April 26, 2024, 8:33 pm

রাশিয়া-চীনের বিরুদ্ধে যুদ্ধে জেতার সক্ষমতা নেই যুক্তরাষ্ট্রের

যমুনা নিউজ বিডিঃ মার্কিন সামরিক বাহিনী হচ্ছে একটি ‘দুর্বল’ বাহিনী। চীন বা রাশিয়ার বিরুদ্ধে একক কোনো যুদ্ধে জেতার সক্ষমতা রাখে না তারা। ওয়াশিংটনভিত্তিক মার্কিন গবেষণা প্রতিষ্ঠান ‘হেরিটেইজ ফাউন্ডেশন’ এক প্রতিবেদনে এ দাবি করেছে।

তবে গবেষণা প্রতিষ্ঠানটি মার্কিন সামরিক বাহিনীর মধ্যে মেরিন সেনাদের শক্তিশালী বলে প্রশংসা করেছে। রিপোর্টে মার্কিন স্পেস ফোর্স এবং নৌবাহিনীকে দুর্বল বলে উল্লেখ করা হয়েছে। পাশাপাশি মার্কিন বিমান বাহিনীকে খুবই দুর্বল বলে মন্তব্য করা হয়।

রিপোর্টে বলা হয়েছে, বর্তমান মার্কিন সামরিক বাহিনী এমন এক ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে যারা আঞ্চলিক কোনো বড় সংঘাতে কাঙ্ক্ষিত ভূমিকা পালন করতে পারবে না। একই সময়ে দুটি দেশের সঙ্গে যুদ্ধ পরিচালনার ক্ষেত্রে মার্কিন সামরিক বাহিনী অবশ্যই দুর্বলভাবে অস্ত্র-সজ্জিত বলেও মন্তব্য করা হয়েছে ওই রিপোর্টে।

হেরিটেইজ ফাউন্ডেশনের রিপোর্টে আরও বলা হয়েছে, গত ২০ বছরের সামরিক অভিযানগুলোতে বহু সংখ্যক মার্কিন সেনা নিহত হয়েছে, বিশেষ করে পশ্চিম এশিয়া অঞ্চলে গত কয়েক দশকে মার্কিন সেনা নিহতের সংখ্যা অনেক বেশি।

মার্কিন এই গবেষণা প্রতিষ্ঠানটি মনে করছে, বর্তমান সংকটাপন্ন পরিস্থিতিতে একসঙ্গে দুই ফ্রন্টে লড়াই করার আশঙ্কা অনেক বেশি বেড়েছে এবং দিন দিন প্রশান্ত মহাসাগরীয় এলাকায় আগ্রাসী হয়ে উঠছে চীন।
খবর নিউইয়র্ক পোস্ট

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD