April 19, 2024, 11:47 pm

ভোক্তা অধিকারকে কাজের ধারাবাহিকতা অব্যাহত রাখতে হবে : টিপু মুনশি

যমুনা নিউজ বিডিঃ জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরকে কাজের ধারাবাহিকতা অব্যাহত রাখার নির্দেশনা দিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) বেলা ১১টায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ পরিষদের ২৪তম সভায় এ নির্দেশনা দেন তিনি।

সভায় ভোক্তা স্বার্থ সুরক্ষা, নিত্যপ্রয়োজনীয় পণ্যের সরবরাহ, বাজারজাতকরণ ও দ্রব্যমূল্য স্থিতিশীল রাখতে নিরলস কাজ করার জন্য সংস্থাটির সব স্তরের কর্মকর্তা-কর্মচারীদের ধন্যবাদ জানান বাণিজ্যমন্ত্রী।

এ সময় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ অনুযায়ী অধিদপ্তরের কার্যক্রমের প্রতিবেদন পরিষদে উপস্থাপন করা হয়। এ ছাড়া ক্যাবের ২০২২-২৩ অর্থবছরের ‌‘ভোক্তা অধিকার শক্তিশালীকরণ কার্যক্রম’ বাস্তবায়নের জন্য আর্থিক অনুদান প্রদান, ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ অধিকতর প্রচারের লক্ষ্যে ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলে বিভিন্ন প্রচার কার্যক্রম এবং অধিদপ্তরের জনবল বৃদ্ধির বিষয় অনুমোদনের জন্য উপস্থাপন করা হয়।

সভায় জানানো হয়, অধিদপ্তর প্রতিষ্ঠার পর থেকে চলতি বছরের ২৭ আগস্ট পর্যন্ত ইউনিয়ন, উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে বাজার তদারকিমূলক অভিযান পরিচালনা করে ১ লাখ ৩৩ হাজার ২৪৯টি প্রতিষ্ঠানকে দণ্ড দিয়ে ৯২ কোটি ৭৫ লাখ ৭৫ হাজার ৩৪২ টাকা জরিমানা আদায় করা হয়েছে। একই সময়ে দাপ্তরিকভাবে প্রাপ্ত অভিযোগ নিষ্পত্তি করে ৭ হাজার ৮০৬টি প্রতিষ্ঠানকে ৫ কোটি ৫০ লাখ ৮৪ হাজার ২০৮ টাকা জরিমানা করা হয়।

এ ছাড়া দাপ্তরিকভাবে নিষ্পত্তি করার অভিযোগের ভিত্তিতে আদায়কৃত জরিমানার ২৫ শতাংশ হিসেবে ৭ হাজার ৬৯৩ জন অভিযোগকারীকে ১ কোটি ৩৫ লাখ ২৫ হাজার ৮০২ টাকা দেওয়া হয়।

সভায় শিশু খাদ্য, বেসরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান, নকল, ভেজাল ওষধ পণ্যসহ গুরুতর অপরাধের ক্ষেত্রে দোষীদের বিরুদ্ধে মামলা দায়েরসহ কঠোর শাস্তি প্রয়োগের উপর গুরুত্বারোপ করা হয়।

সভাটি সঞ্চালনা করেন পরিষদের সচিব ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান।

২৯ সদস্যবিশিষ্ট পরিষদের সভায় উপস্থিত ছিলেন- বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, বিশিষ্ট সমাজকর্মী ও বীমা ব্যক্তিত্ব শেখ কবির হোসেন, এফবিসিসিআইয়ের সভাপতি জসিম উদ্দিন, কনজুমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সভাপতি গোলাম রহমান, বাংলাদেশ আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্যবিষয়ক সম্পাদক সিদ্দিকুর রহমান, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, বিএসটিআইয়ের মহাপরিচালক ড. নজরুল আনোয়ার, জনপ্রশাসনে অভিজ্ঞতাসম্পন্ন সরকারের সাবেক সচিব মো. আবদুল মালেক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ফেরদৌস আহমেদ, চট্টগ্রাম উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট মিসেস মনোয়ারা হাকিম আলী, এফবিসিসিআইয়ের পরিচালক মিসেস প্রীতি চক্রবর্তীসহ বিভিন্ন মন্ত্রণালয় ও দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD