December 6, 2022, 11:56 am

ইউক্রেনের ৪ অঞ্চলকে রাশিয়ার অংশ ঘোষণা পুতিনের

ইউক্রেনের চারটি অঞ্চলকে রাশিয়ার অংশ বলে ঘোষণা দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুক্রবার (৩০ সেপ্টেম্বর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

চারটি অঞ্চল হলো- খেরসন, ঝাপোজ্জিয়া, দোনেৎস্ক ও লুহানস্ক। ক্রেমলিনে এক অনুষ্ঠানে দেওয়া ভাষণে পুতিন বলেন, আমি নিশ্চিত ফেডারেল অ্যাসেম্বলি চারটি নতুন অঞ্চলকে সংযুক্তকরণের বিষয়টি সমর্থন করবে।

তিনি বলেন, ওই অঞ্চলগুলোর জন্য রাশিয়ার অনেক প্রজন্ম লড়াই করেছে। ইউক্রেনে বিশেষ অভিযানে যেসব সাহসী সৈন্যরা নিহত হয়েছেন তারা রাশিয়ার নায়ক।

যুদ্ধ বন্ধে ইউক্রেনকে অবশ্যই আলোচনার টেবিলে ফিরে আসতে হবে জানিয়েছে পুতিন বলেন, আলোচনার জন্য আমরা পথ খোলা রেখেছি এবং আমরা এটি বহুবার বলেছি।

এর আগে, গত ২৩ সেপ্টেম্বর থেকে দখল করা চারটি অঞ্চলকে রুশ ফেডারেশনে অন্তর্ভুক্ত হওয়ার প্রশ্নে গণভোট শুরু হয়েছিল। পাঁচদিন ধরে চলা এই গণভোটে ৯৬ শতাংশ মানুষ পক্ষে মত দিয়েছেন বলে রাশিয়ার দাবি। যদিও এই ভোট এবং ফলাফল অস্বীকার করেছে ইউক্রেন ও পশ্চিমারা।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সামরিক জোট ন্যাটোতে ইউক্রেনের যোগদানকে কেন্দ্র করে চলতি বছর ২৬ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রুশ বাহিনী। চলমান এই যুদ্ধে দুই পক্ষের হাজার হাজার সৈন্য নিহত হয়েছেন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD