September 28, 2023, 1:57 am

News Headline :
জন্মদিন উপলক্ষে প্রধানমন্ত্রীকে বঙ্গবন্ধু পরিষদের অভিনন্দন ভিসানীতি নিয়ে বিব্রত বিভ্রান্ত কিংবা আতঙ্কিত হওয়ার কিছু নেই: নওগাঁয় স্বরাষ্ট্রমন্ত্রী বিশ্বকাপ খেলতে দেশ ছাড়লেন টাইগাররা মহানবী (সা.) এর আদর্শ মেনে চলার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী নন্দীগ্রাম সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ে অভিভাবক সমাবেশ ও মতবিনিময় সভা নন্দীগ্রামে বিশ্ব পর্যটন দিবস পালি বগুড়া মিলেনিয়াম স্কলাস্টিক স্কুল এন্ড কলেজ বার্ষিক বিজ্ঞান ও ব্যবসায় উদ্ভাবন মেলা অনুষ্ঠিত বগুড়া সদরের বামনপাড়া থেকে অটোরিক্সা ছিনতাইকারী মহিলা গ্যাং এর ২ সদস্য আটক বগুড়ায় বিশ্ব পর্যটন দিবস পালিত ৫ বছরে এআইআইবি বাংলাদেশে ৪০০ কোটি ডলার বিনিয়োগ করবে

গরুর মাংসের রোস্ট তৈরির রেসিপি

যমুনা নিউজ বিডিঃ অনেকেই হয়ত জানেন না, গরুর মাংস দিয়েই রোস্ট বানানো যায়। খুব সহজেই ঘরোয়া উপকরণ দিয়ে বানাতে পারেন এই রোস্ট। জানুন রেসিপি।

উপকরণ

বড় বড় টুকরো করা হাড় ছাড়া গরুর মাংস- ১ কেজি
আদা বাটা- ১ টে চামচ
রসুন বাটা- ১ টে চামচ
জিরা গুঁড়া- ১ টে চামচ
ভিনেগার- ২ চা চামচ
লেবুর রস- ২ টে চামচ
গোলমরিচ গুঁড়া- ১/২ চা চামচ
দারুচিনি গুঁড়া- ১/২ চা চামচ
লবঙ্গ- ৭/৮ টা
সয়া সস- ১ টে চামচ
টমেটো সস- ২ টে চামচ
লবণ- স্বাদমতো
শুকনো আস্ত মরিচ- ৬/৭টি
তেল- ১/২ কাপ
পেঁয়াজ মোটা করে কাটা- ১ কাপ
পানি- প্রয়োজন মতো

rost

প্রণালি

একটি বাটিতে গরুর মাংসের সঙ্গে আদা, রসুন, জিরা, হলুদ, গোলমরিচ, ভিনেগার, লেবুর রস, দারুচিনি গুঁড়া, লবঙ্গ, সয়া সস, টমেটো সস আর লবণ দিয়ে ম্যারিনেট করে রাখুন ৪/৫ ঘণ্টা। মাংস ফ্রিজে রাখার আগে ভালো করে কেঁচে দিন কাটা চামচ দিয়ে। এতে ম্যারিনেশন ভালো হবে।

চুলায় হাড়িতে তেল দিয়ে গরম করুন। গরম করা তেলে মাংসের টুকরোগুলি থেকে বাড়তি মসলা ঝেড়ে ফেলে দুই পিঠ দশ মিনিট ভেজে নিন। কম আঁচে ভাঁজবেন।

rostভাজা মাংসের ওপর বাটিতে থাকা মসলার সঙ্গে এক কাপ পানি, আস্ত শুকনো মরিচ আর পেঁয়াজ কুঁচি মিশিয়ে কম আঁচে রান্না করুন ত্রিশ মিনিট। এরপর মাংসের টুকরোগুলি ঝোল থেকে ভালো করে ঝেড়ে একটা প্লেটে তুলে ঠান্ডা করে নিন।

ঠান্ডা মাংস স্লাইস করে কেটে নিন। এবার কাটা মাংস আবার হাড়িতে থাকা ঝোলে ঢেলে মিশিয়ে নিন। কম আঁচে রান্না করুন ততক্ষণ যতক্ষণ না মাংস নরম হয়। ঝোল মাখা মাখা হয়ে এলে নামিয়ে পরিবেশন করুন পোলাও কিংবা সাদা ভাতের সঙ্গে। পরোটা কিংবা লুচি দিয়ে এই পদটি খেতে পারেন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD