিয়ে নাড়বেন না। তাহলে ভেঙে যাবে। মিনিট পনেরো-কুড়ি পানি ফুটলে তাতে গরম মশলা দিয়ে নামিয়ে নিন। ভাত, রুটি বা নান, যে কোনো কিছু দিয়েই কোফতা কারি খাওয়া যায়।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD