February 25, 2024, 8:03 am

গরমে রাঁধুন শিঙ মাছের পাতলা ঝোল

যমুনা নিউজ বিডিঃ এ গরমে ভারী খাবার খেতে পছন্দ করে না পরিবারের বেশিরভাগ সদস্যই। এমন সময় আরামদায়ক খাবারের তালিকায় রাখা যেতে পারে শিঙ মাছের ঝোল। যা স্বাস্থ্যের জন্যও উপকারী। পেট খারাপ, জ্বর হলেও মুখের রুচি ফিরিয়ে দিতে পারে শিঙ মাছের ঝোল। জেনে নিন শিঙ মাছের ঝোলের রেসিপি।

শিঙ মাছের ঝোলের রেসিপি-

উপকরণ: ৪-৫টি শিঙ মাছ, ২০০ গ্রাম বরবটি, ১টা আলু, ২০০ গ্রাম কাঁচা পেঁপে, ২০০ গ্রাম লাউ, ১ চা চামচ আদা বাটা, ১/২ চা চামচ কালো জিরা, ১ চা চামচ কাঁচা মরিচ বাটা, ১ চা চামচ হলুদ গুঁড়ো, ২ টেবিল চামচ ধনে পাতা কুচি, স্বাদ অনুযায়ী লবণ এবং পরিমাণ মতো সরিষার তেল।

পদ্ধতি: প্রথমে মাছগুলো লবণ দিয়ে ভালো করে পরিষ্কার করে নিন। এবার মাছে লবণ ও হলুদ মাখিয়ে রাখুন। এবার সবজিগুলো মাঝারি আকারে কিউব করে কেটে নিন। কড়াইতে সরিষার তেল গরম করুন। এতে শিঙ মাছগুলো ভেজে তুলে নিন। এবার ওই তেলের মধ্যেই কালো জিরা ও কাঁচা মরিচ ফোড়ন দিন। এবার সমস্ত সবজিগুলো ভালো করে ভেজে নিন। আলু, বরবটি, লাউ, পেঁপে ভাজার সময় এতে লবণ ও হলুদ গুঁড়ো দিয়ে দেবেন। সবজিগুলো ভাজা হয়ে গেলে এবার এতে আদা বাটা, কাঁচা মরিচ বাটা, ধনিয়া গুঁড়ো ও জিরে গুঁড়ো দিয়ে দিন। এবার মসলাটা ভালো করে কষিয়ে নিন। পরিমাণ মতো পানি দিয়ে দিন। এবার এর মধ্যে ভেজে রাখা মাছগুলো দিয়ে দিন। এরপর মিনিট পনেরো ভালো করে মিশ্রণটি রান্না করে নিন। মাছ ও সবজিগুলো সেদ্ধ হয়ে গেলে চুলা বন্ধ করে দিন। ওপরে ধনিয়াপাতা কুচি ছড়িয়ে নামিয়ে নিন শিঙ মাছের ঝোল।

ভাতের সঙ্গে পরিবেশন করুন এই শিঙ মাছের ঝোল।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD