April 20, 2024, 2:41 am

ময়মনসিংহে প্রধানমন্ত্রীর ঘর পেলেন ১১৪ জন গৃহহীন পরিবার 

নিজস্ব প্রতিনিধি: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে ময়মনসিংহ সদর উপজেলায় চতুর্থ ধাপে ভূমিহীন ও গৃহহীন ১১৪ পরিবার ঠাই পেলেন প্রধানমন্ত্রীর উপহারের পাকা ঘরে। সঙ্গে পেয়েছে যাবতীয় নামজারি খতিয়ানসহ দলিল। বুধবার ২২শে মার্চ সাকালে উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ শফিকুল ইসলাম এ তথ্য জানান।

উপজেলা নির্বাহী অফিসার বলেন-প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ-২;প্রকল্পের আওতায় ময়মনসিংহ সদর উপজেলার উপজেলা টাঙ্কফোর্স কমিটি ও যৌথ সভার মাধ্যমে এ পর্যন্ত মোট ৮০০টি পরিবারকে ক’ শ্রেণীর ভূমিহীন ও গৃহহীণ পরিবার হিসেবে চিহ্নিত করা হয়। তন্মধ্যে ১ম পর্যায়ে ২৫০টি,২য় পর্যায়ে ৭৫টি,৩য় পর্যায়ে (১ম ধাপ) ৬৫টি,এবং ৩য় পর্যায়ের (২য় ধাপ) ৫৫টি,গৃহনির্মাণের মাধ্যমে এই পর্যন্ত ৪৪৫টি ক’ শ্রেণির ভূমিহীণ ও গৃহহীন পরিবারকে গৃহ প্রদান করা হয়েছে।

২২শে মার্চ বুধবার সারাদেশের ন্যায় ক’শ্রেণীর ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে সদর উপজেলায় প্রধানমন্ত্রী চতুর্থ পর্যায়ে প্রথম ধাপে ১১৪ টি পরিবারের নিকট গৃহ হস্তান্তর করা হয়েছে। একই সাথে উপকারভোগী পরিবারের নিকট জমির কবুলিয়ত দলিল ও খতিয়ান প্রদান করা হয়েছে। চলতি বছরের জুন মাস নাগাদ উপজেলাকে ‘ভূমিহীন ও গৃহহীনমুক্ত’ ঘোষণার প্রয়াস চলমান রয়েছে। ঐসব ঘর নির্মাণ কাজ চলছে। নির্মাণ সমাপ্ত হলে উপকারভোগীদের মাঝে নিকট আনুষ্ঠানিক ভাবে হস্তান্তর করা হবে।

‘আশ্রয়ণের অধিকার-শেখ হাসিনার উপহার’ শ্লোগানে আশ্রয়ণ প্রকল্প-২ এর অনুকুলে জমি নেই, ঘর নেই এমন বিধবা, বয়স্ক, দুস্থ এবং প্রতিবন্ধীদের অগ্রাধিকার ভিত্তিতে পুনর্বাসনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে এসব ঘর দেয়া হচ্ছে।

তিনি আরও বলেন, বুধবার (২২ মার্চ) প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে দুই শতাংশ জমির দলিলসহ এই ঘরগুলো উপকারভোগীদের মাঝে আনুষ্ঠানিক ভাবে হস্তাহন্তর করেছেন। একই দিনে সারাদেশে একযোগে ৩৯ হাজার ৩৬৫টি ভূমিহীন-গৃহহীন পরিবারের মাঝে উপহারের ঘর দেয়া হয়েছে। সারাদেশের ন্যায় ময়মনসিংহ সদরেও ১১৪ জনকে ঘরের চাবি,জমির কবুলিয়ত দলিল ও খতিয়ান প্রদান করা হয়েছে।

উপজেলা পরিষদের চেয়ারম্যান আশরাফ হোসাইন বলেন, মুজিব শতবর্ষ উপলক্ষে আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে ভূমিহীন-গৃহহীনদের জমি ও গৃহ প্রদান ইতিহাসে প্রথম ও সর্ববৃহৎ উদ্যোগ। রাষ্ট্রের পশ্চাৎপদ জনগোষ্ঠীকে মূলধারায় তুলে আনার জন্য সম্পূর্ণ বিনামূল্যে বাসগৃহ নির্মাণ করে জমির চিরস্থায়ী মালিকানা দেয়া হয়েছে। এটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় প্রত্যয়ের প্রমাণ।

এ সময় সদর উপজেলার সহ-কারী কমিশনার ভূমি এইচ এম ইবনে মিজান,উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মনিরুল হক ফারুক রেজা,উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান শাহিন, উপজেলা প্রশাসনের প্রশাসনিক কর্মকর্তা আব্দুস সালাম সহ বিভিন্ন প্রিন্ট এবং ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD