March 19, 2024, 9:03 am

সবাই চেতনার কথা মুখে বললেও কর্মে নেই : মুক্তিযুদ্ধমন্ত্রী

সবাই চেতনার কথা মুখে বললেও কর্মে নেই মন্তব্য করে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, যারা মনে করে ’৬৯, ’৭০, একাত্তরকে ধারণ করি, আমি সন্দিহান এ চেতনা জাতি কতটুকু ধারণ করে। চেতনা উধাও হয়ে গেছে।

আজ শুক্রবার রাজধানীর কাকরাইলের আইডিইবি ভবনে ‘প্রজন্ম৭০ বাংলাদেশ’-এর প্রজন্ম উৎসবে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, দেশে বর্তমানে আদর্শভিত্তিক ছাত্র রাজনীতি নেই। অথচ পাকিস্তানের বিরুদ্ধে আন্দোলনের সময় ছাত্ররাই নেতৃত্ব দিতেন। আদর্শভিত্তিক রাজনীতি করায় সাধারণ মানুষ, কৃষক-শ্রমিক ছাত্রদের আন্দোলনে মাঠে নেমেছেন।

মানুষের অর্থনৈতিক মুক্তির জন্যে রাজনৈতিক কর্মীদের কাজ করা প্রয়োজন মন্তব্য করে মন্ত্রী বলেন, আমরা যখন রাজনীতি করেছি, রাজনৈতিক মুক্তির পাশাপাশি অর্থনৈতিক মুক্তির জন্য আন্দোলন করেছি। পাকিস্তান আমলে তো রাজনৈতিকভাবে মুক্ত ছিলাম, তারপরও যুদ্ধ কেন করেছি? কারণ অর্থনৈতিক মুক্তি। সেসময় বৈষম্যের বিরুদ্ধে আন্দোলন করেছি।

আ ক ম মোজাম্মেল হক বলেন, মানুষের জীবনযাত্রার পরিবর্তন হচ্ছে, সামাজিক পরিবর্তন হচ্ছে। কিন্তু বৈষম্য কতটুকু কমছে সেটাও খেয়াল করতে হবে।

তিনি বলেন, বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পরে যারা রাষ্ট্রীয় ক্ষমতায় এসেছিল তারাও পাকিস্তানের মতো ভারতের জুজুর ভয় দেখিয়ে রাষ্ট্রীয় ক্ষমতায় ছিল। ২৯ বছরে তারা কিছুই করেনি। তারা এদেশের ভেতরে ঢুকে গেছে। বক্তৃতা করলে, আর্টিকেল লিখলেই হবে না তাদের উপড়ে ফেলতে হবে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD