March 29, 2023, 6:58 am

বইমেলায় ‘রুপালি গিটার’

যমুনা নিউজ বিডিঃ অমর একুশে বইমেলা ২০২৩ উপলক্ষে প্রকাশ পেল বাংলাদেশের রক আইকন আইয়ুব বাচ্চুর জীবনীকেন্দ্রিক গ্রন্থ ‘রুপালি গিটার’। সংগীতশিল্পী জয় শাহরিয়ারের সংকলন ও সম্পাদনায় বইটিতে আইয়ুব বাচ্চুর জীবনের নানান দিক নিয়ে স্মৃতিচারণ করেছেন শহীদ মাহমুদ জঙ্গী, নকীব খান, কুমার বিশ্বজিৎ, সাইদ হাসান টিপু, হাসান আবিদুর রেজা জুয়েল, বাপ্পী খান, নিয়াজ আহমেদ অংশু, আব্দুল্লাহ আল মাসুদ ও জয় শাহরিয়ার নিজেই।

বইটিতে এলআরবি’র ইতিহাস তুলে ধরেছেন মিলু আমান ও হক ফারুক। এছাড়াও ২০১২ সালে নেয়া একটি অপ্রকাশিত দীর্ঘ সাক্ষাতকার স্থান পেয়েছে বইতে, যা নিয়েছেন আসিফ আসগর রঞ্জন। এর পাশাপাশি ডিস্কোগ্রাফি অধ্যায়ে আইয়ুব বাচ্চুর সকল অ্যালবাম ও প্রায় ৬০০ প্রকাশিত গানের তথ্য লিপিবদ্ধ করা হয়েছে। বইটির প্রচ্ছদ করেছেন নিয়াজ আহমেদ অংশু। ‘রুপালি গিটার’ প্রকাশ করেছে আজব প্রকাশ।

বইটির সম্পাদক ও প্রকাশক জয় শাহরিয়ার বলেন, ‘বাচ্চু ভাই আমাদের দেশে রক গানের ইন্সটিটিউট। সারাবিশ্বে তিনি বাংলা গান পৌঁছে দিয়েছেন। দুঃখজনক হলেও সত্যি, বাচ্চু ভাইয়ের মৃত্যুর পর বছর চারেক পেরিয়ে গেলেও তেমন কোনও ডকুমেন্টেশন হয়নি। আমাদের এখানে এই চর্চাটাই খুব কম। তাই আমি চেষ্টা করেছি বাচ্চু ভাইয়ের জীবন ও কর্ম সংরক্ষণ করতে এই বইয়ের মধ্য দিয়ে। আইয়ুব বাচ্চুর জীবন ও কর্ম এত বিশাল যে একটা ১৮৪ পৃষ্ঠার বইতে তা সম্পূর্ণ তুলে ধরা অসম্ভব। কাজটা শুরু করলাম। আশা করি আমার মতো যারা বাচ্চু ভাইয়ের ভক্ত আছে, তারা সবাই মিলে এই কাজটা এগিয়ে নিয়ে যাবো।’

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD